১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ফিলিস্তিন ইস্যুতে ইসরাইলি খেলোয়াড়কে বয়কট করলেন ফেতি

জুডো তারকা ফেতি নৌওরিন - ছবি : সংগৃহীত

ফিলিস্তিন ইস্যুতে ইসরাইলি খেলোয়াড়কে বয়কট করেছেন আলজেরিয়ার জুডো তারকা ফেতি নৌওরিন।

স্থানীয় সময় বৃহস্পতিবার এ আলজেরিয়ান জুডো খেলোয়ার এমন সিদ্ধান্ত নেন। এমন সাহসী সিদ্ধান্ত নেয়ার কারণে তাকে টোকিও অলিম্পিক থেকেও বিদায় নিতে হয়েছে। ওয়াফা ও দ্যা গার্ডিয়ান এ সংবাদ প্রকাশ করেছে।

টোকিও অলিম্পিকে ৭৩ কেজি শ্রেণীর জুডো খেলায় আলজেরিয়ার ফেতি নৌওরিন ইসরাইলের তোহার বুটবুলকে বয়কট করেন।

এ বিষয়ে ফেতি নৌওরিন বলেন, ফিলিস্তিনের প্রতি রাজনৈতিক সমর্থনের কারণে তিনি ইসরাইলি খেলোয়াড়কে বয়কট করছেন। তার সাথে ইসরাইলি খেলোয়াড় তোহার বুটবুলের খেলা হচ্ছে না। টোকিও অলিম্পিকের জুডো খেলায় দ্বিতীয় ধাপে ওঠার পর তিনি ইসরাইলি খেলোয়াড়ের মুখোমুখি হন।

ফেতি নৌওরিন আরো বলেন, আমরা (আলজেরিয়ার ও অন্য দেশেগুলোর খেলোয়াড়রা) অলিম্পিকে পৌঁছার জন্য ব্যাপক পরিশ্রম করি। কিন্তু, ফিলিস্তিন ইস্যু এসব কষ্ট ও পরিশ্রম থেকেও অনেক বড় একটি মানবিক বিষয়।

শুধু অলিম্পিক ম্যাচে নয় এর আগে ‘জুডো ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন’ ম্যাচেও তিনি ইসরাইলি খেলোয়াড়কে বয়কট করার পরাক্রম দেখান। ফেতির কোচও তার এমন সাহসী সিদ্ধান্তকে সমর্থন করেছেন।

ফেতি নৌওরিনের কোচ আমর বেনিকলেফ বলেন, আমরা আসলে সৌভাগ্যবান ছিলাম না। ম্যাচ সূচিতে আমরা ইসরাইলি খেলোয়াড়কে পেয়েছি। এ কারণে আমাদেরকে ওই খেলোয়াড়কে বয়কট করতে হয়েছে। আমরা সঠিক সিদ্ধান্তই নিয়েছি।

ফিলিস্তিন ইস্যুতে ইসরাইলি খেলোয়াড়কে বয়কট করার কারণে আলজেরিয়ার জুডো তারকা ফেতি নৌওরিনও তার কোচকে অলিম্পিক আসর থেকে বিদায় নিতে হয়েছে। এর আগেও বহু মুসলিম খেলোয়াড় ইসরাইলি খেলোয়াড়কে বয়কট করেছেন। ফিলিস্তিনিদের প্রতি ইসরাইলের অত্যাচার ও নিপীড়নের প্রতিবাদে তারা এমন
সিদ্ধান্ত নেন।

সূত্র : ওয়াফা ও দ্যা গার্ডিয়ান


আরো সংবাদ



premium cement
রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’ ইরানের সাথে ‘উঁচু দরের জুয়া খেলছে’ ইসরাইল! অসুস্থ নেতাকর্মীদের পাশে সালাম-মজনু গলাচিপায় বিদ্যুৎস্পৃষ্টে শিশুর মৃত্যু

সকল