০৯ মে ২০২১
`

বিশ্বে করোনায় আক্রান্ত সাড়ে ১৫ কোটি

বিশ্বে করোনায় আক্রান্ত সাড়ে ১৫ কোটি - ছবি- সংগৃহীত

করোনাভাইরাসের ছোবলে বিপর্যস্ত বিশ্ববাসী। দিন যত যাচ্ছে আরো ভয়ঙ্কর হয়ে উঠছে এ ভাইরাস। প্রতিদিনই দীর্ঘ হচ্ছে মৃত্যুর সারি, আক্রান্ত হচ্ছে লাখ লাখ মানুষ। করোনাভাইরাস মহামারীর নতুন নতুন ধরন মানুষের মনে আতঙ্ক বাড়িয়ে দিয়েছে। করোনার টিকা আবিষ্কার হলেও এখনো কাটেনি আতঙ্ক। এরই মধ্যে বিশ্বে করোনাভাইরাস বা কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা প্রায় সাড়ে ১৫ কোটিতে পৌঁছেছে। আর কোভিডে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৩২ লাখ ৪১ হাজার।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান নিয়ে ওয়ার্ল্ডোমিটারের ওয়েবসাইটে বুধবার সকাল পর্যন্ত সবশেষ প্রকাশিত তথ্যে এমনটাই জানা যাচ্ছে।

এতে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্তদের মধ্যে নতুন করে মারা গেছে ১৩ হাজার ৬৬৭ জন। এ সময় নতুন করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে সাত লাখ ৭৬ হাজার ৬৮৫ জন।
সবশেষ তথ্যানুযায়ী, এ পর্যন্ত বিশ্বে করোনায় মোট মৃত্যু হয়েছে ৩২ লাখ ৪১ হাজার১৬৪ জনের। আর মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ কোটি ৪৯ লাখ ৮৮ হাজার ৩৫৩ জন। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ১৩ কোটি ৩২ লাখ ১৩ হাজার ৬৬৭ জন।

করোনায় সবচেয়ে বিপর্যস্ত ১০ দেশ
করোনায় এ পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। বিশ্বের ২২২ দেশ ও অঞ্চলের মধ্যে সর্বাধিক আক্রান্ত ও মৃত্যুর তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে তিন কোটি ৩২ লাখ ৭৪ হাজার ৬৫৯ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে পাঁচ লাখ ৯২ হাজার ৪০৯ জনের।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা প্রতিবেশী দেশ ভারতে গত ২৪ ঘণ্টায় বিশ্বের সর্বোচ্চ তিন লাখ ৮২ হাজার ৬৯১ জন করোনায় আক্রান্ত হয়েছে। এনিয়ে দেশটিতে মোট আক্রান্ত সংখ্যা দাঁড়িয়েছে দুই কোটি ছয় লাখ ৬৫ হাজার ১৪৮ জন। এশিয়া মহাদেশে করোনায় সবচেয়ে লেজেগোবরে থাকা ভারতে গত ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক তিন হাজার ৭৮৬ জনের মৃত্যু হয়েছে। এনিয়ে দেশটিতে মোট মৃত্যু হয়েছে দুই লাখ ২৬ হাজার ১৮৮ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিল এ পর্যন্ত করোনায় এক কোটি ৪৮ লাখ ৬০ হাজার ৮১২ জন আক্রান্ত ও চার লাখ ১১ হাজার ৮৫৪ জনের মৃত্যু হয়েছে।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৫৬ লাখ ৮০ হাজার ৩৭৮ জন। এর মধ্যে মারা গেছে এক লাখ পাঁচ হাজার ৩৮৭ জন।

এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছে তুরস্ক। দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে ৪৯ লাখ ২৯ হাজার ১১৮ জন। এর মধ্যে মারা গেছেন ৪১ হাজার ৫২৭ জন।

এদিকে আক্রান্তের তালিকায় রাশিয়া ষষ্ঠ, ব্রিটেন সপ্তম, ইতালি অষ্টম, স্পেন নবম ও জার্মানি ১০ম স্থানে রয়েছে। এই তালিকায় বাংলাদেশের অবস্থান ৩৩তম। আর সংক্রমণে শীর্ষ তালিকার ১৫তম স্থানে থাকা মেক্সিকো মৃত্যুর দিক থেকে বিশ্বে চতুর্থ স্থানে রয়েছে।

সূত্র : ওয়ার্ল্ডোমিটার



আরো সংবাদ