২৫ মে ২০২২
`

বিশ্বের শীর্ষ বিজ্ঞানীদের তালিকায় বাংলাদেশী আব্দুর রশিদ

ড. মোঃ আব্দুর রশিদ - ছবি : ইউএনবি

বিশ্বের শীর্ষ বিজ্ঞানীদের তালিকায় স্থান করে নিয়েছেন মেহেরপুরের গাংনী উপজেলার সাহারবাটি গ্রামের কৃতি সন্তান ড. মোঃ আব্দুর রশিদ।

আন্তর্জাতিক খ্যাতনামা সংস্থা এডি সায়েন্টিফিক ইন্ডেক্স কর্তৃক সম্প্রতি প্রকাশিত ২০২১ সালের বিশ্বের বিজ্ঞানীদের শীর্ষ তালিকায় মর্যাদাপূর্ণ স্থান লাভ করেছেন স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এসইউবি)-এর ফার্মাসি বিভাগের উপদেষ্টা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মাসিউটিক্যাল কেমিস্ট্রি বিভাগের সাবেক অধ্যাপক ও ডিন অধ্যাপক ড. রশীদ।

সংস্থাটি সারা বিশ্বের ২০৬টি দেশের ১৩ হাজার ৫৩১টি বিশ্ববিদ্যালয়ের সাত লাখেরও বেশি বিজ্ঞানীর সাইটেশন ও অন্যান্য ইনডেক্সের ভিত্তিতে গত ১০ অক্টোবর বিশ্বব্যাপী এ তালিকাটি প্রকাশ করে। তালিকাটির ফার্মাসিউটিক্যাল কেমিস্ট্রি বিভাগে ড. এম এ রশীদ ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ উভয় ক্যাটাগরিতেই প্রথম স্থান অধিকার করেন। এমনকি এশিয়া ও বৈশ্বিক ক্যাটাগরিতেও তিনি যথাক্রমে চতুর্থ ও পঞ্চম স্থান লাভ করেন।

অধ্যাপক এম এ রশীদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদে দীর্ঘকাল অধ্যাপক ও ডিন হিসেবে দায়িত্ব পালনের পর ২০০৪ সালে স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশে যোগদান করেন।

তার এ সম্মানজনক স্বীকৃতির প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি সাংবাদিকদের বলেন, সংস্কৃতিগতভাবেই বৈজ্ঞানিক গবেষণার ক্ষেত্রে বাংলাদেশ অনেকখানি পিছিয়ে আছে।

তিনি আরো বলেন, এ অবস্থায় অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনের চেষ্টার পাশাপাশি গবেষণার উপরও আমাদের বিশেষ গুরুত্ব দিতে হবে। আর এ ধরনের স্বীকৃতি অবশ্যই আমাদের গবেষকদের অধিকতর উৎসাহিত ও অনুপ্রাণিত করবে।

অধ্যাপক রশীদ বলেন, মৌলিক গবেষণা ব্যতীত কখনোই এবং কিছুতেই বিশ্ববিদ্যালয়ের পর্যায়ের উচ্চতর শিক্ষা পূর্ণঙ্গতা পেতে পারে না।

তিনি বলেন, আমি বাংলাদেশের মানুষ হিসেবে গর্ববোধ করি। আর মেহেরপুরের সন্তান হিসেবেও গর্বিত।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ


premium cement
মালিক-সমিতির দ্বন্দ্বে বরগুনার-পটুয়াখালী রুটে বাস চলাচল বন্ধ করোনাকালে মদের পার্টি : প্রচণ্ড চাপে ব্রিটিশ প্রধানমন্ত্রী চাকরিচ্যুত করায় মামাতো ভাইয়ের ৮৮ ভরি স্বর্ণ লুটের অভিযোগে গ্রেফতার ২ গজারিয়ায় একসাথে ৩ কন্যাসন্তানের জন্ম, আজীবন ফ্রি চিকিৎসা ঢাবি প্রশাসন বিমাতার মতো আচরণ করছে : ঢাবি ছাত্রদল মঠবাড়িয়ায় পাওনা টাকার জন্য প্রতিবন্ধী শিশুকে আটকে রাখে ভাবি ভালুকায় গর্ত থেকে তরুণীর লাশ উদ্ধার মিসরীয়দের গাছের পাতা খেতে বললেন প্রেসিডেন্ট সিসি এমসি কলেজের হল থেকে ছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার দিনাজপুরে ঘুষের টাকাসহ সরকারি কর্মকর্তা আটক ছাত্রলীগ-ছাত্রদল সংঘর্ষের ঘটনায় ৪ শ’ জনের বিরুদ্ধে মামলা

সকল