২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

শিশুদের থেকে সংক্রমণ দ্রুত ছড়ায় : গবেষণা

শিশুদের থেকে সংক্রমণ দ্রুত ছড়ায় : গবেষণা -

বয়স্কদের চেয়ে শিশুদের থেকে করোনা সংক্রমণ আরো দ্রুত ছড়ায়। এমনটাই জানিয়েছে জার্নাল অফ আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশন। কারণ শিশুদের মধ্যে সংক্রমণ ধারণ ক্ষমতা বেশি। ৫ বছরের শিশু ও করোনার মৃদু উপসর্গ রয়েছে, তাদের মধ্যে পরীক্ষা করে দেখা গেছে, ছোটদের নাক ও গলার মাধ্যমে সংক্রমণ আরো বেশি ছড়ায় বেশি বয়সের শিশু ও বয়স্কদের চেয়ে।

গবেষকরা বলছেন, এ পরিস্থিতিতে শিশুদের আরো বেশি করে সুরক্ষা দিতে হবে। কারণ শিশুদের আশপাশে মানুষের সংখ্যা বেশি থাকে। তাই শিশুদের টিকা দেয়ার উপরেও এখন জোর দেয়া উচিত বলে মনে করছে সংস্থাটি। ওই ক্ষেত্রে টিকার দু’ডোজ দিলেও পরিমাণ দেখে নেয়া জরুরি বলে মনে করছে সংস্থাটি।

ফাইজার, মডার্নার মতো সংস্থাগুলো ইতোমধ্যেই শিশুদের উপর টিকাকরণ নিয়ে পরীক্ষা শুরু করেছে। দেখা হচ্ছে শিশুদের উপর টিকা কতটা কার্যকরী হচ্ছে। জানা যাচ্ছে, শিশুদের বয়সের উপর নির্ভর করে ডোজের পরিমাণ বাড়ানো বা কমানো হচ্ছে।
সূত্র : আজকাল


আরো সংবাদ



premium cement
৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা? কিশোরগঞ্জে নিখোঁজের ২৫ দিন পর উদ্ধার যুবকের লাশ উদ্ধার ভুয়া সনদ সিন্ডিকেট : কারিগরি শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যানকে ডিবির জিজ্ঞাসাবাদ ঢাকার পয়োবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের প্রয়োজন ৫৩৪ বিলিয়ন ডলার : পরিবেশমন্ত্রী সাকিবকে ডিপিএলে চান বিসিবি প্রধান নির্বাচক কাতারের সাথে যৌথ বাণিজ্য কাউন্সিল গঠনে এফবিসিসিআইয়ের চুক্তি টি-২০ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী ক্রিকেট দল

সকল