১৬ জানুয়ারি ২০২২, ০২ মাঘ ১৪২৮, ১২ জমাদিউস সানি ১৪৪৩
`

উ.কোরিয়ার সাথে সম্পর্ক রাখায় রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের সমালোচনা মস্কোর

মারিয়া জাখারোভা - ছবি : সংগৃহীত

উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচির কাজে জড়িত থাকায় রাশিয়ার এক নাগরিক ও এক কোম্পানির ওপর এ সপ্তাহের গোড়ার দিকে যুক্তরাষ্ট্রের আরোপ করা নিষেধাজ্ঞার কঠোর সমালোচনা করেছে মস্কো।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে তাদের নারী মুখপাত্র মারিয়া জাখারোভা শুক্রবার বলেন, যুক্তরাষ্ট্রের এমন অভিযোগ ‘একেবারে অগ্রহণযোগ্য।’

জাখারোভা বলেন, ‘প্রকৃত ঘটনা আড়াল করতে কোনো প্রমাণ ছাড়া যুক্তরাষ্ট্র মিথ্যা গল্প বানানোর চেষ্টা করছে।’

তিনি আরো বলেন, ‘রাশিয়া উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচির দ্রুত উন্নয়নে কাজ করছে এমন কল্পিত ও ভিত্তিহীন বিভিন্ন অভিযোগ উত্থাপন করছে’ ওয়াশিংটন।

বুধবার যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার ব্যালাস্টিক কর্মসূচির কর্তৃপক্ষের সাথে যুক্ত দেশটির পাঁচ নাগরিকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।

মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্ট জানায়, নিষেধাজ্ঞা আরোপ করা উত্তর কোরিয়ার নাগরিকদের একজন হলেন রাশিয়ার নাগরিক। তিনি উত্তর কোরিয়া’স সেকেন্ড একাডেমি অব ন্যাচারাল সায়েন্স’কে সহযোগিতা করেন। এ কোম্পানির ওপর ইতোমধ্যে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

গণ ধ্বংসাত্মক অস্ত্র তৈরির কার্যক্রম বিস্তারে সরঞ্জামাদি সরবরাহ করায় রোমান আনাতোলিয়েভিচ আলার নামের রাশিয়ার এক নাগরিক ও পারসেক এলএলসি নামের রাশিয়ার এক কোম্পানি নাম এ নিষেধাজ্ঞায় অন্তর্ভূক্ত করেছে।

নিষেধাজ্ঞা আরোপ করা এসব ব্যক্তি ও বিদেশী কোম্পানিগুলোর সাথে মার্কিন নাগরিকদের যেকোনো ধরনের লেনদেন নিষিদ্ধ।
সূত্র : বাসস


আরো সংবাদ


premium cement