১৬ জানুয়ারি ২০২২, ০২ মাঘ ১৪২৮, ১২ জমাদিউস সানি ১৪৪৩
`

সংবিধান প্রণয়ন কমিটির সদস্য বীর মুক্তিযোদ্ধা গোলাম হাসনায়েনের ইন্তেকাল

সংবিধান প্রণয়ন কমিটির সদস্য বীর মুক্তিযোদ্ধা গোলাম হাসনায়েনের ইন্তেকাল - নয়া দিগন্ত

একুশে পদকপ্রাপ্ত ভাষাসৈনিক, সাবেক গণপরিষদ সদস্য এবং ৭২ এর সংবিধান প্রণয়ন কমিটির সদস্য পাবনার জ্যেষ্ঠ আইনজীবী বীর মুক্তিযোদ্ধা গোলাম হাসনায়েন মারা গেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

পারিবারিক সূত্রে জানা গেছে, গতকাল শনিবার ভোরে পাবনা শহরের পৌর এলাকার কাঁচারী পাড়ায় নিজ বাড়িতে মারা যান তিনি। গোলাম হাসনায়েন বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯১ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী, ২ ছেলে, ২ মেয়েসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন।

গোলাম হাসনায়েন বৃহত্তর পাবনার উল্লাপাড়ায়( বর্তমান সিরাজগঞ্জের উল্লাপাড়া) জন্মগ্রহণ করেন। আইন বিষয়ে লেখাপড়া শেষ করে তিনি পাবনা জেলা জজ আদালতে আইনজীবী হিসেবে কাজ করেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর গোলাম হাসনায়েন আজীবন আওয়ামী লীগের রাজনীতিতে যুক্ত ছিলেন। ভাষা আন্দোলনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। ১৯৭০ সালে জাতীয় নির্বাচনে তৎকালীন পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদে উল্লাপাড়া আসন থেকে সদস্য (এমসিএ) নির্বাচিত হন।

তিনি '৭১-এর মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক হিসেবে মুক্তিযোদ্ধাদের সংগঠিত করা, প্রশিক্ষণ, অস্ত্র সংগ্রহসহ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। মুক্তিযুদ্ধের পরে ১৯৭২ সালে দেশের প্রথম সংবিধান প্রণয়ন কমিটির সদস্য ছিলেন। পাবনা জেলা আওয়ামীলীগের সাবেক সভাপতিসহ আজীবন পাবনা জেলা আওয়ামী লীগের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের জন্য সরকার তাকে ২০২১ সালের একুশে পদক প্রদান করে।

অ্যাভোকেট গোলাম হাসনায়েনের মৃত্যুতে পাবনার সকল সংসদ সদস্যগণ, জেলা পরিষদ চেয়ারম্যান, পাবনা পৌর মেয়র, জেলা আওয়ামীলীগ, মুক্তিযোদ্ধা সংসদ, আইনজীবী সমিতি, পাবনা প্রেসক্লাবসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন শোক জানিয়েছেন।

শনিবার বিকেল বাদ আসর পাবনা টেকনিকেল স্কুল এন্ড কলেজ মাঠে তার নামাজে যানাজা শেষে পাবনা সদর গোরস্থানে দাফন সম্পন্ন করা হয়।


আরো সংবাদ


premium cement