২২ জুন ২০২১
`

বিশ্বে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ও মৃত্যু কমেছে

বিশ্বে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ও মৃত্যু কমেছে - ফাইল ছবি

করোনাভাইরাস মহামারীতে বিপর্যস্ত বিশ্ববাসী। প্রতিদিন দীর্ঘ হচ্ছে মৃত্যুর সারি। বাড়ছে আক্রান্ত সংখ্যা। এরই মধ্যে বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৩৩ লাখ ৮৩ হাজার ছাড়িয়ে গেছে। আর আক্রান্ত হয়েছে ১৬ কোটি ৩১ লাখের বেশি মানুষ। তবে আগের দিনের চেয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে আক্রান্ত ও মৃত্যু কমেছে।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান নিয়ে রোববার সকাল ৮টা পর্যন্ত ওয়ার্ল্ডোমিটারে সবশেষ প্রকাশিত তথ্যে এমনটাই জানা গেছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, ২২২টি দেশ ও অঞ্চলে এ পর্যন্ত করোনাভাইরাস বা কোভিড-১৯ আক্রান্ত হয়েছে ১৬ কোটি ৩১ লাখ ৬৫ হাজার ৫৯২ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ছয় লাখ ২৭ হাজার ২২১ জন। আগের দিন আক্রান্তের সংখ্যা ছিল ছয় লাখ ৯২ হাজার ২৩ জন। অর্থাৎ শনিবারের চেয়ে রোববার আক্রান্ত সংখ্যা ৫৯ হাজার কম।

বিশ্বে করোনায় এ পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৩৩ লাখ ৮৩ হাজার ২৩১ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১১ হাজার ৮২৩ জন। শনিবার এই সংখ্যা ছিল ১২ হাজার ৫৩৭ জন। বিশ্বে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত সুস্থ হয়েছে ১৪ কোটি ২৫ লাখ ৭৬ হাজার ৯২৩ জন।

সবচেয়ে বেশি আক্রান্ত ১০ দেশ
করোনায় এ পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এ পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছে তিন কোটি ৩৬ লাখ ৯৫ হাজার ৯১৬ জন। মৃত্যু হয়েছে পাঁচ লাখ ৯৯ হাজার ৮৬৩ জন।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এ পর্যন্ত সংক্রমিত হয়েছে দুই কোটি ৪৬ লাখ ৮৩ হাজার ৬৫ জন। তাদের মধ্যে মৃত্যু হয়েছে দুই লাখ ৭০ হাজার ৩১৯ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিল এ পর্যন্ত করোনায় এক কোটি ৫৫ লাখ ৯০ হাজার ৬১৩ জন সংক্রমিত হয়েছে। মৃত্যু হয়েছে চার লাখ ৩৪ হাজার ৮৫২ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৫৮ লাখ ৬৩ হাজার৮৩৯ জন। করোনায় মারা গেছে এক লাখ সাত হাজার ৫৩৫ জন। এ তালিকায় পঞ্চম স্থানে রয়েছে তুরস্ক। দেশটিতে করোনায় সংক্রমিত হয়েছে ৫১ লাখ ছয় হাজার ৮৬২ জন। এর মধ্যে মারা গেছেন ৪৪ হাজার ৫৩৭ জন।

এ দিকে আক্রান্তের তালিকায় রাশিয়া ষষ্ঠ, ব্রিটেন সপ্তম, ইতালি অষ্টম, স্পেন নবম ও জার্মানি ১০ম স্থানে রয়েছে। এই তালিকায় বাংলাদেশের অবস্থান ৩৩তম।

সূত্র : ওয়ার্ল্ডোমিটার



আরো সংবাদ