০৯ মে ২০২১
`

বিল-মেলিন্ডার সন্তানরা কে কত টাকার সম্পদ পাচ্ছেন

বিল ও মেলিন্ডার সঙ্গে তাদের তিন সন্তান জেনিফার (মাঝে), ররি (ডানে) ও ফিবিয়ে (বাঁয়ে) - ছবি - সংগৃহীত

বিল ও মেলিন্ডা গেটসের বিয়েবিচ্ছেদের খবরের অন্যতম আলোচিত অংশ হচ্ছে সম্পদের ভাগবাঁটোয়ারা। মার্কিন গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে, বিচ্ছেদের ঘোষণা দেয়ার আগেই এ নিয়ে সমঝোতা হয়ে গেছে তাদের।

বিবিসি জানায়, ২৭ বছরের দাম্পত্য জীবনের ইতি টানতে সম্পদের বণ্টনসহ একটি ‘বিচ্ছেদ চুক্তিতেও’ সই করে ফেলেছেন বিল ও মেলিন্ডা।

৬৫ বছর বয়সী বিলের সম্পদের পরিমাণ ১৩ হাজার কোটি ডলার। বিশ্বের চতুর্থ শীর্ষ ধনী এই ব্যক্তি গত শতকের সত্তরের দশকে সফটওয়্যার কোম্পানি মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা হিসেবে কাজ শুরু করেন। গত সোমবার এই দম্পতি সিয়াটলের আদালতে বিয়েবিচ্ছেদের আবেদন করেন। এতে বলা হয়, ‘অপ্রত্যাশিতভাবে দুইজনের বৈবাহিক সম্পর্ক ভেঙে গেছে।’

এতে আরো বলা হয়, 'আমাদের বিচ্ছেদ চুক্তি অনুসারে সম্পত্তি, ব্যবসায়িক স্বার্থ ও সম্পদের ভাগবণ্টন হবে।’ তবে চুক্তিটি প্রকাশ করা হয়নি।

বিল গেটস বিলিয়ন ডলার আয় করলেও তারা চেয়েছিলেন নিজেদের সন্তানকে একেবারে সাধারণভাবে বড় করতে। বিল ও মেলিন্ডা চেয়েছিলেন তাদের সন্তানরা একটা নির্দিষ্ট পরিমাণ অর্থ পাবে। বিল ও মেলিন্ডার তিন ছেলে-মেয়ে রয়েছে। বড় মেয়ে জেনিফারের বয়স এখন ২৫ বছর, ছেলে ররির বয়স ২১ আর ছোট মেয়ে ফিবিয়ের বয়স ১৮ বছর।

বিপুল সম্পত্তি থেকে এ দম্পতির তিন সন্তান—জেনিফার, রোরি ও ফিবি পাবেন মাত্র এক কোটি ডলার করে। বিল ও মেলিন্ডা গেটসের বাকি সম্পত্তি চলে যাবে গেটস ফাউন্ডেশনের কাছে, ব্যবহার হবে জনকল্যাণে।

গেটস টেড টকে বলেছিলেন, ‘আমরা একটি ভারসাম্য রেখে সন্তানদের বড় করার চেষ্টা করেছি। আমরা তাদের যথেষ্ট স্বাধীনতা দিয়েছি। তার মানে এই নয় যে, তারা বাইরে গিয়ে প্রচুর পরিমাণে অর্থ খরচ করবে।’



আরো সংবাদ