৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ন ১৪২৮, ২৪ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

মেয়াদ না বাড়ায় চলতি মাসেই ডিএমপি কমিশনারের অবসর

মোহা. শফিকুল ইসলাম - ছবি : সংগৃহীত

এক বছর মেয়াদ বাড়তে পারে এমন কথা-বার্তা উড়িয়ে দিয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম অবসরে যাচ্ছেন আগামী ২৯ অক্টোবর।

সরকারি বিধি অনুযায়ী, বয়স ৫৯ বছর পূর্ণ হতে যাওয়ায় মোহা. শফিকুল ইসলামকে অবসরে পাঠানোর সিদ্ধান্ত হয়েছে। সে হিসাবে তিনি নিজ দায়িত্বে রয়েছেন আর আট দিন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপসচিব ধনঞ্জয় কুমার দাস স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বৃহস্পতিবার এ তথ্য জানানো হয়েছে। আদেশে আগামী ২৯ অক্টোবর থেকে তাকে অবসর প্রদানের কথা উল্লেখ করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, চলতি বছরের ৩০ অক্টোবর থেকে ২০২২ সালের ২৯ অক্টোবর পর্যন্ত শফিকুলকে এক বছরের অবসর ও অবসরোত্তর ছুটি দেওয়া হয়েছে।

প্রজ্ঞাপনে আরো বলা হয়, মোহা. শফিকুল ইসলামকে ২৯ অক্টোবর বয়স ৫৯ বছর পূর্ণ হওয়ায় সরকারি চাকরি আইন, ২০১৮ অনুযায়ী, চাকরি থেকে অবসর প্রদান করা হলো।

মোহা. শফিকুল ইসলাম বিধি অনুযায়ী ও অবসরোত্তর ছুটিকালীন অন্যান্য সুবিধাদি প্রাপ্য হবেন বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

ঢাকা মহানগর পুলিশের কমিশনার একটি গুরুত্বপূর্ণ পদ। এ কারণে কয়েক দিন ধরে নতুন কমিশনার কে হতে পারেন, কে হচ্ছেন মোহা. শফিকুল ইসলামের স্থলাভিষিক্ত, তা নিয়ে আলোচনা চলছে পুলিশ বাহিনীতে।

২০১৯ সালের ৭ সেপ্টেম্বর ডিএমপি কমিশনারের দায়িত্ব নেয়া মোহা. শফিকুল ইসলাম। তিনি বিসিএস অষ্টম ব্যাচের কর্মকর্তা। ১৯৮৯ সালের ২০ ডিসেম্বর এএসপি হিসেবে বাংলাদেশ পুলিশে যোগদান করেন। তার গ্রামের বাড়ি চুয়াডাঙ্গার আলমডাঙ্গায়। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেন। কর্মজীবনে তিনি নারায়ণগঞ্জ, পটুয়াখালী, সুনামগঞ্জ ও কুমিল্লা জেলায় পুলিশ সুপার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এ ছাড়া চট্টগ্রাম মহানগর পুলিশ কমিশনার, চট্টগ্রামের রেঞ্জ ডিআইজি ও ঢাকা রেঞ্জের ডিআইজি হিসেবে দায়িত্ব পালন করেন। অতিরিক্ত আইজিপি হিসেবে পদোন্নতি পাওয়ার পর তিনি অ্যান্টি টেরোরিজম ইউনিটের প্রধান, পুলিশ হেডকোয়ার্টার্সের এইচআরএম শাখার প্রধান ও সিআইডি প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।



আরো সংবাদ