২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বিশ্বজুড়ে 'আকামাইয়ে' থমকে ইন্টারনেট : বন্ধ ছিল ব্যাংক, ই-কমার্স

বিশ্বজুড়ে 'আকামাইয়ে' থমকে ইন্টারনেট : বন্ধ ছিল ব্যাংক, ই-কমার্স - ছবি : সংগৃহীত

বৃহস্পতিবার হঠাৎ করেই কিছু সময়ের জন্য বন্ধ ছিল বিশ্বের বড় বড় ওয়েবসাইট। আকামাই আউটেজের ফলে থমকে গিয়েছিল ইন্টারনেটের একাংশ। তালিকায় রয়েছে বড় বড় ব্যাংক, ই-কমার্স, এয়ারলাইন্স, গেমিংয়ের ওয়েবসাইট।

সিএনবিসি-র রিপোর্ট অনুযায়ী আকামাই নেটওয়ার্কে গোলযোগের ফলেই হঠাৎই এমন ঘটনা ঘটে। এদিন বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টা থেকেই একের পর এক নামী ওয়েবসাইট বন্ধ হয়ে যায়। ওয়েবসাইটগুলো খোলা যাচ্ছে না বলে সোশ্যাল মিডিয়ায় অভিযোগ করতে থাকেন বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ। এরপরেই একের পর এক সংস্থা তাদের ওয়েবসাইট এই আউটেজের স্বীকার বলে জানাচ্ছে। টুইটারে ১০ নম্বরে ট্রেন্ড করছে আকামাই।

ডেল্টা এয়ারলাইন্স, গোড্যাডি, ব্রিটিশ এয়ারওয়েজ, ইউপিএস, কস্টকো, ভ্যানগার্ডের মতো ওয়েবসাইটগুলি এই একইভাবে বন্ধ হয়ে যায়। খুলতে গেলেই 'DNS Faliure' দেখায়। পেটিএম, এনডিটিভি, ক্রিকবাজ, হটস্টার, সোনিলাইভ, এয়ারবিএনবি, এইচএসবিসি ব্যাংক, ওয়েবসাইটও খোলা যাচ্ছে না।

আকামাই কী?

আকামাই একটি কনটেন্ট ডিস্ট্রিবিউশন নেটওয়ার্ক। সহজ ভাষায় বললে এটি ইন্টারনেটে ডেটা স্থানান্তর হতে সাহায্য করে।

আকামাই তাদের নেটওয়ার্কে সমস্যার কথা টুইট করে জানিয়েছে। আপাতত সমস্যার সুরাহা করা হয়েছে বলে জানিয়েছে আকামাই টেকনোলজিস।
সূত্র : হিন্দুস্তান টাইমস


আরো সংবাদ



premium cement
তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত

সকল