০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ন ১৪২৮, ২৯ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

মহাকাশ ভ্রমণের চাহিদা জোরদার হচ্ছে, বিক্রি হয়েছে ১০০ টিকেট


রিচার্ড ব্রানসনের স্পেসক্রাফট কোম্পানি ভার্জিন গ্যালাক্টিক মহাকাশ ভ্রমণের জন্য গত গ্রীষ্ম পর্যন্ত এক শ’ টিকেট বিক্রি করেছে। ২০২২ সালের শেষ নাগাদ কোম্পানি বাণিজ্যিকভাবে এই মহাকাশ ভ্রমণ শুরু করবে বলে আশা করা হচ্ছে। কোম্পানি সোমবার এ কথা জানিয়েছে।

এই মহাকাশ ভ্রমণে আসন প্রতি বর্তমান টিকেট মূল্য সাড়ে চার লাখ ডলার। ২০০৪ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত এই টিকেট ছাড়মূল্যে দুই লাখ ডলার থেকে আড়াই লাখ ডলারে প্রায় ছয় শ’ টিকেট বিক্রি করা হয়েছে।

এক মুখপাত্র এএফপি’কে বলেন, কোম্পানি এখন পর্যন্ত সাত শ’ টিকেট বিক্রি করেছে।

কোম্পানির সিইও মাইকেল কোলগ্লাজিয়ার এক বিবৃতিতে বলেছেন, ‘আমরা ফ্লাইট কার্যক্রম চালুর জোরদার প্রক্রিয়া শুরু করেছি। আগামী বছরে বাণিজ্যিক সেবা শুরু করার জন্য প্রয়োজনীয় প্রক্রিয়া সম্পন্ন করছি।’

তিনি বলেন, ‘মহাকাশ ভ্রমণের চাহিদা জোরদার হচ্ছে। আমরা যে পরিকল্পনা করেছিলাম তার চেয়ে আসন বিক্রি এগিয়ে আছে।’

২০০৪ সালে প্রতিষ্ঠিত এই কোম্পানি মহাকাশ ট্যুরিজমের মাধ্যমে অর্থ উপার্জনের লক্ষ্য নিয়ে যাত্রা শুরু করে। গত ১১ জুলাই তারা পরীক্ষামূলক মিশন পরিচালনা করে সাফল্য অর্জন করে। হাইপ্রোফাইল এই মিশনে রিচার্ড ব্রানসন নিজে তার কোম্পানির মহাকাশযানে পৃথিবীর কক্ষপথ ঘুরে আসেন। এর কয়েকদিন পরে ২১ জুলাই ব্রানসনের প্রতিযোগী ব্লু অরিজিনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস মহাকাশ ট্যুরিজম প্রতিযোগিতায় নিজ রকেটে পৃথিবীর কক্ষপথ ভ্রমণ করেন।



আরো সংবাদ


চীনকে ভয়াবহ পরিণতির হুঁশিয়ারি দিল যুক্তরাষ্ট্র ঢাকা টেস্ট : ২য় দিনের খেলা শুরু শৈলকুপায় আমগাছে ঝুলন্ত স্কুলছাত্রীর লাশ, পরিবারের দাবি হত্যা ভোলায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২ পাইকগাছায় জাওয়াদের প্রভাবে দু'দিনের অব্যাহত গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত ইন্দোনেশিয়ার সেমেরু আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত, মৃত ১৩ বাংলাদেশ-মালদ্বীপ সম্পর্ক যে কোনো সময়ের চেয়ে ভালো : রাষ্ট্রদূত লাভজনক কবুতর পালনে আগ্রহী শায়েস্তাগঞ্জের যুবকরা! সুদানে নির্বাচনের পর রাজনীতি ছাড়বে সেনাবাহিনী : বুরহান পদ্মায় নাব্যতা সঙ্কট, শিমুলিয়া-মাঝিরকান্দি নৌরুটে চালু হচ্ছে না ফেরি চলাচল চট্টগ্রামে হাফ ভাড়া ১১ ডিসেম্বর থেকে কার্যকর

সকল

ইসরাইলকে ইরানে গোয়েন্দা অভিযান চালাতে নিষেধ করল যুক্তরাষ্ট্র (১৪২৯২)‘ওমিক্রন’ থেকে বাঁচাতে স্ত্রী ও দুই সন্তানকে হত্যা করলেন চিকিৎসক (১১০২৯)ইরান ইস্যুতে আমেরিকা একঘরে হয়ে পড়েছে : ব্লিঙ্কেনের স্বীকারোক্তি (১০২১৩)এরদোগানকে হত্যার চেষ্টা! (৮০৯০)রুশ অস্ত্র কিনলে নিষেধাজ্ঞা, ভারতকে বার্তা যুক্তরাষ্ট্রের (৭৯১৫)বাংলাদেশ ভারতের পক্ষে যাবে না (৭৮৩৪)পাকিস্তানের বিরুদ্ধে হেরেও খুশি পাপন (৭২৬৯)যুক্তরাষ্ট্রকে রাশিয়ার হুঁশিয়ারি : প্রতিবেশীর ঘরে অস্ত্র ঢোকালে যুদ্ধ বাধবে (৬৫০৭)‘বুথে নয়, নৌকার ভোট হবে টেবিলের উপরে, পুলিশ প্রশাসনকে সেভাবেই দেখবো’ (৬০০১)জ্বর নেই, স্বাদ-গন্ধও ঠিক আছে! ওমিক্রন চেনার সহজ উপায় (৫৮২৬)