১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

ফাইজার টিকা ও মায়োকার্ডাইটিসের মধ্যে যোগসূত্রের দাবি ইসরাইলের

ফাইজার-বায়োএনটেকের করোনাভাইরাস প্রতিরোধী টিকা - ছবি : বিবিসি

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে ফাইজার-বায়োএনটেকের টিকার সাথে মায়োকার্ডাইটিসের (হৃৎপিণ্ডে ব্যথা) যোগসূত্রের দাবি করছে ইসরাইল। মঙ্গলবার প্রকাশিত ইসরাইলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

ইসরাইলি স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিবৃতিতে অনুসারে, টিকা নেয়া ১৬ থেকে ৩০ বছর বয়সী বেশ কিছু যুবকের দ্বিতীয় ডোজের পর হৃৎপিণ্ডে প্রদাহ দেখা যায়।

এদিকে ফাইজার কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, ইসরাইলের স্বাস্থ্য মন্ত্রণালয় ফাইজার টিকা ও হৃৎপিণ্ডের ব্যথার মধ্যে যে যোগসূত্র খুঁজে পেয়েছে তা নিয়ে তারা অবগত আছেন। তারা আরো বলেছেন, ‘সাধারণত ফাইজার ভ্যাকসিন নেয়ার পর এ ধরনের কোনো উপসর্গ দেখা যায় না।'

ফাইজার কর্তৃপক্ষ আরো জানায়, টিকা নেয়ার পর স্বাস্থ্যের জন্য ক্ষতিকর যে কোনো ঘটনা নিয়ে নিয়মিত পর্যালোচনা করা হচ্ছে। ফাইজার কোম্পানি নিয়মিত ইসরাইলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের নিরাপদ ভ্যাকসিন নিয়ে কাজ করা ডিপার্টমেন্টের সাথে কাজ করছে। কোম্পানিটি ইসরাইলের দেয়া ডাটা ও তথ্যগুলো নিয়েও পর্যালোচনা করছে।

ইসরাইলে ২০২০ সালের ডিসেম্বর থেকে ২০২১ সালের মে মাস পর্যন্ত টিকা নেয়া ৫০ লাখ মানুষের মধ্যে ২৭৫ জন টিকা নেয়ার পর মায়োকার্ডিয়াটিসের ব্যথা অনুভব করেন। ইসরাইলের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, তারা এ বিষয়ে তথ্য যাচাই করে দেখেছে।

ইসরাইলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তিনজন বিশেষজ্ঞদের পরিচালনায় এক গবেষণা মতে, বেশিরভাগ ক্ষেত্রে দেখা গেছে যারা হৃৎপিণ্ডের পেশিতে ব্যথা অনুভব করেছেন, তাদের ৯৫ শতাংশ এ বিষয়ে চিকিৎসা নিতে হাসপাতালে চার দিনের বেশি ছিলেন না। তাদের অধিকাংশের ব্যথাই ছিল মৃদু। ফাইজারে দ্বিতীয় ডোজ নেয়ার পর দেখা গেছে ১৬ থেকে ৩০ বছরের যুবকদের মধ্যে মায়োকার্ডিয়াটিসের ঘটনা দেখা গিয়েছে। এর মাধ্যমে ইসরাইলি কর্তৃপক্ষ ফাইজার টিকা ও মায়োকার্ডিয়াটিসের মধ্যে যোগসূত্র খুঁজে পায়। এ পর্যালোচনায় দেখা গেছে ১৬ থেকে ১৯ বছরের যুবকদের মধ্যে এ হৃৎপিণ্ডের ব্যথা অনুভূত হওয়ার ঘটনা বেশি দেখা যায়।

সূত্র : রয়টার্স


আরো সংবাদ



premium cement

সকল