২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

‘সর্দির ভাইরাসে দূর হয় করোনা’

‘সর্দির ভাইরাসে দূর হয় করোনা’ - ছবি - সংগৃহীত

গবেষকরা বলছেন, যেসব সাধারণ ভাইরাসের কারণে সাধারণত সর্দি বা কাশি হয় সেগুলোর মাধ্যমে শরীরের কোষ থেকে করোনাভাইরাস বের করা সম্ভব। কিছু ভাইরাস সংক্রমণের কারণ হয়ে ওঠার জন্য নিজেদের মধ্যে প্রতিযোগিতায় লিপ্ত হয়।

গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের একজন বিজ্ঞানী বলেন, দেখা যাচ্ছে যে ঠাণ্ডাজনিত অসুস্থতায় একটি ভাইরাসের সংক্রমণের ক্ষমতা করোনাভাইরাসের চেয়ে বেশি। এই ভাইরাসের সুবিধাগুলো স্বল্পস্থায়ী হতে পারে। তবে রাইনোভাইরাস যদি এতটাই বিস্তৃত হয় তাহলে এটি করোনাকে দমন করতে সহায়তা করতে পারে।

ইনফ্লুয়েঞ্জা আমাদের আশেপাশের সবচেয়ে স্বার্থপর ভাইরাসগুলোর মধ্যে একটি। এটি প্রায় সবসময় একা সংক্রমিত হয়। বিজ্ঞানীদের কাছে একটি চ্যালেঞ্জের ব্যাপার হলো, এক বছর ধরে সামাজিক দূরত্ব পালন করায় সব ভাইরাসের সংক্রমণ ব্যাহত হয়েছে। যার ফলে বিস্তারের গতি ধীর হয়েছে এবং গবেষণা করতে আরো সমস্যার মুখোমুখি হতে হচ্ছে।

ড. পাবলো মার্সিয়া বিবিসিকে বলেন, সার্স-কোভ-২ এর বিস্তার কখনো শেষ হয় না। এটি রাইনোভাইরাস দ্বারা একেবারেই নিষ্ক্রিয় হয়ে পড়ে।

তিনি আরো বলেন, এটি অনেক উত্তেজনাপূর্ণ। কারণ আপনার যদি রাইনোভাইরাসগুলোর প্রসার খুব বেশি থাকে তাহলে এটি নতুন সার্স-কোভি ২ এর সংক্রমণ বন্ধ করতে পারে।

সূত্র: বিবিসি


আরো সংবাদ



premium cement
হোচট খেল লিভারপুল, পিছিয়ে গেল শিরোপা দৌড়ে যোদ্ধাদের দেখতে প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার! ফের পন্থ ঝড়, ঘরের মাঠে গুজরাটকে হারাল দিল্লি ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ আরো বেড়েছে ইউক্রেন যুদ্ধে দুর্নীতি, পুতিনের নির্দেশে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী!  আমেরিকানরা কি ধর্ম থেকে সরে যাচ্ছে? গাজায় রিজার্ভ ব্রিগেড মোতায়েন ইসরাইলের উপজেলা নির্বাচন জটিলতা ভোটাধিকারের প্রতি মর্যাদা ইসরাইলি সেনাবাহিনীর বিরুদ্ধে ‘যুদ্ধাপরাধের ধারাবাহিক ধারা’ অনুসরণের অভিযোগ

সকল