২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বিশ্বব্যাপী কমেছে করোনায় সংক্রমণ ও মৃত্যু

বিশ্বব্যাপী কমেছে করোনায় সংক্রমণ ও মৃত্যু - প্রতীকী ছবি

মহামারী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বজুড়ে মৃত্যুর সংখ্যা কিছুটা কমেছে। একই সাথে আগের দিনের তুলনায় কমেছে আক্রান্ত রোগীর সংখ্যাও। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে মৃত্যু হয়েছে আট হাজার ৭ শ’ মানুষের। একই সময় নতুন করে সংক্রমিত হয়েছেন ৫ লাখ ২৯ হাজার।

এ দিকে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমিত হয়েছে যুক্তরাষ্ট্রে। এছাড়া দৈনিক মৃত্যুর দিকে শীর্ষে রয়েছে ইন্দোনেশিয়া। এ নিয়ে বিশ্বে করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১৯ কোটি ৮৫ লাখ। মৃত্যু হয়েছে ৪২ লাখ ৩২ হাজার মানুষের।

রোববার সকাল পর্যন্ত পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৮ হাজার ৭৭১ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যু কমেছে প্রায় ৫০০। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৪২ লাখ ৩২ হাজার ২৯০ জনে।

এ ছাড়া একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৫ লাখ ২৯ হাজার ১৪১ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে ১ লাখ ১১ হাজারের বেশি। এতে করোনাভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯ কোটি ৮৫ লাখ ১ হাজার ৬২১ জনে।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমিত হয়েছে যুক্তরাষ্ট্রে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৫০ হাজার ১৬৭ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৫৭ লাখ ৪৩ হাজার ২৯৩ জন করোনায় আক্রান্ত এবং ৬ লাখ ২৯ হাজার ৩১৪ জন মারা গেছেন।

অন্য দিকে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি প্রাণহানির হয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়ায়। এই সময়ের মধ্যে দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ৮০৮ জন এবং নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৭ হাজার ২৮৪ জন। এ নিয়ে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩৪ লাখ ৯ হাজার ৬৫৮ জন এবং মৃত্যু হয়েছে ৯৪ হাজার ১১৯ জনের।

এদিকে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৯২৫ জন এবং নতুন করে আক্রান্ত হয়েছেন ৩৭ হাজার ৫৮২ জন। এ নিয়ে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা এক কোটি ৯৯ লাখ ১৭ হাজার ৮৫৫ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ৫৬ হাজার ৪৩৭ জনের।

এক নজরে দেশে দেশে করোনায় আক্রান্ত ও মৃত্যু-

এখন পর্যন্ত ফ্রান্সে ৬১ লাখ ২৭ হাজার ১৯ জন, রাশিয়ায় ৬২ লাখ ৬৫ হাজার ৮৭৩ জন, যুক্তরাজ্যে ৫৮ লাখ ৫৬ হাজার ৫২৮ জন, ইতালিতে ৪৩ লাখ ৫০ হাজার ২৮ জন, তুরস্কে ৫৭ লাখ ২৭ হাজার ৪৫ জন, স্পেনে ৪৪ লাখ ৪৭ হাজার ৪৪ জন, জার্মানিতে ৩৭ লাখ ৭৬ হাজার ৭২১ জন এবং মেক্সিকোতে ২৮ লাখ ২৯ হাজার ৪৪৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ফ্রান্সে এক লাখ ১১ হাজার ৮৬৭ জন, রাশিয়ায় এক লাখ ৫৮ হাজার ৫৬৩ জন, যুক্তরাজ্যে এক লাখ ২৯ হাজার ৬৫৪ জন, ইতালিতে এক লাখ ২৮ হাজার ৬৩ জন, তুরস্কে ৫১ হাজার ৩৩২ জন, স্পেনে ৮১ হাজার ৪৮৬ জন, জার্মানিতে ৯২ হাজার ১৭১ জন এবং মেক্সিকোতে ২ লাখ ৪০ হাজার ৪৫৬ জন মারা গেছেন।


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল