২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

করোনা কেড়ে নিল আরো ১২ হাজার মানুষের প্রাণ

করোনা কেড়ে নিল আরো ১২ হাজার মানুষের প্রাণ - ফাইল ছবি

করোনাভাইরাস বা কোভিড-১৯ মহামরীতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে আরো অন্তত ১২ হাজার মানুষের মৃত্যু হয়েছে। এ নিয়ে বিশ্বে এ পর্যন্ত করোনায় মোট মৃত্যু হয়েছে ৩০ লাখ ২৪ হাজারের বেশি। আর মোট আক্রান্ত সংখ্যা ১৪ কোটি ১৩ লাখ ৩৪ হাজার ছাড়িয়েছে।

রোববার আন্তর্জাতিক মান সময় (জিএমটি) সকাল ৫টা ৫৬ মিনিট পর্যন্ত ওয়ার্ল্ডওমিটারে বিশ্বে করোনাভাইরাসের সবশেষ প্রকাশিত তথ্যে এমনটাই দেখা গেছে।

শনিবার করোনা মহামারীতে বিশ্বে আক্রান্তের সংখ্যা ১৪ কোটি ছাড়িয়ে যায়। এর আগের দিন মৃত্যুর সংখ্যা ৩০ লাখ অতিক্রম করে।

বিশ্বের ২২১টি দেশ ও অঞ্চলে করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ১৪ কোটি ১৩ লাখ ৩৪ হাজার ৭৭৪ জন। আগের দিন এই সংখ্যা ছিল ১৪ কোটি পাঁচ লাখ ৫২ হাজার। অর্থাৎ গত এক দিনে নতুন করে আক্রান্ত হয়েছে আট লাখ প্রায়। এর আগের দিন আক্রান্ত হয় আট লাখেরও বেশি মানুষ।

এ পর্যন্ত শুধু যুক্তরাষ্ট্রেই আক্রান্ত হয়েছে তিন কোটি ২৩ লাখ ৭২ হাজারের বেশি। আর করোনা সংক্রমণে বিশ্বে দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে এই সংখ্যা দেড় কোটি ছুঁই ছুঁই। এ ছাড়া দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে আক্রান্ত সংখ্যা এক কোটি ৩৯ লাখের বেশি।

বিশ্বে সবচেয়ে বেশি আক্রান্ত পাঁচটি দেশের মধ্যে এরপরে রয়েছে ফ্রান্স ও রাশিয়া। এর মধ্যে ফ্রান্সে আক্রান্ত ৫২ লাখ ৬০ হাজার আর রাশিয়ায় এ সংখ্যা ৪৭ লাখ প্রায়।

করোনাভাইরাস সংক্রমণ বা কোভিড-১৯ রোগে আক্রান্তদের মধ্যে বিশ্বে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৩০ লাখ ২৪ হাজারের বেশি মানুষের। সংক্রমণের মতোই মৃত্যু পরিসংখ্যানেও বিশ্বে সবার ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এ পর্যন্ত করোনায় মারা গেছে পাঁচ লাখ ৮০ হাজার ৭৫৬ জন। সর্বাধিক মৃত্যুর হিসেবে বিশ্বে শীর্ষ তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে মারা গেছে তিন লাখ ৭২ হাজার প্রায়। তৃতীয় অবস্থানে থাকা উত্তর আমেরিকার দেশ মেক্সিকোতে এ পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে দুই লাখ সাড়ে ১২ হাজার ২২৮ জনের।

শীর্ষ পাঁচটি দেশের মধ্যে এরপরে আছে ভারত ও ব্রিটেন। এশিয়ার দেশগুলোর মধ্যে করোনায় সবচেয়ে বিপর্যস্ত ভারতে এ পর্যন্ত মৃত্যু হয়েছে এক লাখ ৭৭ হাজার ১৬৮ জনের। আর ব্রিটেনে এই সংখ্যা এক লাখ ২৭ হাজার ২৬০।

সূত্র : ওয়ার্ল্ডওমিটার


আরো সংবাদ



premium cement