২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মহাকাশ ভ্রমণের চাহিদা জোরদার হচ্ছে, বিক্রি হয়েছে ১০০ টিকেট

- ছবি - সংগৃহীত

রিচার্ড ব্রানসনের স্পেসক্রাফট কোম্পানি ভার্জিন গ্যালাক্টিক মহাকাশ ভ্রমণের জন্য গত গ্রীষ্ম পর্যন্ত এক শ’ টিকেট বিক্রি করেছে। ২০২২ সালের শেষ নাগাদ কোম্পানি বাণিজ্যিকভাবে এই মহাকাশ ভ্রমণ শুরু করবে বলে আশা করা হচ্ছে। কোম্পানি সোমবার এ কথা জানিয়েছে।

এই মহাকাশ ভ্রমণে আসন প্রতি বর্তমান টিকেট মূল্য সাড়ে চার লাখ ডলার। ২০০৪ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত এই টিকেট ছাড়মূল্যে দুই লাখ ডলার থেকে আড়াই লাখ ডলারে প্রায় ছয় শ’ টিকেট বিক্রি করা হয়েছে।

এক মুখপাত্র এএফপি’কে বলেন, কোম্পানি এখন পর্যন্ত সাত শ’ টিকেট বিক্রি করেছে।

কোম্পানির সিইও মাইকেল কোলগ্লাজিয়ার এক বিবৃতিতে বলেছেন, ‘আমরা ফ্লাইট কার্যক্রম চালুর জোরদার প্রক্রিয়া শুরু করেছি। আগামী বছরে বাণিজ্যিক সেবা শুরু করার জন্য প্রয়োজনীয় প্রক্রিয়া সম্পন্ন করছি।’

তিনি বলেন, ‘মহাকাশ ভ্রমণের চাহিদা জোরদার হচ্ছে। আমরা যে পরিকল্পনা করেছিলাম তার চেয়ে আসন বিক্রি এগিয়ে আছে।’

২০০৪ সালে প্রতিষ্ঠিত এই কোম্পানি মহাকাশ ট্যুরিজমের মাধ্যমে অর্থ উপার্জনের লক্ষ্য নিয়ে যাত্রা শুরু করে। গত ১১ জুলাই তারা পরীক্ষামূলক মিশন পরিচালনা করে সাফল্য অর্জন করে। হাইপ্রোফাইল এই মিশনে রিচার্ড ব্রানসন নিজে তার কোম্পানির মহাকাশযানে পৃথিবীর কক্ষপথ ঘুরে আসেন। এর কয়েকদিন পরে ২১ জুলাই ব্রানসনের প্রতিযোগী ব্লু অরিজিনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস মহাকাশ ট্যুরিজম প্রতিযোগিতায় নিজ রকেটে পৃথিবীর কক্ষপথ ভ্রমণ করেন।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল