২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

প্রফেসর ড. এম. এ. মান্নানের দাফন সম্পন্ন

প্রফেসর ড. এম. এ. মান্নান - ছবি সংগৃহীত

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অর্থনীতিবিদ, সোস্যাল ইসলামী ব্যাংক লি. (এসআইবিএল) ও হাউজ অব মান্নান চ্যারিটেবল ট্রাস্ট (এইচএমসিটি)-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড. এম. এ মান্নানকে সিরাজগঞ্জ শহরের ঈদগাহ ময়দানে দ্বিতীয় জানাজার পর রহমতগঞ্জ কবরস্থানে মায়ের কবরের পাশে দাফন করা হয়েছে। বার্ধক্যজনিত জটিলতার কারণে বুধবার সকালে ঢাকার একটি হাসপাতালে তিনি ইন্তেকাল করেন। তার বয়স হয়েছিল ৮৩ বছর।

ড. মান্নান স্ত্রী, এক মেয়ে, এক ছেলে রয়েছে। তার স্ত্রী নার্গিস মান্নান সোস্যাল ইসলামী ব্যাংক লি.-এর পরিচালক। মেয়ে ড. রেশমী মান্নান ও ছেলে ডা. গালিব মান্নান যুক্তরাষ্ট্রে কর্মরত।

সুদীর্ঘ ৬০ বছরের কর্মজীবনে ড. মান্নান বিশ্বের বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন এবং মুদ্রা, ব্যাংকিং, অর্থ ও অর্থনৈতিক পরিকল্পনা বিষয়ে তার ছিল ব্যাপক অভিজ্ঞতা ও সুনাম। তার গবেষণালব্ধ ক্যাশওয়াক্ফ ধারণা বাংলাদেশসহ বিশ্বের বহু মুসলিম দেশে সমাদৃত ও বাস্তবায়িত হচ্ছে।

ইসলামিক ইকনমি, ব্যাংকিং ও ফিন্যান্স বিষয়ে তিনি ১২টির বেশি বই রচনা করেন। তার পুরস্কারপ্রাপ্ত বই - ইসলামিক ইকনমিকস: থিওরি এন্ড প্রাকটিস (১৯৭০) বিশ্বব্যাপী পাঠ্যবই হিসেবে স্বীকৃত, যা বহুবার পুনর্মুদ্রিত ও অনেক ভাষায় অনুদিত হয়েছে।

সিরাজগঞ্জ শহরের শহীদগঞ্জের খ্যাতিমান মিয়া পরিবারে ১৯৩৮ সালে ড. মান্নানের জন্ম। তিনি ১৯৬০-এর দশকের শুরুতে সিরাজগঞ্জ কলেজে অর্থনীতির অধ্যাপক হিসেবে কর্মজীবন শুরু করেন। পরে সরকারি চাকরিতে যোগ দেন এবং ইপিসিএস, সিএসপি ও পাকিস্তান প্লানিং কমিশনে কাজ করেন। ১৯৭৩ সালে যুক্তরাষ্ট্রের মিশিগান স্টেট ইউনিভার্সিটি থেকে অর্থনীতিতে পিএইচডি করেন তিনি।
প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement