১২ এপ্রিল ২০২১
`

৩ দিনের সফরে মংলায় এসেছে ভারতের যুদ্ধজাহাজ


বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে তিনদিনের সফরে ‘আই এন এস কুলিশ’ ও ‘সুমেদা’ নামে ভারতের দুটি যুদ্ধজাহাজ মংলায় এসে পৌঁছেছে।

সোমবার সকাল সাড়ে ১০টায় জাহাজ দুটি মোংলা বন্দরের ৯ নম্বর জেটিতে পৌঁছায়।

নৌ জা মংলার অধিনায়ক ক্যাপ্টেন মোশারেফ হোসেন উপস্থিত থেকে ভারতীয় নৌবাহিনীর জাহাজ দুটিকে স্বাগত জানান।

এসময় বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনের প্রতিনিধিসহ বাংলাদেশে নৌবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ১৮ জন কর্মকর্তা ও ১৬০ জন নাবিকসহ ভারতীয় নৌবাহিনীর জাহাজ ‘কুলিশ’ এর নেতৃত্বে আছেন কমান্ডার সঞ্জীব অগ্নিহোত্রী। ২০ জন কর্মকর্তা ও ১৩০ জন নাবিকসহ অপর যুদ্ধজাহাজ ‘সুমেদা’র নেতৃত্বে আছেন কমান্ডার গৌরব দুর্গাপাল।

তিন দিন সফরে থাকা ভারতীয় নৌবাহিনীর উচ্চ পদস্থ কর্মকর্তা কমডোর মহাদেভু গোভেরধান রাজু টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধে শ্রদ্ধা নিবেদন এবং বীরশ্রেষ্ঠ রুহুল আমিনের সমাধিস্থলে পুষ্পস্তবক অর্পণ দিয়ে সফরের সূচনা করবেন। এরপর মংলা নৌ-ঘাঁটিসহ খুলনার দর্শনীয় স্থান পরিদর্শনও করবেন তিনি।

বাংলাদেশ নৌবাহিনীর সাথে পেশাগত আলোচনাসহ তার সাথে মংলা ও খুলনায় ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হবে। এবং মহান মুক্তিযুদ্ধে বানৌজ পদ্মা ও পলাশে ব্যবহৃত ৪১/৬০ মি. মি গান ও অ্যাকুয়াসটিক এম কে-০৭ মাইন শুভেচ্ছা উপহার হিসেবে প্রদান করবে। এছাড়া উভয় বাহিনীর সদস্যদের মধ্যে প্রীতি খেলাধুলা ও জাহাজে সফরের ব্যবস্থা থাকবে। ১০ মার্চ যাত্রা করার সময় উভয় নৌবাহিনী একটি যৌথ মহড়া পরিচালনা করবে।

সূত্র : ইউএনবি



আরো সংবাদ