১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বৈশ্বিক আইনের শাসনে এক ধাপ এগিয়েছে বাংলাদেশ

-

বিশ্বে আইনের শাসন রয়েছে এমন ১৩৯টি দেশের মধ্যে বাংলাদেশ এক ধাপ এগিয়ে ১২৪ তম অবস্থানে রয়েছে। সূচকে এর সামগ্রিক স্কোর অবশ্য ০.৪১ থেকে ০.৪০ তে নেমে এসেছে।

যুক্তরাষ্ট্রে প্রতিষ্ঠিত একটি স্বাধীন অ্যাডভোকেসি গ্রুপ, ওয়ার্ল্ড জাস্টিস প্রজেক্টের (ডব্লিউজেপি) রুল অব ল সূচক ২০২১ -এ দক্ষিণ এশিয়ায় ছয়টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান চতুর্থ।

বৃহস্পতিবার প্রকাশিত সূচকে আগের বছরের মতো, সামগ্রিকভাবে আইনের শাসনের জন্য শীর্ষ তিনটি বৈশ্বিক অবস্থানে রয়েছে ডেনমার্ক (স্কোর ০,৯০), নরওয়ে (০.৯০) ও ফিনল্যান্ড (০.৮৮)।

সূচকে শীর্ষ দশের মধ্যে অন্যান্য দেশ হলো সুইডেন (চতুর্থ), জার্মানি (পঞ্চম), নেদারল্যান্ডস (ষষ্ঠ), নিউজিল্যান্ড (সপ্তম), লুক্সেমবার্গ (অষ্টম), অস্ট্রিয়া (নবম) এবং আয়ারল্যান্ড (দশম)।

আইনের আটটি প্রধান নিয়মের মধ্যে ৪৪টি নির্দেশক ব্যবহার করে এই সূচক নির্ধারিত হয়। নিয়মগুলো হচ্ছে সরকারি ক্ষমতা, সরকারি উন্মুক্ততা, দুর্নীতি, মৌলিক অধিকার, আদেশ ও নিরাপত্তা, নিয়ন্ত্রন প্রয়োগ এবং ফৌজদারি ও নাগরিক বিচার ব্যবস্থার সীমাবদ্ধতা।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত

সকল