২২ সেপ্টেম্বর ২০২১, ০৭ আশ্বিন ১৪২৮, ১৪ সফর ১৪৪৩ হিজরি
`

ফিলিস্তিন ইস্যুতে ইসরাইলি খেলোয়াড়কে বয়কট করলেন ফেতি

জুডো তারকা ফেতি নৌওরিন - ছবি : সংগৃহীত

ফিলিস্তিন ইস্যুতে ইসরাইলি খেলোয়াড়কে বয়কট করেছেন আলজেরিয়ার জুডো তারকা ফেতি নৌওরিন।

স্থানীয় সময় বৃহস্পতিবার এ আলজেরিয়ান জুডো খেলোয়ার এমন সিদ্ধান্ত নেন। এমন সাহসী সিদ্ধান্ত নেয়ার কারণে তাকে টোকিও অলিম্পিক থেকেও বিদায় নিতে হয়েছে। ওয়াফা ও দ্যা গার্ডিয়ান এ সংবাদ প্রকাশ করেছে।

টোকিও অলিম্পিকে ৭৩ কেজি শ্রেণীর জুডো খেলায় আলজেরিয়ার ফেতি নৌওরিন ইসরাইলের তোহার বুটবুলকে বয়কট করেন।

এ বিষয়ে ফেতি নৌওরিন বলেন, ফিলিস্তিনের প্রতি রাজনৈতিক সমর্থনের কারণে তিনি ইসরাইলি খেলোয়াড়কে বয়কট করছেন। তার সাথে ইসরাইলি খেলোয়াড় তোহার বুটবুলের খেলা হচ্ছে না। টোকিও অলিম্পিকের জুডো খেলায় দ্বিতীয় ধাপে ওঠার পর তিনি ইসরাইলি খেলোয়াড়ের মুখোমুখি হন।

ফেতি নৌওরিন আরো বলেন, আমরা (আলজেরিয়ার ও অন্য দেশেগুলোর খেলোয়াড়রা) অলিম্পিকে পৌঁছার জন্য ব্যাপক পরিশ্রম করি। কিন্তু, ফিলিস্তিন ইস্যু এসব কষ্ট ও পরিশ্রম থেকেও অনেক বড় একটি মানবিক বিষয়।

শুধু অলিম্পিক ম্যাচে নয় এর আগে ‘জুডো ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন’ ম্যাচেও তিনি ইসরাইলি খেলোয়াড়কে বয়কট করার পরাক্রম দেখান। ফেতির কোচও তার এমন সাহসী সিদ্ধান্তকে সমর্থন করেছেন।

ফেতি নৌওরিনের কোচ আমর বেনিকলেফ বলেন, আমরা আসলে সৌভাগ্যবান ছিলাম না। ম্যাচ সূচিতে আমরা ইসরাইলি খেলোয়াড়কে পেয়েছি। এ কারণে আমাদেরকে ওই খেলোয়াড়কে বয়কট করতে হয়েছে। আমরা সঠিক সিদ্ধান্তই নিয়েছি।

ফিলিস্তিন ইস্যুতে ইসরাইলি খেলোয়াড়কে বয়কট করার কারণে আলজেরিয়ার জুডো তারকা ফেতি নৌওরিনও তার কোচকে অলিম্পিক আসর থেকে বিদায় নিতে হয়েছে। এর আগেও বহু মুসলিম খেলোয়াড় ইসরাইলি খেলোয়াড়কে বয়কট করেছেন। ফিলিস্তিনিদের প্রতি ইসরাইলের অত্যাচার ও নিপীড়নের প্রতিবাদে তারা এমন
সিদ্ধান্ত নেন।

সূত্র : ওয়াফা ও দ্যা গার্ডিয়ান



আরো সংবাদ


আফগান ইস্যুতে বাতিল সার্ক বৈঠক প্রধানমন্ত্রীর সাথে দ্বি-পাক্ষিক সহযোগিতা নিয়ে রোডম্যাপ তৈরির প্রস্তাব কুয়েতের বাউল শিল্পীকে মাথা ন্যাড়া, স্কুল শিক্ষকসহ আটক ৩ সিনহা হত্যা : তৃতীয় দফায় তৃতীয় দিনের সাক্ষ্যগ্রহণ চলছে কুষ্টিয়ার আড়ুয়াপাড়া এলাকায় নির্মাণাধীন মণ্ডপে প্রতীমা ভাঙচুর সুদানে অভ্যুত্থান প্রচেষ্টার নিন্দা জাতিসঙ্ঘ মহাসচিবের সিলেটে করোনায় আরো ২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩৯ পাথরঘাটায় পারিবারিক কলহের জেরে যুবকের আত্মহত্যা দ্বিতীয় দিনের মতো বেনাপোল থেকে সব ধরণের পণ্যবাহী ট্রাক চলাচল বন্ধ আরো ৭১ লাখ ডোজ টিকা দিবে যুক্তরাষ্ট্র অন্যদেশে পাচার হচ্ছে আফগান সেনাবাহিনীর হেলিকপ্টার ও সাঁজোয়াযান

সকল