২০ জুন ২০২১
`

বিশ্বে করোনায় মৃত্যু ৩৩ লাখ ছুঁই ছুঁই

বিশ্বে-করোনায়-মৃত্যু-৩৩-লাখ-ছুঁই-ছুঁই - ছবি- সংগৃহীত

করোনাভাইরাস মহামারীতে বিশ্ববাসী দিশেহারা। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনায় আক্রান্ত আর মৃত্যু। সবশেষ রোববার সকাল পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় বিশ্বে নতুন করে করোনায় আক্রান্ত ব্যক্তিদের মধ্যে ১৩ হাজাহারের বেশি মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু সংখ্যা ৩৩ লাখের কাছাকাছি পৌঁছেছে।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, রোববার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মারা গেছে আরো ১৩ হাজার ২২ জন। এ নিয়ে বিশ্বে করোনায় মোট মৃত্যু হয়েছে ৩২ লাখ ৯৭ হাজার ৩৪ জন।

অপর দিকে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত নতুন রোগী শনাক্ত হয়েছে সাত লাখ ৮৩ হাজার ১৩ জন। আক্রান্তের এই সংখ্যা আগের দিনের চেয়ে কম। শনিবার আক্রান্তের সংখ্যা ছিল আট লাখ ৩৬ হাজারেরও বেশি। তবে এ পর্যন্ত বিশ্বে মোট আক্রান্ত সংখ্যা দাঁড়িয়েছে ১৫ কোটি ৮৩ লাখ ৩৪ হাজার ৪৪০ জন। আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত সুস্থ হয়েছে ১৩ কোটি ৬৬ লাখ ৮০ হাজার ২৬৯ জন।

সবচেয়ে বেশি আক্রান্তের ১০ দেশ
করোনায় এ পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এ পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছে তিন কোটি ৩৪ লাখ ৫৮ হাজার ৫৮১ জন। মৃত্যু হয়েছে পাঁচ লাখ ৯৫ হাজার ৫৮৮ জনের।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে রোববার সকাল ৮টা পর্যন্ত দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের সবশেষ প্রকাশিত তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছে চার লাখ তিন হাজার ৭৩৮ জন। এ পর্যন্ত এক দিনে বিশ্বে সর্বাধিক আক্রান্তের এটি নতুন রেকর্ড। গত ২৪ ঘণ্টায় আক্রান্তদের মধ্যে মৃত্যু হয়েছে চার হাজার ৯২ জন। শনিবার এই সংখ্যা কিছুটা কম। তবে রোববারসহ টানা চার দিন দেশটিতে দৈনিক মৃত্যু হচ্ছে চার হাজারের বেশি মানুষ।

এ পর্যন্ত ভারতে মোট করোনা আক্রান্ত হয়েছে দুই কোটি ২২ লাখ ৯৬ হাজার ৪১৪ জন। এ পর্যন্ত মৃত্যু হয়েছে দুই লাখ ৪২ হাজার ৩৯৮ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এ পর্যন্ত করোনায় এক কোটি ৫১ লাখ ৫০ হাজার ৬২৮ জন সংক্রমিত হয়েছে। দেশটিতে মৃত্যু হয়েছে চার লাখ ২১ হাজার ৪৮৪ জন।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছে ৫৭ লাখ ৭১ হাজার ৯৫৯ জন, মারা গেছে এক লাখ ছয় হাজার ২৭৭ জন।

এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছে তুরস্ক। দেশটিতে এ পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছে ৫০ লাখ ১৬ হাজার ১৪১ জন। এর মধ্যে মারা গেছেন ৪২ হাজার ৭৪৬ জন।

আক্রান্তের শীর্ষ তালিকায় রাশিয়া ষষ্ঠ, ব্রিটেন সপ্তম, ইতালি অষ্টম, স্পেন নবম ও জার্মানি ১০ম স্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশের অবস্থান ৩৩তম।

এ দিকে আক্রান্তের তালিকায় ১৫তম স্থানে থাকা মেক্সিকো মৃত্যুর হিসাবে চতুর্থ স্থানে রয়েছে। দেশটিতে এ পর্যন্ত দুই লাখ ১৮ হাজার ৯২৪ জন মানুষের প্রাণ গেছে করোনায়। আর এ পর্যন্ত আক্রান্ত সংখ্যা দাঁড়িয়েছে ২৩ লাখ ৬৪ হাজার ৬১৭ জন।

সূত্র : ওয়ার্ল্ডোমিটার



আরো সংবাদ


চাকরি হারালেন আবু ত্ব-হার সেই বন্ধু সিয়াম বগুড়ায় করোনা সংক্রমণ রোধে ৭ দিনের বিধিনিষেধ চলছে করোনায় দেশে ৮২ জনের মৃত্যু বিশ্বজুড়ে করোনাভাইরাসের ২.৫৮ বিলিয়ন ভ্যাকসিন প্রদান চাঞ্চল্যকর ইউসুফ হত্যা মামলায় ইউপি সদস্যের স্বীকারোক্তিমূলক জবানবিন্দ ডিসিসিআই কর্মকর্তাদের সাথে পাকিস্তান হাই কমিশনারের মতবিনিময় ৪ শিশুর বিরুদ্ধে ধর্ষণ মামলা : ৭ পুলিশ বরখাস্তের রায় স্থগিত টাঙ্গাইলে মঙ্গলবার থেকে ৭ দিনের কঠোর বিধিনিষেধ ওবায়দুল কাদেরকে নিয়ে কুরুচিপূর্ণ বক্তব্য, কোম্পানীগঞ্জ আ’লীগের নিন্দা ও প্রতিবাদ ৪ দিনের রিমান্ডে মাহজাবিন ‘মোটরচালিত রিকশা বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সরকার’

সকল