২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মাইক্রোসফট বিংয়ে তিয়ানানমেন স্কয়ারের ট্যাঙ্ক ম্যানের ছবি ব্লক

মাইক্রোসফট,Tank Man,Chinese military,Microsoft
মাইক্রোসফট বিংয়ে তিয়ানানমেন স্কয়ারের ট্যাঙ্ক ম্যানের ছবি ব্লক - ছবি : সংগৃহীত

টেক জায়ান্ট মাইক্রোসফটের সার্চ ইঞ্জিন বিংয়ে তিয়ানানমেন স্কয়ারের 'ট্যাঙ্ক ম্যানের' ছবি সন্ধান পাওয়া যাচ্ছে না। অভিযোগ করা হচ্ছে, ছবিটি প্রদর্শন ব্লক করেছে মাইক্রোসফট নিয়ন্ত্রিত সার্চ ইঞ্জিনটিতে।

শুক্রবার তিয়ানানমেনের বিক্ষোভের ৩২তম বার্ষিকীতে যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানি, সিঙ্গাপুরসহ বিশ্বের বিভিন্ন দেশে বিংয়ে অনুসন্ধান করতে গিয়ে 'ট্যাঙ্ক ম্যানকে' খুঁজে পাননি নেটিজেনরা।

চীনের বেইজিংয়ের তিয়ানানমেন স্কয়ারে ১৯৮৯ সালের জুনে গণতন্ত্রকামী মানুষের এক বিক্ষোভ অনুষ্ঠিত হয়। বিক্ষোভ দমনে চীনা সামরিক ট্যাঙ্ক বহর তিয়ানানমেন স্কয়ারের দিকে অগ্রসর হলে তাতে বাধা দেয়ার জন্য এক নিরস্ত্র ব্যক্তি ট্যাঙ্কগুলোর সামনে দাঁড়িয়ে যান।

ট্যাঙ্কগুলো গতিপথ পরিবর্তন করে তাকে পাশ কাটাতে চাইলে তিনি আবার বহরের সামনে গিয়ে দাঁড়ান। বিক্ষোভ দমনে তিয়ানানমেন স্কয়ারের দিকে যেতে ট্যাঙ্ককে বাধা দেয়ায় তিনি ট্যাঙ্ক ম্যান হিসেবে পরিচিতি পান।

চীনে সরকারি নিয়ন্ত্রণের পরিপ্রেক্ষিতে এই বিক্ষোভের কোনো উল্লেখ বা অন্য গণতান্ত্রিক আন্দোলনের প্রচারণা সেন্সর করে আসা হচ্ছে। কিন্তু চীনের বাইরে বিংয়ের এই ঘটনায় অবাক হয়েছেন নেটিজেনরা।

তবে মাইক্রোসফট বলছে 'দুর্ঘটনাজনিত মানবিক ত্রুটিতে' এই ঘটনা ঘটেছে। বর্তমানে ত্রুটি মেরামতের জন্য তারা কাজ করছেন।

সার্চ ইঞ্জিন ডাকডাকগো একই অবস্থার মুখোমুখি হয়। কর্তৃপক্ষ জানায়, শিগগির এই ত্রুটি মেরামত করা হবে।

এদিকে প্রতিদ্বন্দ্বী গুগলের সার্চ ইঞ্জিনে শুক্র ও শনিবার 'ট্যাঙ্ক ম্যানের' অনুসন্ধানে বিভিন্ন চিত্রই প্রদর্শিত হয়।

যুক্তরাষ্ট্রভিত্তিক টেক কোম্পানিগুলো চীনের বিপুলায়তনের বাজারে প্রবেশ করতে চাচ্ছে। এই লক্ষ্যে তারা চীনা সরকারের বিভিন্ন বিষয়ে সেন্সরশিপের নীতিতে সম্মতি প্রকাশ করছে।

চীনে প্রবেশের সুযোগ পাওয়া স্বল্প কিছু বিদেশি সার্চ ইঞ্জিনের মধ্যে একটি মাইক্রোসফট বিং। দালাই লামা, তিয়ানানমেন স্কয়ার বা ফালুন গংসহ বিভিন্ন স্পর্শকাতর বিষয়ে সেন্সরে সম্মতির পরেই তারা চীনে প্রবেশের সুযোগ পেয়েছে।

২০১৪ সালে গার্ডিয়ানে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রে বসবাসকারী চীনা ভাষাভাষী ব্যবহারকারীদের জন্য চীনের অভ্যন্তরের মতোই দালাই লামা, তিয়ানানমেন স্কয়ার ও ফালুন গংসহ বিভিন্ন বিষয়ে সেন্সর করা হচ্ছে।

২০০৯ সালে নিউ ইয়র্ক টাইমসের নিবন্ধক নিকোলাস ক্রিস্টোফ এক নিবন্ধে লিখেন, চীনা ভাষায় দালাই লামা, তিয়ানানমেন স্কয়ার ও ফালুন গংসহ বিভিন্ন বিষয় তিনি অনুসন্ধান করলে বিংয়ে সেন্সর করা ফল তাকে প্রদর্শন করা হয়।

সূত্র : গার্ডিয়ান


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল