১৬ মে ২০২২
`

সস্তায় করোনার খাওয়ার ওষুধ তৈরি হবে বাংলাদেশেও

সস্তায় করোনার খাওয়ার ওষুধ তৈরি হবে বাংলাদেশেও - ছবি : সংগৃহীত

বিশ্বের ১০৫টি নিম্ন ও মধ্যম আয়ের দেশ কম দামে পেতে যাচ্ছে মার্কিন কোম্পানি মার্কের করোনার খাওয়ার বড়ি মলনুপিরাভির। বৃহস্পতিবার জাতিসঙ্ঘের জনস্বাস্থ্য বিষয়ক গ্রুপ মেডিসিন পেটেন্ট পুলের (এমপিপি) পক্ষ থেকে এমনটি জানানো হয়েছে।

এমপিপির পক্ষ থেকে বলা হয়েছে, দরিদ্র দেশে মার্কের করোনার খাওয়ার ওষুধ কম দামে সরবরাহের জন্য ২৭টি জেনেরিক ওষুধ প্রস্তুতকারক কোম্পানির সাথে চুক্তি করা হয়েছে।

এমপিপির নির্বাহী পরিচালক চার্লস গোর বলেন, এটি একটি জরুরিভাবে প্রয়োজনীয় করোনা চিকিৎসার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

গত অক্টোবরে এমপিপির সাথে একটি চুক্তি করে মার্ক। পরে এমপিপি সাব-লাইসেন্সের মাধ্যমে মার্কের ওষুধ বিভিন্ন দেশের প্রস্তুতকারকদের তৈরির জন্য অনুমতি দেয়।

এই সাব-লাইসেন্সের মাধ্যমে প্রস্তুতকারক কোম্পানিগুলো মলনুপিরাভির তৈরি করতে পারবে। বাংলাদেশসহ বিশ্বের ১১টি দেশের ২৭টি জেনেরিক ওষুধ প্রস্তুতকারক কোম্পানিতে তৈরি হবে এই ওষুধ। এগুলোর মধ্যে পাঁচটিতে পাওয়া যাবে মলনুপিরাভিরের কাঁচামাল। ১৩টি কোম্পানি কাঁচামাল ও ওষুধ তৈরি করবে। আর নয়টিতে শুধু ওষুধটি তৈরি করা হবে।

অ্যান্টিভাইরাল ড্রাগ মলনুপিরাভির করোনাভাইরাসের একটি নির্দিষ্ট এনজাইমকে লক্ষ্য করে কাজ করে। ওই এনজাইমটি ব্যবহার করে ভাইরাস সংখ্যা বৃদ্ধি করে। এ ছাড়া ওষুধটি ভাইরাসের জেনেটিক কোডে একটি ত্রুটি তৈরি করে, যা ভাইরাসটিকে বিভাজিত হতে বাধা দেয়। যার ফলে দেহে ভাইরাসের পরিমাণ কমে যায় এবং এর কারণে রোগের তীব্রতাও কমে আসে।

ওষুধটির ব্যাপারে মার্কের পক্ষ বলা হচ্ছে, তাদের উদ্ভাবিত করোনার খাওয়ার ওষুধ আক্রান্ত রোগীর হাসপাতালে ভর্তি হওয়ার মতো জটিলতা সৃষ্টির ঝুঁকি কমায়।


আরো সংবাদ


premium cement
সিংড়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কলেজশিক্ষার্থীর মৃত্যু দক্ষিণ কোরিয়ায় হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ৩ জন হতাহত মিঠাপুকুরে স্লুইস গেট সংস্কারের অভাবে কয়েক হাজার কৃষকের স্বপ্ন পানিতে ভাসছে শিরিনকে স্মরণ রাখতে জমজ সন্তানের বাবার অভিনব উদ্যোগ পিরোজপুরে বাড়িতে ঢুকে বৃদ্ধাকে শ্বাসরোধে হত্যা ম্যাথুজ-বিশ্বর ব্যাটে অস্বস্তিতে বাংলাদেশ কাটছে না ভিসা সঙ্কট : হতাশায় জার্মানগামী বাংলাদেশী শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রে বন্দুক হামলায় কয়েক মাসে প্রাণহানি দুই শতাধিক বাংলাদেশে ফিরতে চান পি কে হালদার আশুলিয়ায় কুকুরের গোশত দিয়ে বিরিয়ানি বিক্রি, আটক ১ রাশিয়ার হামলা ঠেকাতেই নদীর বাঁধ কাটলেন গ্রামবাসী

সকল