২৮ জানুয়ারি ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জমাদিউস সানি ১৪৪৩
`

প্রায় মেয়াদোত্তীর্ণ ১০ কোটি টিকা গ্রহণে অস্বীকৃতি দরিদ্র দেশগুলোর

দক্ষিণ আফ্রিকার এক টিকাদান কেন্দ্র - ছবি : ডেইলি সাবাহ/এএফপি

বিশ্বজুড়ে করোনাভাইরাস সংক্রমণ রোধে টিকা সরবরাহের বৈশ্বিক কার্যক্রম কোভাক্সের ১০ কোটি টিকা গ্রহণ করতে অস্বীকৃতি জানিয়েছে দরিদ্র দেশগুলো।

বৃহস্পতিবার ইউরোপীয় পার্লামেন্টের এক ভার্চুয়াল মত বিনিময় সভায় এই কথা জানান জাতিসঙ্ঘের অধীন শিশু বিষয়ক তহবিল সংস্থা ইউনিসেফের বিতরণ বিভাগের পরিচালক এতলেভা কাদিল্লি।

তিনি জানান, সরবরাহ করা টিকা প্রায় মেয়াদোত্তীর্ণ হওয়ার কারণে তা গ্রহণ করতে দেশগুলো অস্বীকার করছে।

কাদিল্লি বলেন, ‘শুধু ডিসেম্বরেই ১০ কোটির বেশি টিকা প্রত্যাখ্যান করা হয়েছে।’

তিনি বলেন, টিকা সরবরাহ বাড়ানো সত্ত্বেও বিশ্বের জনগোষ্ঠীকে টিকা দেয়ার ক্ষেত্রে বাধার ক্ষেত্র এই সংখ্যার মাধ্যমে প্রকাশিত হয়েছে।

একইসাথে টিকা সংরক্ষণে যথাযথ ব্যবস্থাপনার অভাবও দরিদ্র দেশগুলোতে টিকা সরবরাহের ক্ষেত্রে প্রধানতম এক বাধা বলে জানান তিনি।

এদিকে ইউনিসেফের অপর এক মুখপাত্র বৃহস্পতিবার জানিয়েছেন, মেয়াদ প্রায় শেষ হয়ে যাওয়ায় মোট ১০ কোটি টিকার সরবরাহ গ্রহণে অস্বীকৃতি জানানো হয়েছে এবং এক কোটি ৫০ লাখ টিকা নষ্ট করা হয়েছে।

এর আগে গত মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছিলেন, উন্নত দেশগুলোর স্বল্প মেয়াদের করোনা টিকা সরবরাহের কারণে কোভ্যাক্স কার্যক্রমের ‘প্রধানতম এক সমস্যা’।

ইউরোপিয়ান কমিশনের তথ্য অনুসারে, ২০২১ সালের শেষ পর্যন্ত দরিদ্র দেশগুলোতে ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে ৩৮ কোটি করোনা টিকা বরাদ্দ করা হয়। কিন্তু এর মধ্যে ২৫ কোটি ৫০ লাখ টিকা সরবরাহ করা সম্ভব হয়।

বেসরকারি ত্রাণ সংস্থা কেয়ারের তথ্যানুসারে, ৯০টির মতো দরিদ্র দেশে ৬৮ কোটি ১০ লাখের মতো টিকা জমা রয়েছে।

এছাড়া কঙ্গো, নাইজেরিয়াসহ ৩০টির বেশি দরিদ্র দেশে সরবরাহ করা মোট টিকার অর্ধেকেরও কম ব্যবহৃত হয়েছে বলে জানায় কেয়ার।

সূত্র : ডেইলি সাবাহ


আরো সংবাদ


premium cement
আইসিবি এএমসিএল পেনশন হোল্ডারসথ ইউনিট ফান্ডের ১০ টাকা লভ্যাংশ ঘোষণা জুমার নামাজ শেষে মসজিদে দোয়ার আহ্বান হেফাজতের সাংবাদিক এমদাদুল হক খানের ওপর সন্ত্রাসী হামলা ইউক্রেন নিয়ে অবস্থান ব্যাখ্যা করল রাশিয়া ও যুক্তরাষ্ট্র দুবাইয়ে খেলবেন জোকোভিচ জাতীয় উশুতে এসএ গেমস স্কোয়াড বাছাই ইরাককে হারিয়ে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলার সুযোগ পেল ইরান পোশাক শিল্পে নারী শ্রমিকদের হার কমে যাওয়ার কারণ কী? কোটি ডলার ব্যয়ের উৎস বিএনপিকে ব্যাখ্যা করতে হবে : প্রধানমন্ত্রী বিটকয়েন : ক্রিপ্টোকারেন্সি তৈরিতে যেভাবে খনি হয়ে উঠেছে কাজাখস্তান দেশের অধস্তন আদালত তদারকিতে ৮ বিচারপতির মনিটরিং কমিটি

সকল