১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

তাহসান ও পূর্ণিমা টিকটকের সেফটি অ্যাম্বাসেডর হলেন

তাহসান ও পূর্ণিমা টিকটকের সেফটি অ্যাম্বাসেডর হলেন - ছবি : সংগৃহীত

নিরাপদ, সুরক্ষিত ও বহুমুখী কমিউনিটি তৈরির লক্ষ্যে বাংলাদেশে সেফটি অ্যাম্বাসেডর কর্মসূচি চালু করল টিকটক। এর মাধ্যমে বেশ কিছু সেফটি এবং প্রাইভেসি কন্ট্রোল সুবিধা নিয়ে সচেতনতা তৈরি করতে চায় সামাজিক যোগাযোগমাধ্যম প্ল্যাটফর্মটি। এতে ব্যবহারকারীরা আরও বেশি ব্যক্তিগত তথ্যে নিয়ন্ত্রণ রাখতে পারবে এবং কিশোর বয়সীদের সুরক্ষিত রাখতে সাহায্য করবে বলে জানিয়েছে টিকটক।

যেমন ১৬ বছরের কম বয়সীদের অ্যাকাউন্টগুলো স্বয়ংক্রিয়ভাবে ‘প্রাইভেট’ মোডে থাকবে। আর ১৬ বা তার বেশি বয়সীদের কাছে সরাসরি বার্তা পাঠানো সীমিত রাখা হয়েছে। অন্যদিক ফ্যামিলি পেয়ারিং সুবিধার মাধ্যমে মা-বাবা তাঁদের সন্তানদের টিকটকে নজর রাখার ব্যবস্থা করতে পারবেন।

টিকটকের এই প্রচেষ্টায় যুক্ত হয়েছেন অভিনেতা-গায়ক তাহসান খান ও অভিনেত্রী দিলারা হানিফ পূর্ণিমা। এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দ্বিমাসিক ভিত্তিতে প্ল্যাটফর্মটিতে অ্যাম্বাসেডররা ভিডিও ক্যাম্পেইন পরিচালনা করবেন। ভিডিও ক্যাম্পেইনে বড় পরিসরে সব বিষয় থাকবে, যার মধ্যে শিক্ষামূলক বিষয়, ডিজিটাল ওয়েলবিয়িং বা ডিজিটাল সুস্থতা, বিশ্বাস এবং সুরক্ষার মতো ব্যাপারগুলো রয়েছে।

এই ক্যাম্পেইনের প্রথম কর্মসূচি হিসেবে তাহসান ও পূর্ণিমা ফ্যামিলি পেয়ারিং মোড উন্মোচন করেছেন। প্রোগ্রামটি লাইভ করা হয় টিকটক ফ্যামিলি নামে। এই ফিচারের মূল লক্ষ্য, সন্তানদের টিকটক অ্যাকাউন্টের ওপর মা-বাবার পর্যবেক্ষণের সুযোগ করে দেওয়া।

ফ্যামিলি পেয়ারিং সুবিধার মাধ্যমে মা-বাবা নিজেদের অ্যাকাউন্ট যুক্ত করার মাধ্যমে সন্তানদের টিকটক অ্যাকাউন্টে প্রবেশাধিকার পাবেন। জানতে পারবেন সন্তান কার সঙ্গে কথোপকথন চালাচ্ছে, তারা কোন ধরনের কনটেন্ট দেখছে এবং অ্যাপে কতটা সময় ব্যয় করছে। সন্তানেরা কার সঙ্গে কথা বলতে পারে সেটা নজরদারির পাশাপাশি বাবা-মায়েরা নির্দিষ্ট করে দিতে পারবেন কারা সেই সংযুক্ত অ্যাকাউন্টে সরাসরি বার্তা পাঠাতে পারবেন। আবার পুরোদমে বন্ধ রাখতে পারবেন ডাইরেক্ট মেসেজ অপশনও।

টিকটকের এমন সুবিধায় অভিভূত তাহসান খান। তিনি বলেন, ‘ডিজিটাল প্ল্যাটফর্মে আচরণ কেমন হওয়া উচিত—এ নিয়ে টিকটক যে পরিবারের মধ্যে কথোপকথনের সুযোগ করে দিচ্ছে, তা দেখে আমি সত্যিই অভিভূত। অনলাইন নিরাপত্তা এবং ডিজিটাল সুস্বাস্থ্য রক্ষায় আমাদের সবারই অগ্রণী ভূমিকা রাখতে হবে। সে জন্য প্রত্যেকের জায়গা থেকে আমাদের সচেতন হতে হবে।’

টিকটকের ক্যাম্পেইনটি সম্পর্কে দিলারা হানিফ পূর্ণিমা বলেন, ‘আজকের বিশ্বকে ইন্টারনেট ও স্মার্টফোন ছাড়া কল্পনা করা যায় না। তেমনটাই আমাদের প্রযুক্তিকেন্দ্রিক শিশু-কিশোরদেরও এসব ছাড়া চলে না। কিন্তু তারা যতই ডিজিটালভাবে শিক্ষিত হোক না কেন, প্রাপ্তবয়স্ক এবং মা-বাবা হিসেবে তাদের সুস্থতার দেখাশোনা করা আমাদের দায়িত্ব।’

ফ্যামিলি পেয়ারিং ছাড়াও ব্যবহারকারীর নিরাপত্তায় টিকটকের অনেকগুলো সুবিধা আছে বলে জানানো হয় সংবাদ বিজ্ঞপ্তিতে। এর মধ্যে রয়েছে প্রাইভেসি সেটিংস, ফিল্টার, ইন-অ্যাপ রিপোর্টিং, কমিউনিটি গাইডলাইন, লোকাল ল্যাঙ্গুয়েজ মডারেশন ইত্যাদি। সম্প্রতি টিকটক বাংলাদেশে তাদের সেফটি সেন্টারও চালু করেছে।

 


আরো সংবাদ



premium cement
নেতানিয়াহুসহ ইসরাইলি মন্ত্রীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করবে আইসিসি! ঢাকায় কাতারের আমিরের নামে সড়ক ও পার্ক তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইসফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’

সকল