২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

করোনা সেরে উঠলেও যেসব শারীরিক ও মানসিক জটিলতা থেকে যায়

করোনা সেরে উঠলেও যেসব শারীরিক ও মানসিক জটিলতা থেকে যায় - ছবি : সংগৃহীত

ঢাকার বাসিন্দা মনিরুজ্জামান। দু’মাস আগে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন তার মা। পরে করোনাভাইরাস সেরে উঠলেও গুরুতর আকার ধারণ করেছে হাই প্রেশার। এখনো ডাক্তারের পরামর্শে বিশেষ সতর্কতার সাথে চলতে হচ্ছে তাকে।

করোনাভাইরাসের আক্রান্ত এমন অনেকেই সেরে ওঠার পরও বিভিন্ন শারীরিক ও মানসিক জটিলতায় ভুগেছেন বলে জানা গেছে। কারো কারো ক্ষেত্রে তেমন কোনো জটিলতা দেখা যায় না।

আবার কারো কারো ওপর করোনাভাইরাস দীর্ঘমেয়াদী প্রভাব ফেলতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। আর এইসব জটিলতা কাটিয়ে উঠতে কয়েক মাস সময় লাগতে পারে।

করোনা থেকে সেরে ওঠার পরও প্রায় এক তৃতীয়াংশ রোগী শারীরিক না হলে মানসিক জটিলতায় ভুগছেন বলে জানিয়েছেন মেডিসিন বিশেষজ্ঞ নওসাবা নূর।

চিকিৎসা বিদ্যার ভাষায় একে বলা হয় পোস্ট করোনা সিনড্রোম।

কারণ
করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ওই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে থাকে।

এই প্রতিরোধ ক্ষমতা একপর্যায়ে অনিয়ন্ত্রিতভাবে সক্রিয় হয়ে শরীরের অন্য অঙ্গ প্রত্যঙ্গে প্রদাহের সৃষ্টি করে। ফলে বিভিন্ন শারীরিক জটিলতা দেখা দেয়।

ভাইরাস যতটা না ক্ষতি করছে তার চাইতে বড় ধরণের ক্ষতি হতে পারে যদি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অনিয়ন্ত্রিতভাবে কাজ করে।

যা ফুসফুসসহ শরীরের বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গে আঘাত হানে। একে মাল্টি সিস্টেম ডিসঅর্ডার হিসেবে উল্লেখ করেন নূর।

সাধারণত দুর্বলতা ও অল্পতেই হাঁপিয়ে ওঠার মতো সমস্যাগুলো থেকে যায়। শরীর ম্যাজ ম্যাজ করা, অস্থিসন্ধি ও মাংসপেশিতে ব্যথা, অবসাদ এবং ক্লান্তি ভাব হয়।

রোগীর স্বাস্থ্য পরিস্থিতি, লিঙ্গ ও বয়স ভেদে একেকজনের লক্ষণ একেক মাত্রার হতে পারে।

তবে আগে থেকেই যারা বিভিন্ন জটিল রোগে আক্রান্ত তাদের বিভিন্ন অঙ্গ ঝুঁকির মধ্যে থাকে।

ফুসফুস
নূর জানান, করোনাভাইরাস সবচেয়ে নেতিবাচক প্রভাব ফেলে ফুসফুসে। অনেকে করোনাভাইরাস নেগেটিভ হওয়ার পরও তার কাশি, শ্বাসকষ্ট দীর্ঘ দিন ধরে থেকে যেতে পারে।

তিনি এমন অনেক রোগী পেয়েছেন যারা টানা তিন মাস শ্বাসকষ্ট বা ঘন ঘন কাশির সমস্যায় ভুগেছেন বলে নূর জানান।

ফুসফুসের এই দুর্বলতার কারণে দেখা যায় রোগীরা অল্পতেই খুব হাঁপিয়ে ওঠেন। ভীষণ দুর্বলতা ও ক্লান্তিবোধ কাজ করে।

অনেকের শ্বাসকষ্ট ও কাশির সমস্যা দীর্ঘসময় থেকে যায়।

আবার যারা আগে থেকে হাঁপানি, শ্বাসকষ্ট বা ফুসফুসে প্রদাহজনিত সমস্যায় ভুগছেন তাদের করোনাভাইরাস হলে ফুসফুস দ্রুত আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি থাকে।

আবার যেসব রোগীদের আইসিইউ বা জরুরি অক্সিজেন নিতে হয়েছে তাদের অনেকের ফুসফুসে পালমোনারি ফাইব্রোসিস সমস্যা দেখা দেখা দিতে পারে।

রোগ প্রতিরোধ ক্ষমতা অনিয়ন্ত্রিতভাবে সক্রিয় হয়ে উঠলে এটি ফুসফুসের দেয়ালে প্রদাহের সৃষ্টি করে, ফুসফুসে পানি জমে যায়। ফলে রোগীর স্বাভাবিকভাবে শ্বাস প্রশ্বাস নিতে ভীষণ কষ্ট হয়। বুকে চাপ দিয়ে ব্যথা করে। ভারী ভারী লাগে।

ফাইব্রোসিস একবার হলে সেটা পুরোপুরি ঠিক হওয়ার সম্ভাবনা কম থাকে বলে জানান নূর।

করোনাভাইরাস হৃদপিণ্ডের ওপর বিরূপ প্রভাব ফেলে থাকে।

হৃদপিণ্ড
করোনা ফুসফুসের রোগ বলা হলেও এটি হৃদপিণ্ডের ওপর বিরূপ প্রভাব ফেলে থাকে।

সাম্প্রতিক এক গবেষণার বরাত দিয়ে মিস নূর বলেন, ওই গবেষণায় অংশ নেয়া করোনা রোগীদের ৭৮ ভাগ পরে হৃদপিণ্ডের বিভিন্ন জটিলতায় আক্রান্ত হয়েছেন।

অনেকেরই বুকে ব্যথা, বুক ধড়ফড় করা কিংবা হৃদপিণ্ডের প্রদাহজনিত সমস্যা মায়োকার্ডাইটিসে দেখা দিয়েছে।

করোনাভাইরাসের কারণে রোগীর রক্ত জমাট বাঁধার আশঙ্কা থাকায় হৃদযন্ত্রের ঝুঁকিও বেড়ে যায় কয়েক গুণ।

এ কারণে যেসব রোগী হাসপাতালে ভর্তি হন চিকিৎসকরা তাদের ব্লাড থিনার দিয়ে থাকেন যেন রক্ত পাতলা থাকে।

কিডনি
যারা দীর্ঘ দিন ধরে কিডনির জটিলতায় ভুগছেন এবং নিয়মিত ডায়ালাইসিস করতে হয় তারা করোনাভাইরাস থেকে সেরে ওঠার পরও বড় ধরণের ঝুঁকিতে থাকেন।

করোনাভাইরাসের কারণে কিডনিতে সমস্যা না হলেও ডায়ালাইসিস ও হাই পাওয়ারফুল ওষুধ সেবনের কারণে রোগীর রোগ প্রতিরোধ ক্ষমতা স্বাভাবিকভাবেই দুর্বল হয়ে পড়ে।

ফলে রক্তে সোডিয়াম পটাশিয়ামের ভারসাম্যহীনতা বা ইলেক্ট্রোলাইট ইমব্যালেন্স, এসিড-বেসড ডিসঅর্ডার ইত্যাদি জটিলতা দেখা দিতে পারে যা জটিলতা আরো বাড়িয়ে দেয়।

তবে যাদের কিডনি জটিলতা নেই তাদের দুশ্চিন্তার কিছু নেই বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

লিভার
ভাইরাসজনিত রোগে আক্রান্ত হলে লিভার স্বাভাবিক সময়ের চাইতে বেশি সক্রিয় হয়ে ওঠে।

নূরের কাছে যেসব করোনাভাইরাসে আক্রান্ত রোগীরা এসেছেন তাদের স্বাস্থ্য পরীক্ষাতেও তিনি এমন প্রবণতা দেখেছন।

করোনাভাইরাসে আক্রান্ত রোগীর পরিস্থিতি যদি জটিল পর্যায়ে পৌঁছায় যায় তাহলে পরে তাদের জন্ডিস, লিভার ফেইলিওর হওয়ার আশঙ্কা থাকতে পারে বলে তিনি জানান।

প্যানক্রিয়াস
নূর তার অভিজ্ঞতা থেকেও জানান যে তার কাছে আসা অনেক রোগী একিউট প্যানক্রিয়াটাইটিস বা অগ্নাশয় জনিত জটিলতায় আক্রান্ত হয়েছেন। এর ফলে রোগীদের পেটে তীব্র ব্যথা হয়।

যাদের আগে থেকেই হাই প্রেশার, লো প্রেশার, কোলেস্টোরেল বা ডায়বেটিসজনিত সমস্যা আছে তারা করোনা পরবর্তী সময়েও ঝুঁকিতে থাকেন।

করোনা থেকে সেরে ওঠার পরেও অনেকের ক্ষুধামন্দা দেখা দেয়, ওজন খুব দ্রুত কমে যায়। ফলে প্রেশার লো হয়ে আসে।

আবার যারা হাইপার টেনশনে ভোগেন তাদেরও প্রেশার হঠাৎ হঠাৎ বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। যারা ডায়াবেটিসের ভুগছেন তাদের রক্তে চিনি পরিমাণ খুব দ্রুত ওঠা নামা করে।

যেসব রোগীদের অক্সিজেনের মাত্রা ৯০-এর নিচে নেমে যায় তাদেরকে দ্রুত হাসপাতালে ভর্তি করে অক্সিজেন দিতে হয়। পরিস্থিতি জটিল হলে চিকিৎসকরা রোগীকে স্টেরয়েড দিয়ে থাকেন।

স্টেরয়েড তাৎক্ষণিক জীবন বাঁচাতে ভূমিকা রাখলেও এর ফলে ডায়াবেটিস ও প্রেশার অনিয়ন্ত্রিত হতে পারে।

মানসিক সমস্যা
করোনাভাইরাস থেকে সুস্থ হওয়ার পরও অনেক রোগী দেখা গেছে দীর্ঘ দিন ধরে মানসিক উদ্বেগ, বিষণ্ণতায় ভুগেছেন। অনেকেই কাজে মনোযোগ দিতে পারছেন না।

ছোটখাটো বিষয় ভুলে যাচ্ছেন, ধৈর্য হারিয়ে ফেলছেন।

বিশেষ করে যারা দীর্ঘসময় হাসপাতালে ভর্তি থেকে চিকিৎসা নিয়েছেন তারা সুস্থ হয়ে বাড়ি ফেরার পর পোস্ট ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডার বা পিটিএসডি রোগে আক্রান্ত হন। হসপিটাল বা আইসিইউতে থাকার ভীতিকর স্মৃতি থেকে অনেকে বের হতে পারেন না।

এক্ষেত্রে ধ্যান করার পাশাপাশি মানসিক বিশেষজ্ঞের পরামর্শ নেয়া জরুরি বলে তিনি মনে করেন।

এ দিকে অনেকের করোনার পর অস্বাভাবিক হারে চুল পড়তে থাকে। এ ছাড়া চোখের প্রেশার বা চোখের বিভিন্ন প্রদাহজনিত সমস্যায় আক্রান্ত হওয়ার অভিযোগও এসেছে।

করণীয়
বাংলাদেশ সরকারের জাতীয় নীতিমালায় বলা আছে যে, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যদি কাউকে হাসপাতালে ভর্তি থাকেন তাহলে সেরে ওঠার পরও তার নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করাতে হবে।

হাসপাতাল থেকে ছাড় পাওয়ার পর কিংবা করোনাভাইরাসের রিপোর্ট নেগেটিভ আসার পরও ফলোআপ করতে হবে।

নূরের মতে, করোনা থেকে সেরে ওঠার ৪৮ ঘণ্টা পর, এরপর ১ মাস, ৩ মাস ও ৬ মাস পর চিকিৎসকের পরামর্শে স্বাস্থ্য পরীক্ষা করিয়ে নেয়া জরুরি।

একইসাথে দিনে রাত পর্যাপ্ত বিশ্রাম নেয়া বেশ জরুরি।

যারা আগে থেকেই হাইপার টেনশন, হার্টের জটিলতা, ডায়াবেটিস, ক্যান্সার, কিডনি জটিলতায় ভুগছেন তাদেরকে চিকিৎসকের পরামর্শ নিতে বলেছেন নূর।

চিকিৎসকের পরামর্শে ইনসুলিন বা ওষুধের মাত্রা ঠিক করে নেয়া যেতে পারে।

এ ছাড়া খাবারের দিকে খুব নজর রাখতে হবে। প্রতিদিনের খাবারের তালিকায় সুষম খাবার রাখা জরুরি। শাক সবজির পাশাপাশি ডিম খাওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

একইসাথে প্রচুর পরিমাণ পানি, ফলের রস খেতে বলেছেন নূর।

তিনি বলেন, যেকোনো ভাইরাল রোগের দুর্বলতা কাটাতে সবচেয়ে ভালো কাজ করে পানীয়। কিডনি বা হার্টের সমস্যা না থাকলে দিনে দুই থেকে তিন লিটার পানি খেতে হবে। প্রয়োজনে পুষ্টিবিদের পরামর্শে ডায়েট চার্ট করে নেয়া যায়।

করোনায় আক্রান্ত থাকার সময় হাসপাতাল বা বাড়িতে দিন রাত বিছানায় শুয়ে বিশ্রামের কারণে পেশি দুর্বল হয়ে যেতে পারে।

পেশির গঠন ভালো করতে তাই নিয়মিত অল্প অল্প করে ব্যায়াম করার পরামর্শ দিয়েছেন নূর।

আপনি দুর্বল বোধ করলে ১০ মিনিট দিয়েই শুরু করেন, হালকা শরীর চর্চা করেন, হাঁটেন। এরপর ১৫ মিনিট তারপর আধা ঘণ্টা সময় বাড়ান। তবে শরীরের পেশিতে খুব ব্যথা হলে ফিজিওথেরাপিস্টের সাথে পরামর্শ করে নেবেন।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভূমিকা রাখে ভিটামিন ডি এবং এই ভিটামিন ডি-এর উৎস হলো সূর্য।

নূরের মতে, সকাল ৯টা থেকে ১১টা এই সময়ে শরীরের চামড়ায় সরাসরি রোদ লাগানো বেশ প্রয়োজন।

ভিটামিন ডি সাপ্লিমেন্ট থাকলেও সূর্য রশ্মি কাজ করে বেশি।

আবার করোনা পরবর্তী মানসিক স্থিতি ঠিক রাখতে মেডিটেশন, ধ্যান বা প্রার্থনা করার পরামর্শ দিয়েছেন নূর।

পরিবার পরিজন আত্মীয়-স্বজন বন্ধু বান্ধবের সাথে দেখা করা সম্ভব না হলেও তাদের সাথে যোগাযোগ রেখে, বই পড়ে, গান শুনে বা নিজের সখের চর্চা করে মনকে উৎফুল্ল রাখা জরুরি।

এরপরও যদি আপনার মানসিক স্বাস্থ্যে এর ভয়াবহ প্রভাব পড়েছে তাহলে বিশেষজ্ঞের পরামর্শে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। টেলি মেডিসিন সেবা সরকারি হটলাইনে ফোন দিয়ে পরামর্শ নেয়া যেতে পারে।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
ছুটির দিনেও ঢাকার বাতাস অস্বাস্থ্যকর কালিয়াকৈরে ছিনতাইকারীর অস্ত্রের আঘাতে স্বর্ণ ব্যবসায়ী বাবা-ছেলে আহত কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২ রাশিয়ার ২৬টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র মাগুরায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু মিয়ানমারে সামরিক বাহিনী ‘অস্থায়ীভাবে’ ক্ষমতায় রয়েছে : জান্তা প্রধান গাজীপুরে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেলচালক নিহত উত্তরপ্রদেশে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগের দক্ষিণ আফ্রিকায় বাস খাদে, নিহত ৪৫, বাঁচল একটি শিশু ইসরাইলের রাফা অভিযান পরিকল্পনা স্থগিত

সকল