২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

জুলাইয়ে করোনার গণটিকা পুনরায় শুরু হবে : মুখ্য সচিব

করোনার গণটিকা শুরু হতে পারে জুলাই থেকে - ছবি - সংগৃহীত

সরকার আগামী জুলাই মাস থেকে পুনরায় করোনাভাইরাস বা কোভিড-১৯-এর গণটিকাদান কর্মসূচি শুরু করতে যাচ্ছে। এ লক্ষ্যে টিকা সংগ্রহে সরকারের নিরন্তর প্রয়াস অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস। বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে (পিএমও) অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এ এ তথ্য জানান তিনি।

আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় ভূমিহীন-গৃহহীন পরিবারের মাঝে আগামী ২০ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনার আরো ৫৩ হাজার ৩৪০টি বাড়ি বিতরণ উপলক্ষে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

মুখ্য সচিব বলেন, ‘আমরা প্রত্যাশা করছি, জুলাই মাস থেকে হয়তো আবারো গণহারে শুরু (টিকা দান) করতে পারবো।’ টিকা পেতে সরকার সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে উল্লেখ করে তিনি আরো বলেন, ‘ আমরাও যোগাযোগ করে চলেছি। ইতোমধ্যে কয়েকটা দেশের সাথে কথা বলেছি। প্রত্যাশা করছি, খুব দ্রুত টিকা পাবো। প্রতিদিনই অন্তত পক্ষে একেকটা দেশ বা কোম্পানির সাথে কথা বলে যাচ্ছি। একইসাথে আমাদের বাংলাদেশেও টিকা উৎপাদন করার চেষ্টা করছি।’

টিকা কেনার জন্য ১৪ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে জানিয়ে মুখ্য সচিব বলেন, আমরা কিন্তু কারো দয়া চাই না। প্রধানমন্ত্রী কিন্তু সব সময় বলছেন যে আমাদের ফ্রি দরকার নেই। আমরা টাকা দিয়ে কিনবো। যেখানে পাওয়া যায় সেখান থেকে কেনা হবে। এ ব্যাপারে আমরা অনেক দূর এগিয়েছি।

টিকা সঙ্কট প্রসঙ্গে ড. আহমদ কায়কাউস বলেন, বর্তমানে ভ্যাকসিন মার্কেটটা সেলারস মার্কেট, কেউ বিক্রি করছে না। আমরা পৃথিবীর সব জায়গায় চেষ্টা করেছি প্রথম দিন থেকে, তখন আমাদের কাছে যে অপশনটা ছিল সেটা আমরা গ্রহণ করেছি ও কম দামে পেয়েছি। তিনি বলেন, আমরা সোর্সিংয়ের জন্য দিনরাত পরিশ্রম করে যাচ্ছি। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপ বা চায়নাসহ সব দেশে প্রতিনিয়ত আমাদের রাষ্ট্রদূতরা যোগাযোগ করে চলেছেন।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো: তোফাজ্জল হোসেন মিয়া, আশ্রায়ন-২-এর প্রকল্প পরিচালক মো: মাহবুব হোসেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) মো: আহসান কিবরিয়া সিদ্দিকি।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান

সকল