২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

সাত মাসে প্রথম বাইডেন-শি ফোনালাপ

জো বাইডেন ও শি জিনপিং - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সাত মাসের ব্যবধানে প্রথমবারের মতো ফোনালাপ করেছেন। শুক্রবার সকালে দুই নেতার মধ্যে এই ফোনালাপ হয় হোয়াইট হাউজ ও চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সূত্রে জানানো হয়।

মার্কিন প্রেসিডেন্টের সরকারি দফতর হোয়াইট হাউজের সূত্রে বলা হয়, প্রায় ৯০ মিনিটের ফোনালাপে দুই নেতা যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে সম্পর্ক এগিয়ে নিয়ে যাওয়ার বিষয়ে আলোচনা করেন।

হোয়াইট হাউজের বিবৃতিতে বলা হয়, দুই দেশের মিলিত স্বার্থের স্থান ও পৃথক স্বার্থ, মূল্যবোধ, দৃষ্টিভঙ্গির স্থান সম্পর্কে তারা আলোচনা করেন।

অপরদিকে চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানায়, দুই নেতার মধ্যে 'অকপট' ও 'গভীর' আলোচনা করেছেন।

এতে আরো জানানো হয়, চীন সংক্রান্ত মার্কিন নীতি দুই দেশের সম্পর্কে সমস্যা সৃষ্টি করছে বলে ফোনালাপে চীনা প্রেসিডেন্ট জানান।

চীনা রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে জানানো হয়, উভয়পক্ষই পারস্পরিক যোগাযোগ অব্যাহত রাখার বিষয়ে একমত হয়।

চলতি বছর জানুয়ারিতে দায়িত্ব নেয়ার পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের এটি চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সাথে দ্বিতীয় ফোনালাপ। এর আগে গত ফেব্রুয়ারিতে প্রথম দুই নেতার মধ্যে ফোনালাপ হয়। দুই জনের মধ্যে এখনো কোনো সরাসরি বৈঠক অনুষ্ঠিত হয়নি।

করোনাভাইরাস মহামারী, মানবাধিকার ও বাণিজ্যের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে মতভেদের মধ্যেই দুই দেশের প্রেসিডেন্টের মধ্যে ফোনালাপ হয়।

এদিকে হোয়াইট হাউজের কর্মকর্তারা জানান, ফোনালাপে বাইডেন শি জিনপিংকে স্পষ্ট করে দেন, মানবাধিকার ও অন্য বিষয়ে চীনের আন্তর্জাতিক শিষ্ঠাচার বহির্ভূত আচরণের জেরে দেশটির ওপর চাপ সৃষ্টি করা মার্কিন নীতি থেকে তার প্রশাসন সরে আসবে না।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement