২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

গবেষণা : মাস্ক পরলে আরো সুদর্শন লাগে

- ছবি : সংগৃহীত

বিশ্বে মাস্ক পরার চল দুই বছর আগেও তেমন একটা ছিল না। কোভিড মহামারি শুরুর সময় থেকেই মাস্ক মানুষের অন্যতম পরিধেয় বস্তুতে পরিণত হয়।

ফ্যাশন ইন্ড্রাস্ট্রিও নানা ধরনের মাস্ক তৈরি করতে শুরু করে দিল। মুখে মাস্ক পরা মানুষের অভ্যাস হয়ে ওঠায় কালবিলম্ব না করে তারা তারা এর নানা ডিজাইন তৈরির দিকে নজর দেয়।

মাস্ক পরে মানুষকে দেখতে কেমন লাগে, এ নিয়ে এবার একটি গবেষণা হয়েছে। সেই গবেষণার ফল বলছে, মুখে মাস্ক পরলে একজন মানুষ আরো সুদর্শন হয়ে ওঠেন।

যুক্তরাজ্যের কার্ডিফ ইউনিভার্সিটিতে এ গবেষণাটি হয়েছে। তাতে দেখা গেছে, মুখে মাস্ক পরলে মানুষকে আরো আকর্ষণীয় দেখায়। বিশ্ববিদ্যালয়টির মনোবিজ্ঞান বিভাগের রিডার ও মাস্ক বিশেষজ্ঞ মাইকেল লুইস গবেষণায় দেখতে পেয়েছেন, মুখের নিম্নভাগে মাস্ক পরলে নারী-পুরুষনির্বিশেষে আরো সুন্দর হয়ে ওঠেন।

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, রোগ ও অসুস্থতা নিয়ে মাস্ক সম্পর্কে মানুষের মধ্যে থাকা নেতিবাচক ধারণার কোনো পরিবর্তন হয়েছে কি না, মূলত সেটা দেখার জন্যই এ গবেষণা করা হয়েছে। কারণ, মহামারির সময় গোটা বিশ্বের মানুষ এখন নিজেদের সুরক্ষার জন্য হলেও মুখে মাস্ক ব্যবহার করছেন।

গবেষক মাইকেল লুইস বলছেন, তিনি গবেষণার এমন ফল দেখে আশ্চর্য হয়েছেন।

তিনি বলেন, ‘আমরা পরীক্ষা করতে চেয়েছিলাম যে মাস্ক সর্বব্যাপী হয়ে ওঠার পর থেকে এ ধারণার (মাস্ক অস্বাভাবিক অসুস্থতা বোঝায়) কোনো পরিবর্তন হয়েছে কি না। মাস্কের প্রকারভেদের কোনো প্রভাব রয়েছে কি না, সেটা বুঝতে চেয়েছিলাম।’

গবেষণায় আরো দেখা গেছে, নীল রঙের মাস্ক পরলে একজন মানুষকে সবচেয়ে সুদর্শন ও আকর্ষণীয় দেখায়।

মাইকেল লুইস এ প্রসঙ্গে বলেন, ‘সম্ভবত স্বাস্থ্যকর্মীরা নীল রঙের মাস্ক পরায় এমনটা হয়েছে। যিনি মাস্ক পরেছেন, তার সম্পর্কে মহামারি আমাদের ধারণা বদলে দিয়েছে। এখন আমরা কাউকে মাস্ক পরতে দেখলে আর এমনটা ভাবি না যে মাস্ক পরে থাকা মানুষটি রোগে আক্রান্ত, আমাকে তার থেকে দূরে থাকতে হবে।’


আরো সংবাদ



premium cement