২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বাড়ছে করোনা সংক্রমণ, কিছুটা কমেছে দৈনিক মৃত্যু হার

বাড়ছে করোনা সংক্রমণ, কিছুটা কমেছে দৈনিক মৃত্যু হার - ছবি : সংগৃহীত

মহামারী করোনাভাইরাসে বিশ্বজুড়ে দৈনিক হারে মৃত্যুর সংখ্যা কিছুটা কমেছে। তবে আগের দিনের তুলনায় আরো বেড়েছে নতুন শনাক্ত রোগীর সংখ্যা।

আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৭ হাজার ৮১৬ জনের। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা কমেছে তিন শতাধিক। এনিয়ে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৪৮ লাখ ৪৮ হাজার ৫৬৯ জনে।

একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৫৫ হাজার ৮৮ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে ৭ হাজারের বেশি। এ নিয়ে মহামারীর শুরু থেকে ভাইরাসটিতে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৩ কোটি ৭৫ লাখ ১৫ হাজার ৩৭৯ জনে।

এ দিকে সর্বশেষ ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৯৯ হাজার ৭০৮ জন এবং মৃত্যু হয়েছে ১ হাজার ৬৮০ জনের। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৪ কোটি ৫০ লাখ ১৮ হাজার ৮৭৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৭ লাখ ৩০ হাজার ১৭৭ জনের মৃত্যু হয়েছে।

অন্য দিকে দৈনিক মৃত্যুতে যুক্তরাষ্ট্রের পরই রয়েছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যু হয়েছে ৯২৪ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ২৭ হাজার ৫৫০ জন। এছাড়া মহামারীর শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৭৬ লাখ ৯০ হাজার ১১০ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ১৩ হাজার ৫৪৯ জনের।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৪৫১ জনের এবং নতুন করে ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন ১৫ হাজার ৪৪ জন। অপর দিকে মহামারীর শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ১৫ লাখ ৩২ হাজার ৫৫৮ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ৯৯ হাজার ৮৬৫ জনের।

এছাড়া করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। দেশটিতে করোনায় মোট মৃত্যু সাড়ে চার লাখ ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২৭৭ জন এবং নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২১ হাজার ৪৬৩ জন। দেশটিতে মোট আক্রান্ত ৩ কোটি ৩৯ লাখ ১৪ হাজার ৪৬৫ জন এবং মারা গেছেন ৪ লাখ ৫০ হাজার ১৬০ জন।


আরো সংবাদ



premium cement