১৯ সেপ্টেম্বর ২০২১, ০৪ আশ্বিন ১৪২৮, ১১ সফর ১৪৪৩ হিজরি
`

জুলাইয়ে করোনার গণটিকা পুনরায় শুরু হবে : মুখ্য সচিব

করোনার গণটিকা শুরু হতে পারে জুলাই থেকে - ছবি - সংগৃহীত

সরকার আগামী জুলাই মাস থেকে পুনরায় করোনাভাইরাস বা কোভিড-১৯-এর গণটিকাদান কর্মসূচি শুরু করতে যাচ্ছে। এ লক্ষ্যে টিকা সংগ্রহে সরকারের নিরন্তর প্রয়াস অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস। বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে (পিএমও) অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এ এ তথ্য জানান তিনি।

আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় ভূমিহীন-গৃহহীন পরিবারের মাঝে আগামী ২০ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনার আরো ৫৩ হাজার ৩৪০টি বাড়ি বিতরণ উপলক্ষে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

মুখ্য সচিব বলেন, ‘আমরা প্রত্যাশা করছি, জুলাই মাস থেকে হয়তো আবারো গণহারে শুরু (টিকা দান) করতে পারবো।’ টিকা পেতে সরকার সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে উল্লেখ করে তিনি আরো বলেন, ‘ আমরাও যোগাযোগ করে চলেছি। ইতোমধ্যে কয়েকটা দেশের সাথে কথা বলেছি। প্রত্যাশা করছি, খুব দ্রুত টিকা পাবো। প্রতিদিনই অন্তত পক্ষে একেকটা দেশ বা কোম্পানির সাথে কথা বলে যাচ্ছি। একইসাথে আমাদের বাংলাদেশেও টিকা উৎপাদন করার চেষ্টা করছি।’

টিকা কেনার জন্য ১৪ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে জানিয়ে মুখ্য সচিব বলেন, আমরা কিন্তু কারো দয়া চাই না। প্রধানমন্ত্রী কিন্তু সব সময় বলছেন যে আমাদের ফ্রি দরকার নেই। আমরা টাকা দিয়ে কিনবো। যেখানে পাওয়া যায় সেখান থেকে কেনা হবে। এ ব্যাপারে আমরা অনেক দূর এগিয়েছি।

টিকা সঙ্কট প্রসঙ্গে ড. আহমদ কায়কাউস বলেন, বর্তমানে ভ্যাকসিন মার্কেটটা সেলারস মার্কেট, কেউ বিক্রি করছে না। আমরা পৃথিবীর সব জায়গায় চেষ্টা করেছি প্রথম দিন থেকে, তখন আমাদের কাছে যে অপশনটা ছিল সেটা আমরা গ্রহণ করেছি ও কম দামে পেয়েছি। তিনি বলেন, আমরা সোর্সিংয়ের জন্য দিনরাত পরিশ্রম করে যাচ্ছি। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপ বা চায়নাসহ সব দেশে প্রতিনিয়ত আমাদের রাষ্ট্রদূতরা যোগাযোগ করে চলেছেন।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো: তোফাজ্জল হোসেন মিয়া, আশ্রায়ন-২-এর প্রকল্প পরিচালক মো: মাহবুব হোসেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) মো: আহসান কিবরিয়া সিদ্দিকি।

সূত্র : বাসস



আরো সংবাদ


কাবুলে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে রকেট হামলা (১৬০০৩)তালেবানের বিরুদ্ধে যুদ্ধ করতে যুক্তরাষ্ট্রের কাছে অস্ত্র চাইলেন মাসুদ (১৫৭০৩)মালয়েশিয়ায় স্বদেশীকে অপহরণের দায়ে মৃত্যুদণ্ডের মুখোমুখি ৪ বাংলাদেশী (১২৮৭১)মার্কিন সফরে মোদির ঘুম কেড়ে নেয়ার হুঁশিয়ারি শিখ গ্রুপের (১১৩৬১)নতুন ঘোষণা আফগান সেনাপ্রধানের (৯৮৫২)বিমানে হিজাব পরিহিতা দেখেই চিৎকার ‘মুসলিম সন্ত্রাসী’ (৭৩২১)ভারত সীমান্ত থেকে চীনের সেনা সরিয়ে নিতে জয়শঙ্করের হুঁশিয়ারি (৬০৯৮)যাত্রীবেশে উঠে গলা কেটে মোটরসাইকেল ছিনতাই (৬০১৫)রিকসা চালকের তথ্যে নিখোঁজ তিন ছাত্রী উদ্ধার (৫৯১৯)ইসরাইলি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে চায় সৌদি আরব (৫৬৯১)