১৭ এপ্রিল ২০২১
`

কারাগারে মুশতাকের মৃত্যুতে নিউইয়র্ক প্রবাসী সাংবাদিকেদের উদ্বেগ

কারাগারে মুশতাকের মৃত্যুতে নিউইয়র্ক প্রবাসী সাংবাদিকেদের উদ্বেগ - ছবি : সংগৃহীত

কারাগারে লেখক মুশতাক আহমেদের মৃত্যৃর ঘটনায় গভীর উদ্বেগ ও নিন্দা জানিয়েছে নিউইয়র্ক প্রবাসী বাংলাদেশী লেখক ও সাংবাদিক সমাজ।

শুক্রবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়, বাংলাদেশের গণমাধ্যমকর্মী লেখক মুশতাক আহমেদ কারাগারে বন্দী অবস্থায় মৃত্যুবরণ করেছেন। বাংলাদেশে ক্রমবর্ধমান অন্যায় অবিচার নিপীড়নের বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায় লেখনি ও কার্টুনের মাধ্যমে প্রতিবাদ জানিয়ে আসছিলেন মুস্তাক। এ কারণেই তাকে দীর্ঘ দিন ধরে বিনা বিচারে কারাগারে আটক রাখা হয়েছিল।

বিবৃতিতে আরো উল্লেখ করা হয়, বাংলাদেশে নিবর্তনমূলক কালাকানুন ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিক, মিডিয়াকর্মী, লেখক, শিল্পী, মানবাধিকারকর্মী, শিক্ষক ও শিক্ষার্থীসহ সাধারণ মানুষ আটক করার ঘটনা উদ্বেগজনকভাবে বৃদ্ধি পেয়েছে। এই কালাকানুনটি প্রণয়নের সময় থেকেই আমরা এর অপব্যবহার সম্পর্কে আশঙ্কা প্রকাশ করে আসছি। এখন এটি সরকারি মহলের যেকোনো পর্যায়ের ব্যক্তির ব্যক্তিগত আক্রোশ চরিতার্থ করার হাতিয়ারে পরিণত হয়েছে। দেশের সাংবাদিক সমাজ, মানবাধিকারকর্মী, বুদ্ধিজীবী মহলসহ আন্তর্জাতিক বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিবাদ ও সমালোচনা উপেক্ষা করে ক্ষমতাসীন সরকার এই আইনের আওতায় একের পর এক মানবাধিকার লঙ্ঘনকারী ও বাক স্বাধীনতা হরণকারী পদক্ষেপ গ্রহণ করে চলেছে। এরই ধারাবাহিকতায় ক্রমাগত বৃদ্ধি পেয়েছে বিভিন্ন পর্যায়ের নাগরিকদের গ্রেফতার, নির্যাতন, হত্যা, গুম। এই প্রক্রিয়ার সর্বশেষ ভিকটিম লেখক মুশতাক আহমেদ।

বিবৃতিতে আরো বলেন, এ ঘটনা শুধু বাংলাদেশেই নয়, সারা বিশ্বের বিবেকবান মানুষকে মর্মাহত করেছে। আমরা এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি এবং অবিলম্বে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানাচ্ছি। একইসাথে এ দাবিতে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে বাংলাদেশের সকল স্তরের মানুষের প্রতি সকল ভয়-ভীতি ও মতপার্থক্য পরিহার করে এগিয়ে আসার আহ্বান জানাচ্ছি।

গত মঙ্গলবার ওই বিবৃতিতে স্বাক্ষরকারীরা হচ্ছেন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি মঞ্জুর আহম্মেদ, প্রবীণ সাংবাদিক কাজী শামসুল, সিনিয়র সাংবাদিক মইনুদ্দিন নাসের , বীর মুক্তিযোদ্ধা ও সাপ্তাহিক রানার-এর সম্পাদক জয়নুল আবেদিন, লেখিকা মিনা ফারাহ, জাস্ট নিউজ বিডি-এর সম্পাদক মুশফিকুল ফজল আনসারী, সিনিয়র সাংবাদিক ও সাপ্তাহিক প্রবাসের প্রধান সম্পাদক সৈয়দ ওয়ালিউল আলম, সিনিয়র সাংবাদিক ড. কনক সরওয়ার, লেখক ও আন্তর্জাতিক নিরাপত্তা বিশ্লেষক ইমরান আনসারী প্রমুখ। -বিজ্ঞপ্তি



আরো সংবাদ