১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

মহাকাশ ভ্রমণের চাহিদা জোরদার হচ্ছে, বিক্রি হয়েছে ১০০ টিকেট

- ছবি - সংগৃহীত

রিচার্ড ব্রানসনের স্পেসক্রাফট কোম্পানি ভার্জিন গ্যালাক্টিক মহাকাশ ভ্রমণের জন্য গত গ্রীষ্ম পর্যন্ত এক শ’ টিকেট বিক্রি করেছে। ২০২২ সালের শেষ নাগাদ কোম্পানি বাণিজ্যিকভাবে এই মহাকাশ ভ্রমণ শুরু করবে বলে আশা করা হচ্ছে। কোম্পানি সোমবার এ কথা জানিয়েছে।

এই মহাকাশ ভ্রমণে আসন প্রতি বর্তমান টিকেট মূল্য সাড়ে চার লাখ ডলার। ২০০৪ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত এই টিকেট ছাড়মূল্যে দুই লাখ ডলার থেকে আড়াই লাখ ডলারে প্রায় ছয় শ’ টিকেট বিক্রি করা হয়েছে।

এক মুখপাত্র এএফপি’কে বলেন, কোম্পানি এখন পর্যন্ত সাত শ’ টিকেট বিক্রি করেছে।

কোম্পানির সিইও মাইকেল কোলগ্লাজিয়ার এক বিবৃতিতে বলেছেন, ‘আমরা ফ্লাইট কার্যক্রম চালুর জোরদার প্রক্রিয়া শুরু করেছি। আগামী বছরে বাণিজ্যিক সেবা শুরু করার জন্য প্রয়োজনীয় প্রক্রিয়া সম্পন্ন করছি।’

তিনি বলেন, ‘মহাকাশ ভ্রমণের চাহিদা জোরদার হচ্ছে। আমরা যে পরিকল্পনা করেছিলাম তার চেয়ে আসন বিক্রি এগিয়ে আছে।’

২০০৪ সালে প্রতিষ্ঠিত এই কোম্পানি মহাকাশ ট্যুরিজমের মাধ্যমে অর্থ উপার্জনের লক্ষ্য নিয়ে যাত্রা শুরু করে। গত ১১ জুলাই তারা পরীক্ষামূলক মিশন পরিচালনা করে সাফল্য অর্জন করে। হাইপ্রোফাইল এই মিশনে রিচার্ড ব্রানসন নিজে তার কোম্পানির মহাকাশযানে পৃথিবীর কক্ষপথ ঘুরে আসেন। এর কয়েকদিন পরে ২১ জুলাই ব্রানসনের প্রতিযোগী ব্লু অরিজিনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস মহাকাশ ট্যুরিজম প্রতিযোগিতায় নিজ রকেটে পৃথিবীর কক্ষপথ ভ্রমণ করেন।


আরো সংবাদ



premium cement
বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল কাদের ট্রাকচাপায় নিহত ১৪ : তদন্ত কমিটি গঠন, চালক-হেলপার গ্রেফতার নেতানিয়াহুর একগুঁয়েমির কারণে মধ্যস্তকারীর ভূমিকা থেকে সরে যাবে কাতার! আফ্রিদির সাথে বিবাদের বিষয়ে কথা বললেন বাবর বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে : পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তানের সাথে টেস্ট খেলতে চান রোহিত অধ্যাপক মাযহারুল ইসলামের বাসভবনে অধ্যাপক মুজিবুর রহমান ইউক্রেনের ২০টি ড্রোন, ২টি ক্ষেপণাস্ত্র নিষ্কিৃয় করল রাশিয়া তালেবানকে আফগান মাটি অন্যদের ব্যবহারের সুযোগ না দেয়ার আহ্বান যুক্তরাষ্ট্রের। গত দুই দিনের রেকর্ডের পর চুয়াডাঙ্গায় আজও বইছে তীব্র তাপদাহ বগুড়ায় শিশুকে গলা কেটে হত্যা, নানা আটক

সকল