২০ এপ্রিল ২০২১
`

নারীকে এগিয়ে নিতে প্রয়োজন ইতিবাচক দৃষ্টিভঙ্গী

নারীকে এগিয়ে নিতে প্রয়োজন ইতিবাচক দৃষ্টিভঙ্গী - ছবি : সংগৃহীত

রাজধানীতে আয়োজিত এক মতবিনিময় সভায় বক্তারা বলেন,সমাজের আর্থ-সামাজিক উন্নয়নে নারীকে পিছনে ফেলে নয়,তাকে এগিয়ে নিতে প্রয়োজন সমাজের ইতিবাচক দৃষ্টিভঙ্গী ।

বৃহস্পতিবার মোহাম্মদপুরে ‘আন্তর্জাতিক নারী দিবস ২০২১ নারীর অবস্থা ও অবস্থান পুনঃনিরীক্ষণ: প্রেক্ষিত নারীর ওপর সহিংসতা এবং নারীর যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার’ শীর্ষক এক মতবিনিময় সভায় বিভিন্ন গণমাধ্যমের নারী সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তারা এ কথা বলেন।

বক্তারা বলেন, নারীর প্রতি সহিংসতা ও নির্যাতন বন্ধে আইন ও নীতিমালার সংশোধনসহ নানা কার্যক্রমের মধ্য দিয়ে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

অন্যদিকে, বৈষম্যহীন, মর্যাদাসম্পন্ন মানুষ হিসেবে নারীর দক্ষতা, যোগ্যতা ও সম্মানের মূল্যায়ন করতে সবক্ষেত্রে সমন্বিত কার্যক্রম গ্রহণ করার প্রতিও গুরুত্বারোপ করেন তারা।

নারীপক্ষ আয়োজিত মতবিনিময় লিখিত প্রবন্ধে উল্লেখ করা হয়, মাতৃস্বাস্থ্য, শিশুস্বাস্থ্য, মোট প্রজনন হার- এসব ক্ষেত্রে বাংলাদেশের অর্জন আন্তর্জাতিক পরিমন্ডলে প্রশংসা ও স্বীকৃতি পেয়েছে। পুষ্টি পরিস্থিতির উন্নতি হচ্ছে, জনগণের গড় আয়ু বেড়েছে। প্রাথমিক স্বাস্থ্যসেবার মডেল হিসেবে কমিউনিটি ক্লিনিককে ‘বৈপ্লবিক’ বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা(হু)। এদিকে সমাজে নারীর অনগ্রসর অবস্থান,পরিবার,সমাজ ও রাষ্ট্রের সকল স্তরে নারীর প্রতি নেতিবাচক দৃষ্টিভঙ্গী,সামাজিক কুসংস্কারসহ নানা বিষয় এখনো নারীর এগিয়ে যাওয়ার পথ রুদ্ধ করে দেয়।

এতে বলা হয়, নারীপক্ষ’র অধিকার এখানে,এখনই (আরএইচআরএন) প্রকল্পের আওতায় বরিশাল বিভাগের ৫টি জেলায় করোনাকালীন সময়ে কৈশোরবান্ধব স্বাস্থ্য সেবার মা ও শিশু কল্যাণ কেন্দ্র থেকে দেওয়া তথ্য অনুযায়ী, ২০১৯ সালে ৪২০ জন কিশোর এবং এক হাজার ৫৬৪ জন কিশোরী সেবা নিয়েছেন। ২০২০ সালে এ সংখ্যা কমে হয়েছে কিশোর ১৮৩ ও কিশোরী ১ হাজার ১৭০ জন চিকিৎসাসেবা নিয়েছেন।

আন্তর্জাতিক নারী দিবস ২০২১ উদযাপন ও আন্দোলন এবং সংগঠনের সম্পাদক তামান্না খান,সদস্য সামিয়া আফরীন, রওশন আরা, শাহনাজ আক্তার, কামরুন নাহার, সহকারী পরিচালক সুপ্তি ডিব্রা প্রমুখ বক্তব্য রাখেন।

সূত্র : বাসস



আরো সংবাদ


ঠাকুরগাঁওয়ে লিচু গাছের আমটি ছিঁড়ে ফেলা হয়েছে আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে বাংলাদেশী মেয়ের সাফল্য ম্যাচের আগের দিন দল ঘোষণা বিসিবির ভারত-পাকিস্তান আলোচনায় মধ্যস্থতার ঝুঁকি কেন নিলো আমিরাত মিরসরাইয়ে স্কুলশিক্ষিকার চিকিৎসায় শিক্ষা অফিসের সহযোগিতা মিয়ানমারের সামরিক জান্তাবিরোধী নিষেধাজ্ঞা আরোপ ইইউর সখীপুরে খেলতে গিয়ে ট্রাকচাপায় শিশু নিহত অগ্নিসংযোগকারীদের প্রতি দুর্বলতা দেখানোর সুযোগ নেই : নানক চিকিৎসক-পুলিশের পাল্টাপাল্টি বিবৃতি কাম্য নয় : হাইকোর্ট আফগানিস্তানে গাড়ি বোমার বিস্ফোরণে নিহত ৩ হেফাজতের তাণ্ডবে বিএনপি প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত : সেতুমন্ত্রী

সকল