২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ন ১৪২৮, ২২ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

কথাসাহিত্যিক হাসান আজিজুল হককে ঢাকার হাসপাতালে ভর্তি

কথাসাহিত্যিক হাসান আজিজুল হক - ছবি : সংগৃহীত

প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হককে চিকিৎসার জন্য শনিবার রাজধানীর জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে। এ দিনই তাকে রাজশাহী থেকে এয়ার অ্যাম্বুলেন্স করে ঢাকায় আনা হয়।

তিনি প্রায় এক মাস ধরে অসুস্থ। শারীরিক অবস্থার উন্নতি না হওয়ায় তাকে ঢাকায় পাঠানো হয়। বর্তমানে তিনি হৃদরোগ ইন্সটিটিউটে বক্ষব্যাধি বিশেষজ্ঞ ডা: নজরুল ইসলামের অধীনে চিকিৎসাধীন আছেন।

হাসান আজিজুল হক বার্ধক্যজনিত সমস্যা ছাড়াও হার্ট, ডায়াবেটিস ও হাইপোন্যাট্রিমিয়ায় সমস্যায় ভুগছেন। এছাড়াও মাসখানেক আগে বাথরুমে পড়ে গিয়ে কোমরে আঘাত পান। এক্সরে করে সেখানে হালকা ফ্র্যাকচার ধরা পড়ে।

হাসান আজিজুল হক ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার যবগ্রামে ১৯৩৯ সালের ২ ফেব্রুয়ারিতে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে অধ্যাপক হিসেবে যোগ দেন। ২০০৪ সাল পর্যন্ত তিনি সেখানে অধ্যাপনা করেন।

১৯৬০-এর দশকে তিনি কথাসাহিত্যিক হিসেবে সুনাম অর্জন করেন। ১৯৭০ সালে তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান। ১৯৯৯ সালে বাংলাদেশ সরকার তাকে একুশে পদকে এবং ২০১৯ সালে স্বাধীনতা পুরস্কারে ভূষিত করে। ২০১৮ সালে তাকে একটি বেসরকারি ব্যাংকের পক্ষ থেকে ‘সাহিত্যরত্ন’ উপাধি দেয়া হয়।



আরো সংবাদ