২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

বিশ্বে করোনায় মৃত্যু ৩৩ লাখ ছুঁই ছুঁই

বিশ্বে-করোনায়-মৃত্যু-৩৩-লাখ-ছুঁই-ছুঁই - ছবি- সংগৃহীত

করোনাভাইরাস মহামারীতে বিশ্ববাসী দিশেহারা। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনায় আক্রান্ত আর মৃত্যু। সবশেষ রোববার সকাল পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় বিশ্বে নতুন করে করোনায় আক্রান্ত ব্যক্তিদের মধ্যে ১৩ হাজাহারের বেশি মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু সংখ্যা ৩৩ লাখের কাছাকাছি পৌঁছেছে।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, রোববার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মারা গেছে আরো ১৩ হাজার ২২ জন। এ নিয়ে বিশ্বে করোনায় মোট মৃত্যু হয়েছে ৩২ লাখ ৯৭ হাজার ৩৪ জন।

অপর দিকে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত নতুন রোগী শনাক্ত হয়েছে সাত লাখ ৮৩ হাজার ১৩ জন। আক্রান্তের এই সংখ্যা আগের দিনের চেয়ে কম। শনিবার আক্রান্তের সংখ্যা ছিল আট লাখ ৩৬ হাজারেরও বেশি। তবে এ পর্যন্ত বিশ্বে মোট আক্রান্ত সংখ্যা দাঁড়িয়েছে ১৫ কোটি ৮৩ লাখ ৩৪ হাজার ৪৪০ জন। আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত সুস্থ হয়েছে ১৩ কোটি ৬৬ লাখ ৮০ হাজার ২৬৯ জন।

সবচেয়ে বেশি আক্রান্তের ১০ দেশ
করোনায় এ পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এ পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছে তিন কোটি ৩৪ লাখ ৫৮ হাজার ৫৮১ জন। মৃত্যু হয়েছে পাঁচ লাখ ৯৫ হাজার ৫৮৮ জনের।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে রোববার সকাল ৮টা পর্যন্ত দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের সবশেষ প্রকাশিত তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছে চার লাখ তিন হাজার ৭৩৮ জন। এ পর্যন্ত এক দিনে বিশ্বে সর্বাধিক আক্রান্তের এটি নতুন রেকর্ড। গত ২৪ ঘণ্টায় আক্রান্তদের মধ্যে মৃত্যু হয়েছে চার হাজার ৯২ জন। শনিবার এই সংখ্যা কিছুটা কম। তবে রোববারসহ টানা চার দিন দেশটিতে দৈনিক মৃত্যু হচ্ছে চার হাজারের বেশি মানুষ।

এ পর্যন্ত ভারতে মোট করোনা আক্রান্ত হয়েছে দুই কোটি ২২ লাখ ৯৬ হাজার ৪১৪ জন। এ পর্যন্ত মৃত্যু হয়েছে দুই লাখ ৪২ হাজার ৩৯৮ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এ পর্যন্ত করোনায় এক কোটি ৫১ লাখ ৫০ হাজার ৬২৮ জন সংক্রমিত হয়েছে। দেশটিতে মৃত্যু হয়েছে চার লাখ ২১ হাজার ৪৮৪ জন।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছে ৫৭ লাখ ৭১ হাজার ৯৫৯ জন, মারা গেছে এক লাখ ছয় হাজার ২৭৭ জন।

এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছে তুরস্ক। দেশটিতে এ পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছে ৫০ লাখ ১৬ হাজার ১৪১ জন। এর মধ্যে মারা গেছেন ৪২ হাজার ৭৪৬ জন।

আক্রান্তের শীর্ষ তালিকায় রাশিয়া ষষ্ঠ, ব্রিটেন সপ্তম, ইতালি অষ্টম, স্পেন নবম ও জার্মানি ১০ম স্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশের অবস্থান ৩৩তম।

এ দিকে আক্রান্তের তালিকায় ১৫তম স্থানে থাকা মেক্সিকো মৃত্যুর হিসাবে চতুর্থ স্থানে রয়েছে। দেশটিতে এ পর্যন্ত দুই লাখ ১৮ হাজার ৯২৪ জন মানুষের প্রাণ গেছে করোনায়। আর এ পর্যন্ত আক্রান্ত সংখ্যা দাঁড়িয়েছে ২৩ লাখ ৬৪ হাজার ৬১৭ জন।

সূত্র : ওয়ার্ল্ডোমিটার


আরো সংবাদ



premium cement
পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি আদমদীঘিতে ৭২ হাজার টাকার জাল নোটসহ যুবক গ্রেফতার সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী গাজীপুরে গাঁজার বড় চালানসহ আটক ২ দুই ঘণ্টায় বিক্রি হয়ে গেল ২৫০০ তরমুজ

সকল