১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ভারতের সাথে সীমান্ত বন্ধের মেয়াদ বাড়ল আরো ১৬ দিন

ভারতের সাথে সীমান্ত বন্ধের মেয়াদ বাড়ল আরো ১৬ দিন - ছবি : সংগৃহীত

করোনাভাইরাসের সংক্রমণ রোধে ভারতের সাথে স্থলসীমান্ত বন্ধের মেয়াদ আরো ১৬ দিন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। ফলে আগামী ৩০ জুন পর্যন্ত ভারতের সাথে স্থলসীমান্ত বন্ধ থাকবে।

রোববার সন্ধ্যায় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘ভারতের সাথে সীমান্ত বন্ধের মেয়াদ বাড়িয়ে ৩০ জুন পর্যন্ত করা হয়েছে। আপাতত আমরা চাঁপাইনবাবগঞ্জের সোনামুখী স্থলবন্দর বন্ধ রেখেছি, বাকি পাঁচটি বন্দর দিয়ে আটকাপড়া বাংলাদেশীরা শর্ত মেনে দেশে ফিরতে পারবে।’

এই প্রথম ভারতের সাথে ১৬ দিনের জন্য সীমান্ত বন্ধ করার সিদ্ধান্ত নিলো বাংলাদেশ। এর আগে, কয়েক দফা ১৪ দিন এবং একবার জন্য ৮ দিন মেয়াদে সীমান্ত বন্ধ করে বাংলাদেশ।

ভারতের করোনার পরিস্থিতির কারণে গত ২৬ এপ্রিল দেশটির স‌াথে ১৪ দি‌নের জন্য সব ধর‌নের স্থলসীমান্ত বন্ধ ক‌রে বাংলা‌দেশ। ত‌বে দেশ‌টি‌তে আটকেপড়া বাংলা‌দে‌শী নাগ‌রিক‌দের ম‌ধ্যে যা‌দের ভিসার মেয়াদ ১৫ দিন বা তার চে‌য়ে কম ছিল তা‌দের ১৪ দি‌নের বাধ্যতামূলক কোয়া‌রেন্টিনের শ‌র্তে দে‌শে ফেরার সু‌যোগ দেয়া হয়। এখনো একই নিয়ম বলবৎ থাকছে।

ভারতের সাথে বাংলাদেশের স্থলসীমান্ত বন্ধ করে দেয়ার পর বেনাপোল, আখাউড়া ও বুড়িমারী স্থলবন্দর দিয়ে দেশে প্রবেশের সুবিধা পান বাংলা‌দে‌শীরা। পরে অবশ্য দর্শনা, হিলি ও সোনামুখী বন্দর তিনটি দিয়ে ভারত থেকে বাংলাদেশী নাগরিকদের ফেরার সুযোগ দেয় সরকার। সীমান্তবর্তী জেলা চাঁপাইনবাবগঞ্জের করোনার প্রকোপ বাড়ায় সোনামুখী বন্দর নিয়ে বাংলাদেশীদের দেশে ফেরা বন্ধ করে সরকার। করোনা পরিস্থিতির মধ্যেও ভারতের সাথে বাংলাদেশের পণ্যবাহী যানবাহন চলাচল অব্যাহত আছে।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল