২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

করোনার নয়া স্ট্রেন : দক্ষিণ আফ্রিকার সাথে যোগাযোগ বন্ধ বহু দেশের

করোনার নয়া স্ট্রেন : দক্ষিণ আফ্রিকার সাথে যোগাযোগ বন্ধ বহু দেশের -

ভাইরাসের স্বভাবই হলো জিন বিন্যাস বদলে বদলে চলা। করোনাভাইরাসের ক্ষেত্রেও এই রূপবদলই এতদিন ধরে আতঙ্কে রেখেছে সারা পৃথিবীর বিজ্ঞানীদের। এবার নতুন করে আতঙ্ক ছড়াতে শুরু করেছে দক্ষিণ আফ্রিকার নয়া স্ট্রেন। B.1.1.529 নামের এই স্ট্রেনটিকে ঘিরেই বাড়ছে উদ্বেগ। ইতোমধ্যেই দক্ষিণ আফ্রিকার সাথে যোগাযোগ বন্ধ করে দিয়েছে বেশ কয়েকটি দেশ।

প্রায় দু’বছর ধরে গোটা বিশ্বে আতঙ্ক ছড়িয়েছে কোভিড-১৯। বারবার বদলেছে রূপ। নতুন এই স্ট্রেন কি অতিরিক্ত উদ্বেগের কারণ হয়ে উঠতে পারে? জানা যাচ্ছে, আফ্রিকার দেশ বৎসোয়ানায় প্রথম এই স্ট্রেনটিকে দেখা গিয়েছিল। এর চলতি নাম নু ৫।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই স্ট্রেনটিকে উদ্বেগজনক বলে জানিয়েছে। তার কারণ এই স্ট্রেনটির মধ্যে কয়েকটি বৈশিষ্ট্য দেখা গেছে। যেমন, এটি অন্য স্ট্রেনগুলোর তুলনায় বেশি সংক্রামক। ভ্যাকসিন ও অন্য চিকিৎসা সংক্রান্ত বিষয়কেও এড়িয়ে জনস্বাস্থ্যের ক্ষতি করার ক্ষমতা রয়েছে স্ট্রেনটির।

দক্ষিণ আফ্রিকার ‘সেন্টার ফর এপিডেমিক রেসপন্স অ্যান্ড ইনোভেশন’-এর কর্তা তুলিও ডি অলিভিয়েরাও নয়া স্ট্রেন সম্পর্কে উদ্বেগ প্রকাশ করে জানিয়েছেন, তারা এই স্ট্রেনটির দিকে কড়া নজর রেখেছেন।

টুইটারে একটি পোস্টে উদ্বেগ প্রকাশ করে তাকে লিখতে দেখা গেছে, মিউটেশনের এই পর্যায়ে পৌঁছে নতুন ভ্যারিয়্যান্টটি সত্যিই ভয়ঙ্কর। দক্ষিণ আফ্রিকা ও গোটা আফ্রিকারই পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে আর্থিক ও বৈজ্ঞানিক সহায়তা প্রয়োজন। যেন এটি সারা বিশ্বে ছড়িয়ে না পড়ে। আমাদের গরিব জনগণের পক্ষে কোনো আর্থিক সাহায্য ছাড়া লকডাউনে থাকা সম্ভব নয়।

এর আগে ডেল্টা স্ট্রেনের ধাক্কায় দক্ষিণ আফ্রিকায় সংক্রমণ হু হু করে ছড়িয়েছিল। কিন্তু নয়া এই স্ট্রেন মাত্র ২ সপ্তাহে সমস্ত স্ট্রেনকে পিছনে ফেলে সবচেয়ে বেশি সংক্রামক হয়ে উঠেছে। আতঙ্কে ইতোমধ্যেই দক্ষিণ আফ্রিকা ও পাশের দেশগুলোর সাথে বিমান চলাচল বন্ধ করে দিয়েছে ব্রিটেন, সিঙ্গাপুর ও জাপানের মতো দেশ। ইউরোপীয় ইউনিয়নের তরফে ওই অঞ্চলের সাথে সমস্ত বিমান যোগাযোগ বন্ধ রাখার প্রস্তাব দেয়া হয়েছে।


আরো সংবাদ



premium cement