১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

আইসিইউ হাহাকার : রাজধানীতে গতকাল খালি ছিল মাত্র ৪০টি

আইসিইউ হাহাকার : রাজধানীতে গতকাল খালি ছিল মাত্র ৪০টি - ছবি - সংগৃহীত

আইসিইউ সিটের হাহাকার চলছে। রাজধানী ঢাকায় করোনা আক্রান্ত বেশি হওয়ায় এখানকার হাসপাতালগুলোতে করোনা রোগীদের সাধারণ শয্যার সঙ্কটের পাশাপাশি আইসিইউ শয্যারও সঙ্কট বেশি।

‘করোনা আর কত দিন চলবে’- এ সম্পর্কে বাংলাদেশী জনস্বাস্থ্যবিদরা তো বটেই, আন্তর্জাতিক সংগঠনগুলোও পূর্বাভাস দিতে পারছে না। সে কারণে সামনের কয়েক বছর মানুষকে ‘করোনা আছে এবং থাকবে’ এ বাস্তবতা মেনে নিয়েই জীবনযাপন করে যেতে হবে এবং করোনা আক্রান্তদের ব্যবস্থাপনায় হাসপাতালগুলোকে যন্ত্রপাতি সজ্জিত করে রোগীদের সাধ্যের মধ্যে সবটুকু সেবা দেয়ার মানসিকতা নিয়েই চলতে হবে বলে জনস্বাস্থ্যবিদরা বলছেন। অবশ্য গতকাল রোববার আমেরিকা থেকে সেখানকার বাংলাদেশী নাগরিকদের চেষ্টায় ২৫০টি বহনযোগ্য আইসিইউ শয্যা বাংলাদেশে এসে পৌঁছেছে। এসব আইসিইউ শয্যা হাসপাতালে স্থাপন করা হলে আপাতত কিছু দিন আইসিইউ শয্যার সঙ্কটটা মিটবে বলে মনে করা হচ্ছে।

এ দিকে গতকাল রাজধানী ঢাকার ১৬টি সরকারি হাসপাতালে মাত্র ৪০টি আইসিইউ শয্যা খালি ছিল। সরকারি হাসপাতালে ৪০টি আইসিইউ শয্যা থাকা মানে হলো সাধারণ জনগণের জন্য তা নাগালের বাইরে। কার্যত সরকারি হাসপাতালে সাধারণ মানুষ এখন আর আইসিইউ শয্যা খুব সহজে পাচ্ছেন না। একান্ত বাধ্য না হলে কর্তৃপক্ষ এসব শয্যায় সাধারণ রোগী ভর্তিও করতে চাচ্ছে না বলে অভিযোগ রয়েছে। জনস্বাস্থ্যবিদরা বলছেন, এরই মধ্যে ভেন্টিলেশনসহ কিছু আইসিইউ শয্যা করোনাকালে বাড়ানো হয়েছে। করোনা তো আগে ছিল না, যে কারণে আগে এত আইসিইউ শয্যার প্রয়োজন আমাদের ছিল না। এখনকার এই করোনাকালে সরকারের উচিত দ্রুততার সাথে আরো কিছু আইসিইউ শয্যা সংযোজন করা। কারণ আমরা জানি না করোনা কত দিন চলবে।

গতকাল পর্যন্ত স্বাস্থ্য অধিদফতরের হিসাব অনুযায়ী, সরকারি হাসপাতালের বাইরে রাজধানীর ২৮টি বেসরকারি হাসপাতালে গতকাল আইসিইউ শয্যা খালি ছিল ৮৯টি। বেসরকারি হাসপাতালে মোট আইসিইউ শয্যা রয়েছে ৫০৫টি। তুলনামূলক বেশি খরচের কারণে সচ্ছল পরিবার ছাড়া সাধারণ মানুষ বাধ্য না হলে বেসরকারি হাসপাতালে যেতে চায় না।

রাজধানী ঢাকা ছাড়া চট্টগ্রাম মহানগরীর চার সরকারি হাসপাতালের ৩৩টি আইসিইউ শয্যার মধ্যে গতকাল খালি ছিল মাত্র ১০টি। এ ছাড়া চট্টগ্রাম মহানগরীতে আরো চারটি বেসরকারি হাসপাতাল রয়েছে। এদের মধ্যে হলি ক্রিসেন্ট হাসপাতালে ১০টি আইসিইউ শয্যা রয়েছে। এদের ১০টিই গতকাল পর্যন্ত খালি ছিল।

এর বাইরে ঢাকা বিভাগে রাজধানীর ১২৯টি আইসিইউ শয্যার বাইরে ১৮টি আইসিইউ শয্যা খালি ছিল। এটি নিয়ে গতকাল মোট ১৪৭টি আইসিইউ শয্যা ঢাকা বিভাগের বিভিন্ন হাসপাতালে খালি ছিল। ঢাকা বিভাগে মোট সাত হাজার ২৫৫টি করোনা চিকিৎসার সাধারণ শয্যার মধ্যে গতকাল খালি ছিল দুই হাজার ৩৪৭টি।

চট্টগ্রাম বিভাগে মহানগরীসহ মোট ২১টি আইসিইউ শয্যা খালি ছিল। এর মধ্যে চট্টগ্রাম মহানগরীর ২০টি বাদে কক্সবাজার স্বাস্থ্য কমপ্লেক্সে একটি আইসিইউ শয্যা খালি ছিল। চট্টগ্রাম বিভাগে দুই হাজার ৭৭০টি সাধারণ করোনা শয্যার মধ্যে গতকাল পর্যন্ত খালি ছিল এক হাজার ২২৪টি শয্যা।

রাজশাহী বিভাগের মোট ৫৮টি আইসিইউ শয্যার মধ্যে খালি ছিল ১২টি। অন্য দিকে রাজশাহী বিভাগের এক হাজার ৪৬৬টি সাধারণ করোনা শয্যার মধ্যে ৪২১টি খালি ছিল। খুলনা বিভাগের মোট ৭৪টি আইসিইউ শয্যার মধ্যে খালি ছিল ১২টি এবং এই বিভাগের মোট এক হাজার ৬৯১টি সাধারণ শয্যার মধ্যে খালি ছিল ৭৯৮টি। বরিশাল বিভাগের ৩৩টি আইসিইউ শয্যার মধ্যে গতকাল খালি ছিল ১১টি এবং ৬২০টি করোনার সাধারণ শয্যার মধ্যে ৫৫টি খালি ছিল। সিলেট বিভাগের আইসিইউর ২২টি শয্যা রয়েছে এবং গতকাল পর্যন্ত এই বিভাগে কোনো আইসিইউ শয্যা খালি ছিল না। এই বিভাগে সাধারণ করোনার জন্য ৪৩০টি সাধারণ শয্যা রয়েছে। এর মধ্যে গতকাল পর্যন্ত খালি ছিল ১৯৮টি। রংপুর বিভাগের মোট ৪৪টি আইসিইউ শয্যা রয়েছে। এর মধ্যে গতকাল পর্যন্ত খালি ছিল ২১টি। এই বিভাগে করোনার জন্য এক হাজার ৪১টি সাধারণ শয্যার মধ্যে গতকাল পর্যন্ত খালি ছিল ৫৪৪টি। ময়মনসিংহ বিভাগে ২২টি আইসিইউ শয্যা রয়েছে, গতকাল পর্যন্ত এই বিভাগে আইসিইউ শয্যা খালি ছিল আটটি। ময়মনসিংহ বিভাগে ৪৪৬টি সাধারণ আইসিইউ শয্যা রয়েছে। এর মধ্যে খালি ছিল ২০০টি।


আরো সংবাদ



premium cement
ট্রাকচাপায় নিহত ১৪ : তদন্ত কমিটি গঠন, চালক-হেলপার গ্রেফতার নেতানিয়াহুর একগুঁয়েমির কারণে মধ্যস্তকারীর ভূমিকা থেকে সরে যাবে কাতার! আফ্রিদির সাথে বিবাদের বিষয়ে কথা বললেন বাবর বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে : পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তানের সাথে টেস্ট খেলতে চান রোহিত অধ্যাপক মাযহারুল ইসলামের বাসভবনে অধ্যাপক মুজিবুর রহমান ইউক্রেনের ২০টি ড্রোন, ২টি ক্ষেপণাস্ত্র নিষ্কিৃয় করল রাশিয়া তালেবানকে আফগান মাটি অন্যদের ব্যবহারের সুযোগ না দেয়ার আহ্বান যুক্তরাষ্ট্রের। গত দুই দিনের রেকর্ডের পর চুয়াডাঙ্গায় আজও বইছে তীব্র তাপদাহ বগুড়ায় শিশুকে গলা কেটে হত্যা, নানা আটক নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে পাকিস্তানের সম্ভাব্য একাদশ

সকল