২৪ জুন ২০২১
`

বিশ্বে করোনায় আক্রান্ত সাড়ে ১৭ কোটি ছাড়াল

বিশ্বে করোনায় আক্রান্ত সাড়ে ১৭ কোটি ছাড়াল - ফাইল ছবি

বিশ্বে করোনায় আক্রান্ত সংখ্যা সাড়ে ১৭ কোটি ছাড়িয়ে গেছে। আর করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত বিশ্বে মৃত্যু হয়েছে ৩৭ লাখ ৮৮ হাজারের বেশি মানুষের।

করোনার সবশেষ পরিসংখ্যান নিয়ে ওয়ার্ল্ডোমিটারে শুক্রবার সকালে প্রকাশিত তথ্যে এমনটাই জানা গেছে।

এতে দেখা গেছে, শুক্রবার সকাল পর্যন্ত ২২২টি দেশ ও অঞ্চলে করোনাভাইরাসে মোট আক্রান্ত হয়েছে ১৭ কোটি ৫৬ লাখ ২১ হাজার ৭৯০ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে চার লাখ ৩৪ হাজার ৮৫২ জন।

বিশ্বে এ পর্যন্ত করোনায় আক্রান্তদের মধ্যে মৃত্যু হয়েছে ৩৭ লাখ ৮৮ হাজার ৭১২ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১১ হাজার ৪০০ জনের।

সবচেয়ে বেশি আক্রান্ত ১০ দেশ
করোনায় এ পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। দুই পরিসংখ্যানেই তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এ পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছে তিন কোটি ৪২ লাখ ৭৫ হাজার ৭৮৩ জন। মৃত্যু হয়েছে ছয় লাখ ১৪ হাজার ৭ জন।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এ পর্যন্ত মোট সংক্রমিত হয়েছে দুই কোটি ৯২ লাখ ৭৪ হাজার ৮২৩ জন। দেশটিতে মোট মৃত্যু হয়েছে তিন লাখ ৬৩ হাজার ৯৭ জন।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এ পর্যন্ত করোনায় এক কোটি ৭২ লাখ ১৫ হাজার ১৫৯ জন সংক্রমিত হয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে চার লাখ ৮২ হাজার ১৩৫ জন।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৫৭ লাখ ২৯ হাজার ৯৬৭ জন। এর মধ্যে মারা গেছে এক লাখ ১০ হাজার ২৭০ জন।

শীর্ষ তালিকার পঞ্চম স্থানে রয়েছে তুরস্ক। দেশটিতে এ পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছে ৫৩ লাখ ১৩ হাজার ৯৮ জন। এর মধ্যে মারা গেছে ৪৮ হাজার ৫২৪ জন।

এ ছাড়া আক্রান্তের তালিকায় রাশিয়া ষষ্ঠ, ব্রিটেন সপ্তম, ইতালি অষ্টম, আর্জেন্টিনা নবম ও ১০ম স্থানে রয়েছে স্পেন।

এ দিকে আক্রান্তের তালিকায় ১৫তম স্থানে থাকা মেক্সিকো মৃত্যুর দিক থেকে শীর্ষ তালিকার চতুর্থ স্থানে রয়েছে। দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ২৪ লাখ ৪৫ হাজার ৫৩৮ জন। এর মধ্যে মারা গেছে দুই লাখ ২৯ হাজার ৫৭৮ জন। এই তালিকায় বাংলাদেশের অবস্থান ৩২তম।

সূত্র : ওয়ার্ল্ডোমিটার



আরো সংবাদ