১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

‘পরবর্তী মহামারী আরো প্রাণঘাতী হতে পারে’

পরবর্তী মহামারী-করোনাভাইরাস-অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা-কোভিড টিকা
‘পরবর্তী মহামারী আরো প্রাণঘাতী হতে পারে’ - ছবি : সংগৃহীত

আগামী দিনের মহামারী বর্তমান করোনাভাইরাস সংকটের চেয়েও বেশি প্রাণঘাতী হতে পারে বলে সতর্ক করেছেন অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিড টিকা উদ্ভাবনকারী বিজ্ঞানীদের অন্যতম প্রফেসর সারা গিলবার্ট। অক্সফোর্ডের ৪৪তম রিচার্ড ডিম্বলবি লেকচারে সারা গিলবার্ট এ কথা বলেছেন।

গিলবার্ট বলেন, মহামারী ঠেকানোর প্রস্তুতিতে আরো অর্থ প্রয়োজন। প্রাণঘাতী এই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে যে অগ্রগতি হয়েছে তা হারিয়ে যেতে দেয়া উচিত নয়।

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন নিয়েও সতর্কতা উচ্চারণ করে গিলবার্ট বলেছেন, এই ভ্যারিয়েন্টের বিরুদ্ধে টিকা কম কার্যকর হতে পারে। এ ভাইরাস সম্পর্কে বিস্তারিত জানা না যাওয়া পর্যন্ত সচেতনতা অবলম্বন করা উচিত।

সারা গিলবার্ট বলেন, ‘আমাদের জীবন-জীবিকাকে হুমকিতে ফেলা এই ভাইরাসই শেষ নয়। প্রকৃত সত্য হল- এর পরে আরও খারাপ ভাইরাস আসতে পারে, যা হতে পারে আরো বেশি মাত্রায় সংক্রামক অথবা প্রাণঘাতী কিংবা দুই-ই।’

ওমিক্রন সম্পর্কে তিনি বলেন, এর স্পাইক প্রোটিনে রূপান্তর ঘটার কারণে এ ভাইরাস অধিক মাত্রায় সংক্রামক। তথ্য উপাত্ত থেকে বোঝা যায়, এই ধরনটি কোভিড টিকা এবং দেহের রোগপ্রতিরোধ ব্যবস্থাকে এড়িয়ে যেতে পারে। তবে এতে যে গুরুতর অসুস্থতা কিংবা মৃত্যুর ক্ষেত্রে টিকার সুরক্ষা মিলবে না তাও নয়।

তাই যতক্ষণ পর্যন্ত এই ভাইরাস সম্পর্কে বিস্তারিত জানা না যাবে ততক্ষণ পর্যন্ত সর্তকতা অবলম্বনের পরামর্শ দিয়ে গিলবার্ট বলেন, এমন সব পদক্ষেপ নেওয়া উচিত যাতে এই ভ্যারিয়েন্টের বিস্তার কমানো যায়।

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) অতীতের আসরগুলোতে দেশি ক্রিকেটারদের চেয়ে তুলনামূলক বেশি পারিশ্রমিক পেয়েছেন বিদেশি ক্রিকেটাররা। তবে বিপিএলের আসন্ন আসরে বিদেশিদের মতো জাতীয় তারকাদের অসন্তোষ পারিশ্রমিক দেওয়ার পরামর্শ দিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন।

সোমবার রাজধানীর একটি হোটেলে সংবাদমাধ্যমকে বিসিবি সভাপতি বলেন, বিপিএল নিয়ে যখন প্রথম কথা হয়, আমি নিজে থেকেই প্রসঙ্গটি উত্থাপন করেছিলাম যে বিদেশি ক্রিকেটারদের সঙ্গে আমাদের ক্রিকেটারদের, বিশেষ করে ড্রাফটে যারা আছে, এটার পার্থক্য যাতে বেশি না হয়। আমাদের ক্রিকেটাররা যেন উপযুক্ত, তাদের যা পাওয়া উচিত, তা পায়। তবে এখনো পর্যন্ত আমি দেখিনি যে আল্টিমেটলি বিস্তারিত কী হয়েছে, এটা দেখব।

২০ জানুয়ারিতে বিপিএল শুরুর সম্ভাব্য সময় ধরে কাজ করে যাচ্ছে বিসিবি। রোবাবর ‘এক্সপ্রেশন্স অব ইন্টারেস্ট’ জমা দেয়ার সময় শেষ হয়েছে। তবে এখনো দলগুলোর মালিকানা নিশ্চিত হয়নি।

তবে এবারের বিপিএলে ৮টি ফ্র্যাঞ্চাইজি দল পেতে আগ্রহ প্রকাশ করেছে। এ ব্যাপারে বিসিবি সভাপতি বলেন, আজকে যা জানলাম, ৮টি ফ্র্যাঞ্চাইজি আগ্রহ প্রকাশ করেছে। এখন আমরা দেখব, ওদের সম্পর্কে জানব, দেখে আমরা একটা সিদ্ধান্তে আসব। ফাইনাল হয়নি এখনো।

 


আরো সংবাদ



premium cement
পঞ্চগড়ে নৌকা ডুবে নিহতদের পরিবারের সাথে জামায়াত আমিরের সাক্ষাৎ সখীপুরে সাংবাদিকের ওপর হামলাকারী সেই আ'লীগ নেতা কারাগারে ফরিদপুরে দুর্ঘটনায় মা-ছেলে নিহত, আহত বাবা-মেয়ে দিরাইয়ে বজ্রপাতে ২ জনের মৃত্যু বিশ্ববিদ্যালয়গুলোকে বিশ্বমানের পাঠ্যক্রম গ্রহণের আহ্বান রাষ্ট্রপতির বগুড়ায় পুলিশ পরিচয়ে ট্রাকভর্তি কলা ছিনতাই : গ্রেফতার ৪ ওয়ালটনের আদর্শ ও নীতিমালার পরিপন্থী নাটক প্রচার করায় বিজ্ঞাপনী প্রতিষ্ঠানকে আইনি নোটিশ, চুক্তি বাতিল স্নান করতে গিয়ে দূর্গাসাগর দীঘিতে ডুবে একজনের মৃত্যু ঢাকা-দিল্লি সম্পর্ককে লালন করে নতুন উদ্যমে এগিয়ে যেতে হবে : শ্রিংলা মানবতার কল্যাণে জীবন বাজি রেখে আন্দোলনে ভূমিকা রাখতে হবে : জামায়াত আমির আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ, গুলিবিদ্ধসহ আহত ৭

সকল