২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ফোবানা এখন মানবিক সংগঠন : জাকারিয়া চৌধুরী

ফোবানা এখন মানবিক সংগঠন : জাকারিয়া চৌধুরী - ছবি : ফোবানার সৌজন্যে

সামাজিক এবং সংস্কৃতিক সংগঠন হিসাবে আত্মপ্রকাশ করলেও ফেডারেশন অফ বাংলাদেশী অ্যাসোসিয়েশন ইন নর্থ আমেরিকা (ফোবানা) এখন একটি মানবিক সংগঠনে রূপান্তরিত হয়েছে বলে মন্তব্য করেছেন জাকারিয়া চৌধুরী। তিনি এখন সংগঠনটির চেয়ারপার্সন হিসাবে দায়িত্ব পালন করছেন।

রোববার জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে ৩৫তম ফোবানা সম্মেলন স্বাগতিক কমিটি আয়োজিত এক সংবাদ সম্মেলনে জাকারিয়া চৌধুরী বলেন, এক সময় ফোবানা ছিল সামাজিক এবং সংস্কৃতিক সংগঠন। আজকে এটি একটি মানবিক সংগঠনে রূপান্তরিত হয়েছে। গ্লোবাল পেন্ডামিকের সময় আমরা মানুষের পাশে দাড়িয়েছি। যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরসহ বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে বিভিন্ন সেচ্চাসেবী সংগঠন বাংলাদেশ বয়েস স্কাউট, লায়ন্স ক্লাব, সহমর্মিতা ফাউন্ডেশন, মানুষ মানুষের জন্য এই ধরণের অনেকগুলো সামাজিক সংগঠনের মাধ্যমে আমরা মানুষকে ত্রাণ সহায়তা করেছি। অর্থাৎ ফোবানার ব্যাপ্তি এখন অনেক।

তিনি বলেন, ফোবানা উত্তর আমেরিকাতে একটি ফেডারেল ট্রেড মার্ক অর্গানাইজেশন। এই অর্গানাইজেশনের আজকে যে ব্যাপ্তি ঘটেছে এটা আমাদের জন্য অত্যন্ত সৌভাগ্যের বিষয়। একটা বিষয় বিশ্বাস করি যে আমরা কখনো মানবিক হবো না যদি সমাজিক না হতে পারি। কথাগুলো এই কারণে বলছি যে ফোবানা সম্পর্কে মানুষের অনেক নেতিবাচক ধারণা আছে।

ফোবানার চেয়ারম্যান বলেন, ফোবানা শুধু নাচ-গানের অনুষ্ঠান নয়। ফোবানা এখন স্কলারশিপ দেয়। আগে শুধু আমেরিকায় এটা দেয়া হতো এখন বাংলাদেশে এটা চালু করেছি। গত সপ্তাহে আমরা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাথে একটি এমইও সাইন করেছি। এই বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের আমার স্কলারশিপ দিব। এইভাবে বিভিন্ন ভালো কাজে নিজেদের সম্পৃক্ত করার মাধ্যমে দেশের বাইরে আমাদের প্রিয় মাতৃভূমির সংস্কৃতি ও ঐতিহ্যকে ধরে রাখার চেষ্টা করছি। আমাদের সন্তানেরা যারা সেখানে জন্ম নিচ্ছে তারা আমাদের রবীন্দ্র সঙ্গীত, নজরুল সঙ্গীত, লালনগীতি, পল্লীগীতি কখনো জানবে না যদি আমরা এই অনুষ্ঠানগুলোর মাধ্যমে উপস্থাপন না করি। সেজন্যই আমরা কাজ করছি।

বক্তব্যের শুরুতে তিনি সংগঠনটির প্রতিষ্ঠকালীন সদস্যদের স্মরণ করে বলেন, এই সংগঠনটি প্রতিষ্ঠিত হয়েছিল ১৯৮৭ সালে ওয়াশিংটন ডিসিতে। যেখানে এবারের সম্মেলনটি হবে। সেই শহরে আপনাদের গণমাধ্যমের স্বনামধন্য ব্যক্তিত্ব ইকবার বাহার চৌধুরী, ড. নুর নবীসহ খ্যাতিমান ব্যক্তিদের উদ্যেগে ফোবানা প্রতিষ্ঠিত হয়েছিল উত্তর আমেরিকাতে আমাদের কৃষ্টি কালচারকে সমৃদ্ধ করবর জন্য ধরে রাখবার জন্য, পরবর্তী প্রজন্মের মাঝে ছড়িয়ে দেবার জন্য। আজকে হাটি হাটি পা পা করে ফোবানা ৩৫ বছরে পদার্পন করেছে। আজকে আমারা খুবই গর্বিত এবং আনন্দিত স্বাধীনতার মহান সুবর্ণ জয়ন্তিতে সেই প্রতিষ্ঠাস্থল ওয়াশিংটন ডিসিতেই আমাদের ৩৫তম কনভেনশন অনুষ্ঠিত হচ্ছে।

সদস্য সচিব শিব্বীর আহমেদ’র সঞ্চালনায় সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন ৩৫তম ফোবানা সম্মেলনের কনভেনার জি আই রাসেল। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন স্বাগতিক কমিটির নিরাপত্তা বিষয়ক সাবকমিটির চেয়ারপার্সন দেওয়ান জমির সহ ফোবানার অন্যান্য নেতৃবৃন্দ।

জে আই রাসেল বলেন, বাংলাদেশের বাইরে বাঙালীদের সবচেয়ে বৃহৎ প্রোগ্রাম হচ্ছে ফোবানা। ফোবানার সাথে ইন্টারন্যাশনাল এক্সপো হচ্ছে। এখানে প্রায় পনের-বিশ হাজার লোক আসবে। সারা বিশ্বের নানা প্রান্তের বাঙালিরা ওয়াশিংটন ডিসিতে আসবে এই প্রোগ্রামটা দেখার জন্য। প্রবাসে ফোবানা হলো বাংলাদেশীদের সবচেয়ে বড় মিলন মেলা। এখানে শুধু নাচ-গান না, এখানে বাংলাদেশের ইনভেস্টররা কিভাবে বিদেশে যাবে; বিদেশের ইনভেস্টরদের কিভাবে বাংলাদেশে নিয়ে আসা যাবে সে বিষয়েও সেমিনার হবে। বাংলাদেশের ওয়ালটন, বেক্সিমকোসহ বড় বড় কোম্পানি এবার ইন্টারন্যাশনাল এক্সপোতে যোগ দিবে।

সম্মেলনে দেশের ও প্রবাসের লেখক সাংবাদিক বুদ্ধিজীবী, শিল্পীসহ গুণীজনেরা অংশ নেবেন জানিয়ে জি আই রাসেল বলেন, ৩৫তম ফোবানার অতিথি তালিকায় যে সকল বিশিষ্ট ব্যক্তিবর্গকে আমন্ত্রন জানানো হয়েছে তাদের মধ্যে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন, ষ্টেট মিনিষ্টার শাহরিয়ার আলম, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশন চেয়ারম্যান ড. শিবলী রুবায়েত উল ইসলাম, যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশ রাষ্টদূত শহিদুল ইসলাম, দুবাইয়ের বিশিষ্ট ব্যাবসায়ী মাহতাবুর রহমান, বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নইম নিজাম, ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত, জাতীয় প্রেসক্লাব সভাপতি ফরিদা ইয়াসমিন, অনন্যা প্রকাশনীর মনিরুল হক, ডিবিসি নিউজ সিইও মনজুরুল ইসলাম, সময় টেলিভিশন ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আহমেদ জোবায়ের, চ্যানেল আই প্রধান ফরিদুর রেজা সাগর প্রমুখ। এছাড়াও সংস্কৃতি বিষয়ক মন্ত্রী, বাণিজ্য বিষয়ক মন্ত্রী, শিক্ষা বিষয়ক মন্ত্রীকে সম্মেলনে আমন্ত্রন জানানোর প্রস্তুতি নেয়া হয়েছে।

জি আই রাসেল বলেন, সম্মেলনের প্রস্তুতি এখন শেষ পর্যায়ে। তিনদিনব্যাপী আয়োজিত এই ফোবানা সম্মেলনে ফ্যাশন শো, মিস ফোবানা, ম্যাগাজিন, বিজনেস লাঞ্চ, বইমেলা, মিউজিক আইডল, ড্যান্স আইডল, সেমিনার, ইয়ুথ ফোরাম, ইন্টারফেইথ ডায়ালগ সহ নানান ইভেন্টের প্রন্তুতি সম্পন্ন করা হয়েছে। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশের দুই শীর্ষ নৃত্যশিল্পী সাদিয়া ইসলাম মৌ এবং ওয়ার্দা রিহ্যাব অংশগ্রহন করছেন।

সাংস্কৃতিক অনুষ্ঠান পর্বে বাংলাদেশের শীর্ষস্থানীয় শিল্পী সাবিনা ইয়াসমিন, নগর বাউল জেমস, তাহসান খান, হৃদয় খান, শফি মন্ডল, লায়লা, সহ জনপ্রিয় শিল্পীদেরকে আমন্ত্রন জানানো হয়েছে। বৃহত্তর ওয়াশিংটন ও উত্তর আমেরিকার একঝাঁক শীর্ষস্থানীয় শিল্পী ৩৫তম ফোবানা সম্মেলনে অংশগ্রহন করছেন বলে জানান কনভেনার জি আই রাসেল।

৩৫তম ফোবানা সম্মেলনে আয়োজিত বিভিন্ন সেমিনারের কথা উল্লেখ করে সদস্য সচিব শিব্বীর আহমেদ জানান, বাংলাদেশের বন্যা, ট্রাফিক, স্বাস্থ্য, বিদ্যুৎ, শিপিং, সেমি কন্ডাক্টর ও নানো টেকনোলজী, ভার্চ্যুয়াল ল্যাব, শিক্ষা, ইনফরমেশন টেকনোলজী ইত্যাদি নানা বিষয়ে প্রায় ১২টি সেমিনার রয়েছে। এই সকল সেমিনার উত্তর আমেরিকা সহ বাংলাদেশের বিজ্ঞজন বিশিষ্টজনেরা অংশগ্রহন করবেন।

এছাড়াও ৩৫তম ফোবানা সম্মেলনের স্থানে একই সময় অনুষ্ঠিত হতে যাচ্ছে ওয়াশিংটন ইন্টারন্যাশনাল ট্রেড এন্ড কালচারাল এক্সপো উইটসি ২০২১। এই প্রথমবারের মত অনুষ্ঠিত এই ট্রেড শোতে সারাবিশ্ব থেকে ব্যবসায়ীরা অংশগ্রহন করবে এবং নিজেদের ব্যবসা বাণিজ্য সম্প্রসারনের সুযোগ পাবেন, বলেন কনভেনার জি আই রাসেল।

এছাড়াও ২৭ নভেম্বর শনিবার বিজনেস নেটওয়ার্ক লাঞ্চ অনুষ্ঠিত হবে। এই বিজনেস নেটওয়ার্কিং লাঞ্চে দেশের ও প্রবাসের শীর্ষ ব্যবসায়ী নেতৃবৃন্দ অংশগ্রহন করবেন।

দেখুন:

আরো সংবাদ



premium cement