২০ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮, ১২ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`

কেন এই প্লাস্টিক পেলে আমরা নিজেদের সামলাতে পারি না

কেন এই প্লাস্টিক পেলে আমরা নিজেদের সামলাতে পারি না -

দোকান থেকে নতুন কোনো জিনিস কিনে আনলেন, তার পরে প্যাকেটটা খুলতেই দেখলেন সেটা মোড়া রয়েছে বাবল র‌্যাপ দিয়ে। অমনিই তাড়াতাড়ি ওটা বের করে যতক্ষণ না ফাটাচ্ছেন, ততক্ষণ যেন শান্তি নেই! আট থেকে আশি, সকলেই এই বাবল র‌্যাপ ফাটানোর তীব্র আকর্ষণ যেন আর কাটাতে পারেন না।

বাবল র‌্যাপের প্রতি এই অদ্ভুত আকর্ষণ নিয়েই এ বার গবেষণা চালিয়েছেন কয়েকজন বিজ্ঞানী। সেই গবেষণা বলছে, হাতের সামনে স্পঞ্জের মতো নরম জিনিস এলেই হাত সেগুলিকে ছুঁতে পছন্দ করে। গবেষণার ভাষায় একে হাতের ‘প্যানিক’ বলা হচ্ছে। এই ‘প্যানিক’ এতটাই বেশি যে, এই অবস্থায় হাতকে নিয়ন্ত্রণ করাই কঠিন। কাজেই বুদবুদগুলো ফাটানোর ইচ্ছা সামলানো সম্ভব হয় না।

মজার ছলে তো এগুলো ফাটিয়েছেন। কিন্তু এদিকে গবেষণা বলছে বাবল র‌্যাপ ফাটালে ভালো থাকবে মানসিক স্বাস্থ্য! যে কোনো ধরনের মানসিক চাপ সহজেই কমাতে পারে এই অভ্যাস। মাত্র এক মিনিট বুদবুদ ফাটালে প্রায় ৩৩ শতাংশ মানসিক চাপ কমে যায়!

বিজ্ঞানীদের দাবি, যারা বেশি বাবল র‌্যাপ ফাটাতে পছন্দ করেন, তারা অনেক বেশি কাজ করতে পারেন। এমনকি মনোযোগের অভাব দেখা দিলে এক টানা বেশ কিছুক্ষণ বাবল র‌্যাপ ফাটালেই মিলবে উপকার!
সূত্র : আনন্দবাজার



আরো সংবাদ


স্কটল্যান্ডের বিরুদ্ধে হেরে আখেরে ‘লাভ’ হলো বাংলাদেশের? (৪৫০০৪)আমাকে সম্মান দিয়ে কথা বলুন, বিএনপির উদ্দেশে মুরাদ হাসান (২৬১৯৫)বিয়ের প্রলোভনে পুলিশ কর্মকর্তার স্ত্রীকে ধর্ষণ, আসামি গ্রেফতার (২৩৩১৩)ফুটপাতের যৌন উত্তেজক ট্যাবলেট খেয়ে স্বামী-স্ত্রীর মৃত্যু (১৬৫৫২)কাবার অবমাননায় পোস্ট, রংপুরে কিশোর পরিতোষ গ্রেফতার (১৬৩৭৬)পৃথিবী পাঁচ শক্তির চেয়েও বড় : এরদোগান (১০০১২)অগ্নিসংযোগ নয়, পরিমলের ঘর পুড়েছে কলা পাকানোর আগুনে (৯৮১২)আম্পায়ার দিলেন আউট, হেটমায়ারকে ফিরিয়ে নিলেন বাবর আজম (৯৬৫২)কুমিল্লার ঘটনায় মূল অভিযুক্ত শনাক্ত : স্বরাষ্ট্রমন্ত্রী (৭২৫৩)সমুদ্রসীমায় ভারতীয় সাবমেরিন আটকালো পাকিস্তানি নৌবাহিনী (৫৯২৮)