২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
অবর্ণনীয় ভোগান্তি

করোনা ও লকডাউনে ম্লান এবারের ঈদুল ফিতর

গণপরিবহন না থাকায় যাত্রীদের ভোগান্তি - ছবি সংগৃহীত

বাংলাদেশে চলমান করোনা পরিস্থিতির কারণে এবারের ঈদ-উল-ফিতর মানুষের জন্য চির চেনা অনাবিল আনন্দ বয়ে আনতে পারছে না । যানবাহন চলাচলের নিষেধাজ্ঞা উপেক্ষা করে অবর্ণনীয় ভোগান্তি নিয়ে আপনজনদের কাছে ছুটে যেতে পথেই ঝরেছে অনেক প্রাণ। তারপরও নাড়ির টানে ছুটছে মানুষ আপন গন্তব্যে।

এরই মধ্যে বৈরি আবহাওয়ার পূর্বাভাষে দিয়েছে আবহাওয়া অধিদফতর। আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাষে জানানো হয়েছে, এ সময় দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ এবং বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

গত ২৪ ঘণ্টায় উল্লেখযোগ্য বৃষ্টিপাত হয়েছে, তেঁতুলিয়ায় ২৯ মিলিমিটার, বদলগাছিতে ২১ মিলিমিটার, বগুড়ায় ২০ মিলিমিটার, রাজারহাটে ১৮ মিলিমিটার, ডিমলায় ১৭ মিলিমিটার, তাড়াশে ১২ মিলিমিটার।

আবহাওয়া বিশেষজ্ঞরা জানিয়েছে, বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের কারণে এ অবস্থা চলছে। এ সময় দেশের সব নদী বন্দরকে এক নম্বর সতর্কতা সঙ্কেত দেখাতে বলা হয়েছে।

ফেরিঘাটের খবর
দেশের দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের ২১ জেলার অন্যতম প্রবেশদ্বার পাটুরিয়া ফেরিঘাটে ছিল যানবাহন আর যাত্রীর উপচেপড়া ভিড়। কিন্তু ঈদের একদিন আগে বৃহস্পতিবার সকাল থেকেই এই ঘাট এলাকায় নেই যাত্রী আর যানবাহনের কোলাহল।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) আরিচা এরিয়া অফিসের কর্মকর্তারা জানান, ফেরিগুলো অলস হয়ে পড়ে আছে। অথচ গতকালও এখানে ফেরিতে ছিল মানুষের গাদাগাদি অবস্থান, ঠাঁই হয়নি যানবাহনেরও।

অনুরূপভাবে, ঈদকে সামনে রেখে মুন্সীগঞ্জের লৌহজংয়ের শিমুলিয়া ঘাটে গত কয়েক দিন ঘরমুখো মানুষের একরকম স্রোত তৈরি হয়েছিল। তবে বৃহস্পতিবার সকালে যাত্রীদের চাপ অনেক কম দেখা গেছে। বেলা বাড়ার সাথে সাথে চাপ আরো কমতে শুরু করেছে।

ফেরিঘাটে মৃত্যু
বুধবার বেলা সাড়ে ১১টার দিকে মুন্সিগঞ্জের শিমুলিয়া থেকে ছেড়ে আসা ফেরি শাহ্ পরানে অতিরিক্ত যাত্রীদের কারণে পদদলিত হয়ে মারা যায় একজন। পরে বেলা ১টার দিকে শিমুলিয়া থেকে প্রায় তিন হাজার যাত্রী নিয়ে বাংলাবাজার ঘাটের উদ্দেশে ছেড়ে আসে ফেরি এনায়েতপুরী। অতিরিক্ত যাত্রী-বোঝাই ফেরিটি থেকে নামতে গিয়ে যাত্রীদের চাপে ও পদদলিত হয়ে মারা যান চারজন। দু’টি ফেরিতে আহত হন অন্তত ৩০ জন।

ওদিকে, দৌলতদিয়া ফেরিঘাটে মাইক্রোবাসসহ ডুবে নিখোঁজচালক মারুফ হোসেনের (৪০) লাশ দু’ই দিন পর বৃহস্পতিবার রাজবাড়ী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনকর্মীরা উদ্ধার করেন।

গত মঙ্গলবার দৌলতদিয়া ৫ নম্বর ফেরিঘাটের পন্টুনের দড়ি ছিঁড়ে পদ্মায় ডুবে যায় ঢাকাগামী মাইক্রোবাসটি। সেদিনই মাইক্রোবাসটি নদী থেকে টেনে তোলা হলেও চালক নিখোঁজ থাকে। পরে তার লাশ উদ্ধার করা হয়।

সড়কে সচল দূরপাল্লার বাস
করোনার দোহাই দিয়ে দূরপাল্লার বাস বন্ধ থাকার নির্দেশনা থাকলেও ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়ক দিয়ে চলছে উত্তরবঙ্গগামী দূরপাল্লার বাস। এছাড়াও ট্রাক, পিকআপ ও মোটরসাইকেলে চলাচল করছে ঘরমুখো মানুষ। ঘরমুখো এসব মানুষদের গুনতে হচ্ছে চার থেকে পাঁচ গুন বেশি ভাড়া। গাদাগাদি করে বাড়ি ফেরা এসব মানুষদের মাঝে বেড়ে যাচ্ছে করোনা সংক্রমণের ঝুঁকি।

বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষ জানায়, বুধবার ভোর ৬টা থেকে বৃহস্পতিবার ভোর ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় বঙ্গবন্ধু সেতু দিয়ে ৫২ হাজার ৭৫৩ টি যানবাহন পারাপার হয়েছে। টোল আদায় করা হয়েছে দুই কোটি ৯৯ লাখ টাকা। সেতুটি উদ্বোধনের পর গত ২৩ বছরের মধ্যে এ বছরই ঈদে সেতুর ওপর দিয়ে সর্বোচ্চ সংখ্যক যানবাহন পারাপার হয়েছে।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত বার্সেলোনাতেই থাকছেন জাভি চতুর্থ দফা ‘হিট অ্যালার্ট’ জারি : এবারের তাপদাহ শেষেই বৃষ্টিপাতের আশা ফরিদপুরে বৃষ্টির জন্য নামাজে হাজারো মুসুল্লির কান্না পোরশার নোচনাহারে আগুনে ৩টি দোকান পুড়ে গেছে খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ ‘১ টাকার কাজ ১০০ টাকায়, ৯৯ যায় মুজিব কোটে’ রাত পোহাতেই রুদ্ধদ্বার অনুশীলন শুরু বাংলাদেশের সাটুরিয়ায় প্রশান্তির বৃষ্টি চেয়ে সালাতুল ইসতিসকা আদায়

সকল