০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯, ১৪ রজব ১৪৪৪
ads
`

আগামীকাল কবি সৈয়দ রনোর জন্মদিন


আগামীকাল ১ জানুয়ারী। কবি সৈয়দ রনোর জন্মদিন। কবির পুরোনাম সৈয়দ নুরুল হুদা রনো। কবি মানিকগঞ্জ জেলাধীন ঘিওর উপজেলার হিজুলিয়া গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১ জানুয়ারি ১৯৭৮ সালে জন্মগ্রহণ করেন।

বাবা-আলহাজ সৈয়দ আব্দুল লতিফ, হাইস্কুল শিক্ষক এবং মুসলিম বিবাহ রেজিস্ট্রার ও কাজী, মা-আলেয়ার নাহার (হাওয়া) গৃহিণী। তিন ভাই এবং পাঁচ বোনের মধ্যে তিনি সবার বড়। ষষ্ঠ শ্রেণিতে অধ্যায়নরত অবস্থায় প্রথম কবিতা প্রকাশ হয়। এরপর থেকে নিয়মিত বিভিন্ন পত্র পত্রিকায় তার কবিতা, ছড়া, পদ্য, গল্প, প্রবন্ধ, ভ্রমন কাহিনী, নিবন্ধ, রম্যরচনা প্রকাশ হতে থাকে। বাংলায় এম. এ পাশ করেন। তিনি ২০১৩ সালে লোক সংস্কৃতিতে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

উনিশ বছর যাবত সাপ্তাহিক অন্যধারা পত্রিকার সম্পাদক ও প্রকাশক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। বর্তমানে দৈনিক আলোকিত প্রতিদিন পত্রিকার সম্পাদক ও প্রকাশক। সমাজ সংস্কারের লক্ষ্যে সাহিত্যের বিভিন্ন ধারার বহু গ্রন্থ রচনা করেছেন এবং ইতোমধ্যেই ৬০টি গ্রন্থ প্রকাশিত হয়েছে।

প্রকাশিত (ক) কাব্যগ্রন্থ: ১. চেতনায় স্মৃতি স্তম্ভ ২. পিরিতী পরম নিধি ৩. কষ্ট কাহন ৪. নির্বাচিত কবিতা ৫. পদ্য ছন্দ আধুনিক ডটকম ৬. আধুনিক ছড়া উপমায় গড়া ৭. ছবি কথা বলে ৮. কারফিউ ঘেরা পূর্ণিমা রাত ৯. ফেরারী সময় ১০. অলিক ভাবনার খুনসুটি দিন ১১. ঘাস ফড়িং ১২. শিশিরের সূর্যালাপ ১৩. ছেঁড়া খোঁড়া মেঘ ১৪. ভাবের পদাবলী ১৫. বৃষ্টিমাখা রোদ।

(খ) গল্প গ্রন্থ : ১. কল্পলোকের গোলক ধাঁধা ২. কল্পিত গহনে ৩. জীবন বোধের নামতা।

(গ) উপন্যাস : ১. এক অঙ্গে শতরূপ ২. হৃদয় মাঝে তুমি ৩. বিনে সুতার টানে ৪.অলৌকিক শক্তির সন্ধানে ৫. এক দিকের ভালোবাসা ৬. প্রথম দেখা ৭. চাঁদনি রাত ৮. পাঁজর।

(ঘ) রহস্য উপন্যাস : ১. শখের গোয়েন্দা ২. রহস্যের সন্ধানে ৩. মৃত্যুফাঁদ ৪. ভয়ংকর রাত্রি ৫. রাতের শশ্মান ৬. রাতের বেলা ভূতের খেলা ৭. কবর থেকে বলছি।

(ঙ) নাটক : ১. শকুনের থাবা ২. ৭১’-এরপর ৩. কাবা কাবা ৪. ময়লা কাগজ।

(চ) ছড়ার বই : ১. মর্নিং বেল (ছ) সম্পাদিত।

গ্রন্থ : ১. মানিকগঞ্জের কবি ও কবিতা।

(জ) রাজনৈতিক বিশ্লেষণধর্মী গ্রন্থ : ১. এক এগারোর প্রেক্ষাপটে জাতীয়তাবাদী রাজনীতি এবং খোন্দকার দেলোয়ার হোসেন ২. ছবি কথা বলে (প্রথম খন্ড) ৩. ছবি কথা বলে (দ্বিতীয় খন্ড)।

(ঞ) গবেষণামূলক গ্রন্থ : ১. লোকসংস্কৃতিতে ধূয়াগান ২. চেতনায় সৈয়দ রনো। ৩. আস্তিক ও নাস্তিক্যবাদের দর্শন।

তিনি ইছামতি সাহিত্য পরিষদ পুরস্কার –২০১০, বাহন সাহিত্য পরিষদ পুরস্কার–২০১১, গীতালী ললিতকলা একাডেমী সম্মাননা -২০১২, বীর মুক্তিযোদ্ধা মোস্তফা কামাল স্মৃতি ফাউন্ডেশন পুরস্কার–২০১৩, বাংলাদেশ পরিবেশ সাংবাদিক ফোরাম সম্মাননা-২০১৪ এবং আলপনা বৈঠক সম্মাননা ২০১৪, সুফি মোতাহার হোসেন সম্মাননা-২০১৫, কাব্যকথা সাহিত্য সম্মাননা-২০১৬, মাসিক ভিন্নমাত্রা সম্মাননা-২০১৭ অর্জন করেছেন। তাঁর প্রিয় শখ: বই সংগ্রহ এবং অবসরে বই পড়া।

কবির জন্মদিন উপলক্ষে আজ রাজধানীর সাংস্কৃতিক বিকাশ কেন্দ্র, পরীবাগে কবি সৈয়দ রনোর সাহিত্য আলোচনা ও মনোজ্ঞ সন্ধ্যার আয়োজন করা হয়েছে।


আরো সংবাদ


premium cement

সকল