২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বিশ্বে করোনায় আক্রান্ত ২৩ কোটি ছাড়াল

- ফাইল ছবি

পৃথিবীজুড়ে টিকা কার্যক্রম চললেও থামছে না সংক্রমণ ও মৃত্যু। বিশ্বে করোনা পরিস্থিতি এখনো নিয়ন্ত্রণে আসেনি। শুক্রবার বিশ্বে করোনায় শনাক্ত ছাড়িয়েছে ২৩ কোটি। মৃত্যু ছাড়িয়েছে ৪৭ লাখ। প্রতিদিনই এই সংখ্যা বৃদ্ধি অব্যাহত রয়েছে।

বিশ্বব্যাপী করোনার পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের সবশেষ তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় শুক্রবার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় বিশ্বে করোনা বা কোভিড-১৯ আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরো আট হাজার ৬১৯ জন। একই সময় নতুন আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছেন পাঁচ লাখ ১২ হাজার ৭৯৭ জন।

এ নিয়ে বিশ্বে করোনায় মোট মারা গেছেন ৪৭ লাখ ৪২ হাজার ৫২৯ জন, আক্রান্ত হয়েছেন ২৩ কোটি ১৩ লাখ ৮৫ হাজার ৫০৪ জন। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ২০ কোটি ৮০ লাখ ৫১ হাজার ৯০৫।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন চার কোটি ৩৫ লাখ ৩২ হাজার ৪৯১ জন। মৃত্যু হয়েছে সাত লাখ দুই হাজার ৯৭৮ জনের।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন তিন কোটি ৩৫ লাখ ৯৩ হাজার ৪৯২ জন, এ পর্যন্ত মোট মৃত্যু হয়েছে চার লাখ ৪৬ হাজার ৩৯৯ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে করোনায় দুই কোটি ১৩ লাখ ৮ হাজার ১৭৮ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে পাঁচ লাখ ৯৩ হাজার ১৮ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৭৫ লাখ ৬৫ হাজার ৮৬৭ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৩৫ হাজার ৮০৩ জন।

পঞ্চম স্থানে থাকা রাশিয়ায় এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৭৩ লাখ ৫৪ হাজার ৯৯৫ জন। মারা গেছেন দুই লাখ এক হাজার ৪৪৫ জন।

আক্রান্তের তালিকায় ফ্রান্স ষষ্ঠ, তুরস্ক সপ্তম, ইরান অষ্টম, আর্জেন্টিনা নবম ও কলম্বিয়া দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশের অবস্থান ২৮তম।

সূত্র : ওয়ার্ল্ডোমিটার

দেখুন:

আরো সংবাদ



premium cement