১০ এপ্রিল ২০২১
`

‘সর্দির ভাইরাসে দূর হয় করোনা’

‘সর্দির ভাইরাসে দূর হয় করোনা’ - ছবি - সংগৃহীত

গবেষকরা বলছেন, যেসব সাধারণ ভাইরাসের কারণে সাধারণত সর্দি বা কাশি হয় সেগুলোর মাধ্যমে শরীরের কোষ থেকে করোনাভাইরাস বের করা সম্ভব। কিছু ভাইরাস সংক্রমণের কারণ হয়ে ওঠার জন্য নিজেদের মধ্যে প্রতিযোগিতায় লিপ্ত হয়।

গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের একজন বিজ্ঞানী বলেন, দেখা যাচ্ছে যে ঠাণ্ডাজনিত অসুস্থতায় একটি ভাইরাসের সংক্রমণের ক্ষমতা করোনাভাইরাসের চেয়ে বেশি। এই ভাইরাসের সুবিধাগুলো স্বল্পস্থায়ী হতে পারে। তবে রাইনোভাইরাস যদি এতটাই বিস্তৃত হয় তাহলে এটি করোনাকে দমন করতে সহায়তা করতে পারে।

ইনফ্লুয়েঞ্জা আমাদের আশেপাশের সবচেয়ে স্বার্থপর ভাইরাসগুলোর মধ্যে একটি। এটি প্রায় সবসময় একা সংক্রমিত হয়। বিজ্ঞানীদের কাছে একটি চ্যালেঞ্জের ব্যাপার হলো, এক বছর ধরে সামাজিক দূরত্ব পালন করায় সব ভাইরাসের সংক্রমণ ব্যাহত হয়েছে। যার ফলে বিস্তারের গতি ধীর হয়েছে এবং গবেষণা করতে আরো সমস্যার মুখোমুখি হতে হচ্ছে।

ড. পাবলো মার্সিয়া বিবিসিকে বলেন, সার্স-কোভ-২ এর বিস্তার কখনো শেষ হয় না। এটি রাইনোভাইরাস দ্বারা একেবারেই নিষ্ক্রিয় হয়ে পড়ে।

তিনি আরো বলেন, এটি অনেক উত্তেজনাপূর্ণ। কারণ আপনার যদি রাইনোভাইরাসগুলোর প্রসার খুব বেশি থাকে তাহলে এটি নতুন সার্স-কোভি ২ এর সংক্রমণ বন্ধ করতে পারে।

সূত্র: বিবিসি



আরো সংবাদ


লক খোলা লকডাউন, রোববার নতুন নির্দেশনা (১৫৪৬৩)র‌্যাবের ৪ সদস্যকে গ্রেফতার করলো পুলিশ (১৪৫৪৯)১৪ এপ্রিল থেকে জরুরি সেবার প্রতিষ্ঠান ছাড়া সব বন্ধ : জনপ্রশাসন প্রতিমন্ত্রী (১২০৮১)ষড়যন্ত্রমূলক মামলা প্রত্যাহার করুন : বাবুনগরী (৮৫১১)১৪ এপ্রিল থেকে সর্বাত্মক লকডাউনের চিন্তা সরকারের : কাদের (৮৩৮২)এবার টার্গেট জ্ঞানবাপী মসজিদ! (৭১৪৪)আপনি যে পতনের দ্বারপ্রান্তে তা বুঝবেন কিভাবে? (৫৪২১)মিয়ানমারে নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে বন্দুক নিয়ে লড়ছেন বিক্ষোভকারীরা (৪৫৯৮)হিমছড়িতে ভেসে এলো বিশাল তিমি (৪৪৫৭)বিজেপির নির্বাচনী গানে বাংলাদেশে ইসলামপন্থীদের সাথে পুলিশের সংঘর্ষের ছবি (৪২৪৬)