২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
ফারহানা রহমান চেয়ারম্যান, কাজী মোহিনী ইসলাম প্রধান সমন্বয়ক

বাংলাদেশ ট্যুরিজম উইমেন এন্টারপ্রেনারস এসোসিয়েশনের (বিটিডব্লিউইএ) আত্মপ্রকাশ

ফারহানা রহমান চেয়ারম্যান, কাজী মোহিনী ইসলাম প্রধান সমন্বয়ক - ছবি : নয়া দিগন্ত

বাংলাদেশের পর্যটন খাতের বিপুলসংখ্যক নারী উদ্যোক্তাদের বিরাজমান নানা সমস্যা সমাধান ও তাদের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে গঠিত হয়েছে বাংলাদেশ ট্যুরিজম উইমেন এন্টারপ্রেনারস এসোসিয়েশন (বিটিডব্লিউইএ)। এ সংগঠন পর্যটন শিল্পের উন্নয়ন ও বিকাশে ব্যাপকভাবে নারীদের সম্পৃক্তকরণ ও পর্যটনে নারী উদ্যোক্তাদের বিরাজমান যাবতীয় সমস্যা সমাধানে কার্যকর ভূমিকা রাখবে।

বাংলাদেশ ট্যুরিজম উইমেন এন্টারপ্রেনারস এসোসিয়েশন (বিটিডব্লিউইএ) মনে করে, পর্যটনের সাথে বিপুল সংখ্যক নারীকে সম্পৃক্ত করা না গেলে পর্যটনের প্রকৃত বিকাশ ও উন্নয়ন সম্ভব নয়। কেননা, আমাদের দেশের মোট জনসংখ্যার অর্ধেক নারী। তাই পর্যটনের সাথে নারীরা ব্যাপকভাবে সম্পৃক্ত হলেই পর্যটনের প্রকৃত উন্নয়ন নিশ্চিত করা সম্ভব হবে। পর্যটন শিল্পের বিকাশ ও উন্নয়নে যে সকল নারী গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছেন, তাদের এক প্লাটফর্মে নিয়ে আসতে একটি ব্যাপক উদ্যোগ গ্রহণ করেছে বাংলাদেশ ট্যুরিজম উইমেন এন্টারপ্রেনারস এসোসিয়েশন (বিটিডব্লিউইএ)। সংগঠনটির দেশব্যাপী কমিটি’ গঠনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। যে সকল নারী উদ্যোক্তা আমাদের দেশে পর্যটন শিল্পে উল্লেখযোগ্য অবদান রেখে চলেছেন, তাদের সমন্বয়ে এ সংগঠনের জাতীয় নির্বাহী কমিটি গঠন করা হয়েছে। খুব শিগগিরই এ কমিটির অভিষেক অনুষ্ঠিত হবে। এরপর দেশের বিভিন্ন বিভাগ ও জেলায় পর্যায়ক্রমে কমিটি গঠনের কাজ সুসম্পন্ন হবে।

বাংলাদেশ ট্যুরিজম উইমেন এন্টারপ্রেনারস এসোসিয়েশন (বিটিডব্লিউইএ)-এর ২০২১-২০২৩ মেয়াদের জন্য চেয়ারম্যান মনোনীত হয়েছেন রঙ বাসন্তি রিসোর্ট-এর চেয়ারম্যান ও বিশিষ্ট নারী উদ্যোক্তা ফারহানা রহমান। ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন যথাক্রমে লুৎফা ইসলাম (ব্যবস্থাপনা পরিচালক, রাঙ্গামাটি ওয়াটারফ্রন্ট রিসোর্ট), মারজিয়া মেহজাবীন (ব্যবস্থাপনা পরিচালক, লেডি ট্রাভেলার্স বাংলাদেশ), বর্ণালী হোসেন (চেয়ারম্যান, বর্ণচ্ছটা রিসোর্ট), হাসিনা আনছার নাহার (ব্যবস্থাপনা পরিচালক, নাহার কুকিং ওয়ার্ল্ড), আফরোজা নাজনীন সুমি (সিইও-সুমি’স কিচেন)। পরিচালক ও প্রধান সমন্বয়কারী মনোনীত হয়েছেন বাংলাদেশ ট্যুরিজম রিসার্চ ইনস্টিটিউট (বিটিআরআই) এর পরিচালক ও মোহিনী ট্যুরিস্ট ক্লাব-এর প্রেসিডেন্ট এ্যা- সিইও এবং পর্যটন বিষয়ক ইংরেজী পত্রিকা উইকলি দি ম্যাসেজ বাংলাদেশ এর যুগ্ম সম্পাদক কাজী মোহিনী ইসলাম। অন্যান্য পরিচালকবৃন্দ হলেন, ডা. সাকিয়া হক (চীফ এডমিন, ট্রাভেলেটস অব বাংলাদেশ), রাবেয়া আক্তার হিমা (ব্যবস্থাপনা পরিচালক, প্রিভিলেইজ ওয়ার্ল্ড ট্রাভেলার্স ক্লাব), সংযুক্তা রানী দাস (পরিচালক, হোটেল মম ইন-বগুড়া), আয়েশা সিদ্দিকা (ব্যবস্থাপনা পরিচালক, ইজি ডায়েট বাংলাদেশ লিঃ), আফলাতুন নাহার, (ব্যবস্থাপনা পরিচালক, আফলাতুন নাহার’স কিচেন) এবং নুসরাত জাহান চৌধুরী (ব্যবস্থাপনা পরিচালক, সাবরিনা ড্রিম রিসোর্টস, সাবরিনা ট্রাভেলস এন্ড ট্যুরস)।

বাংলাদেশ ট্যুরিজম উইমেন এন্টারপ্রেনারস এসোসিয়েশন (বিটিডব্লিউইএ) পর্যটনে নারী উদ্যোক্তাদের বিরাজমান যাবতীয় সমস্যা সমাধানের পাশাপাশি বাংলাদেশের পর্যটন শিল্পের বিকাশ ও উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা রাখতে সক্ষম হবে বলে আশা করছি।

প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement
কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল