০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ন ১৪২৮, ২৭ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

কেন এই প্লাস্টিক পেলে আমরা নিজেদের সামলাতে পারি না

কেন এই প্লাস্টিক পেলে আমরা নিজেদের সামলাতে পারি না -

দোকান থেকে নতুন কোনো জিনিস কিনে আনলেন, তার পরে প্যাকেটটা খুলতেই দেখলেন সেটা মোড়া রয়েছে বাবল র‌্যাপ দিয়ে। অমনিই তাড়াতাড়ি ওটা বের করে যতক্ষণ না ফাটাচ্ছেন, ততক্ষণ যেন শান্তি নেই! আট থেকে আশি, সকলেই এই বাবল র‌্যাপ ফাটানোর তীব্র আকর্ষণ যেন আর কাটাতে পারেন না।

বাবল র‌্যাপের প্রতি এই অদ্ভুত আকর্ষণ নিয়েই এ বার গবেষণা চালিয়েছেন কয়েকজন বিজ্ঞানী। সেই গবেষণা বলছে, হাতের সামনে স্পঞ্জের মতো নরম জিনিস এলেই হাত সেগুলিকে ছুঁতে পছন্দ করে। গবেষণার ভাষায় একে হাতের ‘প্যানিক’ বলা হচ্ছে। এই ‘প্যানিক’ এতটাই বেশি যে, এই অবস্থায় হাতকে নিয়ন্ত্রণ করাই কঠিন। কাজেই বুদবুদগুলো ফাটানোর ইচ্ছা সামলানো সম্ভব হয় না।

মজার ছলে তো এগুলো ফাটিয়েছেন। কিন্তু এদিকে গবেষণা বলছে বাবল র‌্যাপ ফাটালে ভালো থাকবে মানসিক স্বাস্থ্য! যে কোনো ধরনের মানসিক চাপ সহজেই কমাতে পারে এই অভ্যাস। মাত্র এক মিনিট বুদবুদ ফাটালে প্রায় ৩৩ শতাংশ মানসিক চাপ কমে যায়!

বিজ্ঞানীদের দাবি, যারা বেশি বাবল র‌্যাপ ফাটাতে পছন্দ করেন, তারা অনেক বেশি কাজ করতে পারেন। এমনকি মনোযোগের অভাব দেখা দিলে এক টানা বেশ কিছুক্ষণ বাবল র‌্যাপ ফাটালেই মিলবে উপকার!
সূত্র : আনন্দবাজার



আরো সংবাদ


করোনাভাইরাসের বাহানায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করবেন না : জাগপা বিনামূল্যে ঠোঁটকাটা ও তালুকাটা অপারেশন ক্যাম্প ৪২ যাত্রী নিয়ে সোয়া ঘণ্টা আকাশে : পরে চট্টগ্রামে অবতরণ অজ্ঞান পার্টির কবলে পড়ে হাসপাতালে দুই বাস যাত্রী রাজশাহী অ্যাডভোকেট বার অ্যাসোসিয়েশনের সভাপতি মোজাম্মেল আর নেই সৌদি ও মিসরের সাথে সুসম্পর্ক চায় তুরস্ক শোক সংবাদ সিলেবাস কমানোর দাবিতে আশুলিয়ায় শিক্ষার্থীদের অবরোধ, বিক্ষোভ মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে স্কিল ল্যাবের উদ্বোধন নামের ভুলে ফাঁসির রায় পুনর্বিবেচনার দাবিতে ঢাকা বরিশাল মহাসড়ক অবরোধ সেচ ব্যবস্থার টেকসই উন্নয়নে সরকার কাজ করছে : কৃষিমন্ত্রী

সকল

রিসোর্টে নিয়ে তরুণীকে ধর্ষণ করলেন টিকটকার (১০৫৯৯)ভয়াবহ বিস্ফোরণে কাঁপল বাড়ি, ছিন্নভিন্ন ৩ জনের দেহ (৭৫৯০)তুরস্কের অর্থনৈতিক সঙ্কট, বাংলাদেশে শঙ্কা (৭৫৫৯)'কোনো রকমের পূর্বশর্ত ছাড়াই এনপিটিতে যুক্ত হতে হবে ইসরাইলকে' (৭৫১৭)ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’, চলতি সপ্তাহেই ঝড়-বৃষ্টির পূর্বাভাস (৬৪৪৪)সামরিক হামলার ভীতিই ইরানকে পারমাণবিক কার্যক্রম থেকে বিরত রাখবে : ইসরাইল (৫৮৮৩)দেশ ছেড়ে পালাতে চেয়েছিলেন কাটাখালীর মেয়র আব্বাস (৫৩৮২)টানা ৬ষ্ঠবারের মতো নির্বাচিত চেয়ারম্যান ফজু (৫০৩৭)হাইকোর্টের দ্বারস্থ সেই তুহিনারা, হিজাব পরায় বসতে পারবে না এসআই পরীক্ষায়ও! (৪৫৪০)করোনা শেষ ওমিক্রনেই ! (৩৬০৯)