২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

দেশে আরো ৩ উপজেলা হচ্ছে

- ছবি : নয়া দিগন্ত

দেশে আরো তিনটি নতুন উপজেলা করার অনুমোদন দিয়েছে সরকার। সেগুলো হলো কক্সবাজারের ‘ঈদগাঁও’, সুনামগঞ্জের ‘মধ্যনগর’ এবং মাদারীপুরের ‘ডাসার’। নতুন তিনটিসহ মোট উপজেলা হলো ৪৯৫টি।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) ভার্চুয়াল সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে অনুষ্ঠানে যুক্ত ছিলেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের বলেন, নতুন তিন উপজেলার কাঠামো সর্বশেষ যে ৪৯২তম উপজেলা হয়েছে, সে আদলে হবে।

এছাড়াও, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার নাম পরিবর্তন করে শান্তিগঞ্জ রাখা হয়েছে বলে তিনি জানান।

বৈঠকে সিলেট সিটি করপোরেশন এলাকাটি বাড়ানো হয় এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) এবং আরও কয়েকটি বড় স্থাপনা নগরীর আওতাধীন করা হয় বলে জানান খন্দকার আনোয়ারুল ইসলাম।

এছাড়া দোহার পৌরসভা এবং মাদারীপুরের শিবচর পৌরসভার সীমানা পুনঃনির্ধারণ করা হয় বলেও মন্ত্রিপরিষদ সচিব জানান।

তিনটি নতুন উপজেলা গঠনের পেছনের যুক্তি তিনি বলেন, কক্সবাজারের ঈদগাঁও থানা সদর থেকে ৪০ কিলোমিটার দূরে। এলাকার লোকজনেরও খুবই অসুবিধা হয়। এজন্য সরকার অনুমোদন দিয়েছে।

সুনামগঞ্জ উপজেলার ধর্মপাশা থেকে মধ্যনগর ২৫ থেকে ২৬ কিলোমিটার দূরে, হাওরের মধ্যে অবস্থিত। এছাড়া মাদারীপুরের কালকিনি উপজেলার ডাসার থানাকে উপজেলায় উন্নীত করা হয়েছে। এটাও রিমোট হাওড় এলাকা এবং এখনো দুর্গম।

মন্ত্রিসভায় বাংলাদেশ লিগ্যাল প্র্যাকটিশনার অ্যান্ড বার কাউন্সিল (সংশোধন) অর্ডন্যান্স, ২০২১-এর খসড়ার চুড়ান্ত অনুমোদন প্রদান করা হয়। এর মেয়াদ হবে সর্বোচ্চ এক বছর এবং এটি ১৫ সদস্য বিশিষ্ট হবে।

বৈঠকে সরকারি চাকরি আইন, ২০১৮’ সংশোধন করে এ বিধান বাতিলের প্রস্তাব আনা হলেও মন্ত্রিসভা তা অনুমোদন দেয়নি।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement